300X70
মঙ্গলবার , ১ ফেব্রুয়ারি ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্রেইন স্ট্রোকের রোগীর নতুন জীবনলাভ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১, ২০২২ ৭:০৬ অপরাহ্ণ

প্রতিনিধি, চট্টগ্রাম : সম্প্রতি বন্দরনগরীর সর্ববৃহৎ হাসপাতাল এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম প্রথমবারের মতো সফল থ্রম্বোলাইসিস প্রসিডিউর সম্পন্ন করেছে। এই সাফল্য উদযাপন করতে আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) হসপিটাল প্রাঙ্গণে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম।

ডানদিক সম্পূর্ণ প্যারালাইসিস হওয়া ৪৮ বছরের রোগী শামিমা আক্তারকে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এর ইমার্জেন্সি বিভাগে নিয়ে আসা হয়। এসময় রোগীর কথা বলাতেও সমস্যা হচ্ছিলো। রোগীর স্ট্রোক হয়েছে ধারণা করে ইমার্জেন্সি ইউনিটের অভিজ্ঞ কর্মীরা দ্রুত রোগীর কিছু ব্লাড টেস্ট এবং মাথার সিটি স্ক্যান করান। টেস্ট থেকে থেকে জানা যায় প্রায় সাড়ে ৩ ঘণ্টা আগে মস্তিষ্কে রক্ত জমাট বাধার কারণে স্ট্রোক হয় রোগীটির। সিদ্ধান্ত নেওয়া হয় রোগীটির থ্রম্বোলাইসিস প্রসিডিউর করার।

এ প্রসিডিউর খুবই সময় সংবেদনশীল যা স্ট্রোকের সাড়ে চার ঘণ্টার মধ্যে সম্পন্ন করতে হয়। এ প্রসিডিউর রোগীর জন্য আরও জটিল ছিলো কারণ রোগী আগে থেকেই ব্লাড থিনার ওষুধ খেতেন এবং তার মেটালিক হার্ট ভাল্ব ছিলো। কিন্তু এই সমস্ত চ্যালেঞ্জ-এর মাঝেও কোনো জটিলতা ছাড়াই থ্রম্বোলাইসিস প্রসিডিউরটি সফলভাবে সম্পন্ন হয়। প্রসিডিউর এর পর রোগীকে ২৪ ঘণ্টার জন্য নিউরো আইসিইউতে পর্যবেক্ষণের জন্য রাখা হয়। পরের দিন স্ট্রোক ওয়ার্ডে স্থানান্তরিত করার পর তাকে ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি এবং স্পিচ থেরাপি দিলে তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন। এমনকি তিনি কোনও সহায়তা ছাড়াই স্বাধীনভাবে হাঁটাচলাও করেন। রোগীকে সুস্থ পেয়ে হসপিটাল তাকে ডিসচার্জ করে দেয়।

প্রসিডিউরটি নেতৃত্বদানকারী এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এর নিউরোলজির কনসালটেন্ট ডা: মোহাম্মদ নাজিম উদ্দিন বলেন, “থ্রম্বোলাইসিস প্রসিডিউর খুবই সময় সংবেদনশীল। এই প্রসিডিউর স্ট্রোকের সাড়ে চার ঘণ্টার মধ্যে সম্পন্ন করতে হয়। আমি মনেকরি এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এর উন্নত চিকিৎসা ব্যবস্থা এবং সুদক্ষ চিকিৎসকের দলের উপস্থিতি এই প্রসিডিউর সফল হওয়ার মূল কারণ।”

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এর মেডিকেল সার্ভিসেস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক ডা. ফজলে আকবর বলেন, “রোগীদের সর্বোত্তম সেবা দানের লক্ষ্যে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এ আমরা সর্বোত্তম চিকিৎসা সরঞ্জাম ও দক্ষ চিকিৎসক দল নিয়ে সর্বদা প্রস্তুত থাকি। থ্রম্বোলাইসিসের মতো জটিল প্রসিডিউর সাফল্যের সাথেই আমরা দ্রুত লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছি। হসপিটালে চট্টগ্রামের জনগণের জন্য এ ধরনের অভিনব সেবা নিয়ে আসা অব্যাহত থাকবে বলে আমি আশাবাদী।”

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এর নার্সিং ডিরেক্টর অ্যানা পলি বলেন, “স্ট্রোকের রোগীদের যত্নের ক্ষেত্রে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম আন্তর্জাতিক মান ও নির্দেশিকা অনুসরণ করে। রোগীদের স্ট্রোকের জটিলতা নিরাময় নিশ্চিতে সর্বোত্তম সেবা প্রদান করাই আমাদের লক্ষ্য।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ময়মনসিংহে ফোটনের ডিলার ‘এস বি এস এন্টারপ্রাইজ’-এর শো-রুম উদ্বোধন

সিলেটের বন্যা কবলিত এলাকায় বিমান বাহিনীর ত্রাণ বিতরণ

গাজীপুরের জেএমবির বোমা হামলার ১৫ বছর

স্বাস্থ্যখাতে মানুষের আস্থা ফিরিয়ে আনতে জোরালো উদ্যোগ নিব : স্বাস্থ্যমন্ত্রী

রোজাদারকে মহান আল্লাহ তায়ালা নিজ হাতে পুরস্কার দিবেন

উদ্ভাবন ও উদ্যোক্তা সংস্কৃতি গড়ে তুলতে একসাথে কাজ করবে বাংলাদেশ ও ঘানা

সংখ্যালঘুদের সুরক্ষায় আইন প্রণয়নের দাবি হিন্দু নেতাদের

শিল্পসমৃদ্ধ উন্নত দেশ গড়তে শিক্ষা অপরিহার্য : শিল্পমন্ত্রী

বাজেটে বিদেশনির্ভরতা কমেছে: আইনমন্ত্রী

বন্যায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের ফলে ক্ষয়ক্ষতির পরিমান অনেকাংশে হ্রাস পেয়েছে

ব্রেকিং নিউজ :