300X70
মঙ্গলবার , ২০ জুন ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্র্যাক ইউনিভার্সিটির ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের গ্লোবাল টিচিং ফেলোশিপ প্রোগ্রামে যোগদান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২০, ২০২৩ ১২:৩৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ব্র্যাক ইউনিভার্সিটি ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের গ্লোবাল টিচিং ফেলোশিপ প্রোগ্রামে যোগদান করতে সম্প্রতি সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির সাথে চুক্তি স্বাক্ষর করেছে। এই সহযোগিতা চুক্তি ব্র্যাক ইউনিভার্সিটির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অর্জন যা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সমূহের নেটওয়ার্কের সাথে ব্র্যাক ইউনিভার্সিটির সম্পর্ককে আরো জোরদার করবে। ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ এবং সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির এক্সটারনাল রিলেশন্সের প্রো-রেক্টর কারস্টেন স্নেইডার নিজ নিজ প্রতিষ্ঠানের হয়ে এই চুক্তিতে স্বাক্ষর করেন। এই চুক্তি স্বাক্ষরকালে ব্র্যাক ইউনিভার্সিটির পক্ষে আরো উপস্থিত ছিলেন স্কুল অফ জেনারেল এডুকেশন এর ডিন প্রফেসর সামিয়া হক, বিএসআরএম স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এর ডিন প্রফেসর আরশাদ মাহমুদ চৌধুরী, রেজিস্ট্রার ড. ডেভিড ড্যাউল্যান্ড এবং ইন্টারন্যাশনাল অফিস এর হেড ইসমত শিরিন।

২০২০ সালে দক্ষিণ এশিয়ার একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কে যোগদান করে ব্র্যাক ইউনিভার্সিটি। ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্ক হলো বিশ্বজুড়ে শিক্ষাকে সমন্বিত করতে ওপেন সোসাইটি ফাউন্ডেশন দ্বারা একত্রিত হওয়া বৈশ্বিক শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের একটি জোট।

সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির সাথে এই চুক্তির মাধ্যমে ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের গ্লোবাল টিচিং ফেলোশিপ গ্রোগ্রামের সদস্যভুক্ত হলো ব্র্যাক ইউনিভার্সিটি। এই প্রোগ্রামের অংশ হিসেবে ব্র্যাক ইউনিভার্সিটি ২০২৩ এর আগস্টে শুরু হতে যাওয়া ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো টিচিং ফেলো পেতে যাচ্ছে। এই ফেলোশিপের অর্থায়ন করবে ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্ক যা বিশ্বব্যাপী শিক্ষার উৎকর্ষতা সাধন এবং উদ্ভাবনকে সহায়তা করতে সংগঠনটির প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে।

ব্র্যাক ইউনিভার্সিটিতে গ্লোবাল টিচিং ফেলোশিপ প্রোগ্রামের প্রথম টিচিং ফেলো হিসেবে যোগ দিচ্ছেন অস্কার পোলানস্কি। তিনি ইউরোপিয়ান ইউনিভার্সিটি ইনস্টিটিউটের ডক্টরাল শিক্ষার্থী এবং ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের সদস্য। তিনি ব্র্যাক ইউনিভার্সিটির স্কুল অফ ল’এ লিগাল থিউরি এবং রিসার্চ মেথডোলজি নামে দুটি কোর্স পড়াবেন।

আনুষ্ঠানিক এই সফরে ব্র্যাক ইউনিভার্সিটি এবং সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির উর্ধ্বতন নেতৃবন্দ শিক্ষা পদ্ধতি, শিক্ষাবিদ্যার উন্নয়ন ও টিচিং এবং লার্নিং সেন্টার প্রতিষ্ঠায় দীর্ঘমেয়াদী সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। উদ্ভাবনী শিক্ষাচর্চা এবং আগামী নেতৃত্ব গড়ে তোলার ক্ষেত্রে এই আলোচনা উভয় প্রতিষ্ঠানের অঙ্গীকারকেই প্রতিফলিত করে।

ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ বলেন, ‘সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির সাথে পার্টনারশিপ এবং ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের গ্লোবাল টিচিং ফেলোশিপ প্রোগ্রামে অংশ নিতে পারছি বলে আমরা অত্যন্ত আনন্দিত।’ তিনি আরো বলেন, ‘এই সহযোগিতা বিশ্বমানের শিক্ষাপ্রদান এবং আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের ক্ষেত্রে আমাদের চলমান প্রচেষ্টার ফসল। এই যাত্রায় একসাথে চলতে আমরা অত্যন্ত উদগ্রীব।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :