300X70
শুক্রবার , ৯ ডিসেম্বর ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্র্যাক ব্যাংকের ১০ লক্ষ এসএমই গ্রাহক অনন্য মাইলফলক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৯, ২০২২ ৭:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশের ব্যাংকিং খাতে ১০ লক্ষ এসএমই গ্রাহককে সেবা প্রদানের অভূতপূর্ব মাইলফলক অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। যাত্রা শুরুর পর থেকে ২১ বছরে সারা বাংলাদেশে তৃণমূল উদ্যোক্তাদের স্বপ্ন পূরণের পথচলায় এক লক্ষ কোটি টাকার এসএমই ঋণ বিতরণ করেছে ব্র্যাক ব্যাংক।

গত বুধবার (৭ ডিসেম্বর) ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে এই অনন্য মাইলফলক উদযাপনের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ব্যাংকের রিজিয়নাল অফিস ও এসএমই ইউনিট অফিসের কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানটিতে ভার্চুয়ালি যোগদান করেন। ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন, ডিএমডি অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা এই অনুষ্ঠানে যোগ দেন।

এই মাইলফলক অর্জন সম্পর্কে সেলিম আর. এফ. হোসেন বলেন- “আমাদের পরিচালনা পর্ষদের ভিশনের কারণেই ব্র্যাক ব্যাংক এসএমই ব্যাংকিংয়ে এই সাফল্য অর্জন করতে পেরেছে। বিশেষ করে, আমাদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ স্বপ্ন দেখেছিলেন, ব্যাংকিং সুবিধা বাইরে থাকা ‘মিসিং মিডল’-দেরকে আমাদের এই অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং মডেলের আওতায় আসার।

এসএমই ব্যাংকিংয়ের প্রতিষ্ঠানিকীকরণ এবং আর্থিকভাবে কার্যকর করার মূল চাবিকাঠি ছিল সুশাসন এবং একটি গ্রাহককেন্দ্রিক ব্যবসায়িক মডেল। প্রতিষ্ঠানের প্রাণবন্ত সংস্কৃতির পাশাপাশি, উৎসাহী ও নিবেদিতপ্রাণ কর্মীদের প্রচেষ্টা এসএমই ব্যাংকিংকে পৌঁছে দিয়েছে সাফল্যের শীর্ষে।”

“আর্থিক অন্তর্ভুক্তির জন্য স্যার আবেদের পদাঙ্ক অনুসরণ করে, এসএমই ব্যাংকিংয়ে ফোকাস রেখে আমরা আমাদের পোর্টফোলিও আর বৃদ্ধি করবো।

এই ডিজিটাল যুগে নতুন প্রযুক্তি ব্যবহার করে আরও উল্লেখযোগ্য মাইলফলক অর্জনের জন্য উদ্ভাবনী উপায় অবলম্বন করা এবং এসএমই খাতকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য। আমরা কৃতজ্ঞতার সাথে ব্র্যাক ব্যাংক-এর গ্রাহকদের অবিচল আস্থার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই, যা আমাদেরকে এই অসামান্য মাইলফলক অর্জন করতে সাহায্য করেছে।”

উদযাপনের অংশ হিসেবে, ব্র্যাক ব্যাংক দেশব্যাপী এসএমই রোড শো-এর আয়োজন করতে যাচ্ছে। রোড শো’তে অংশগ্রহণ করে ১৮৭টি শাখা এবং ৪৬০টি এসএমই ইউনিট অফিসের কর্মকর্তাবৃন্দ গ্রাহকদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করবেন।

এর অংশ হিসেবে গত ৭ ডিসেম্বর ২০২২ ব্র্যাক ব্যাংকের ডিএমডি অ্যান্ড হেড অব এসএমই সৈয়দ আব্দুল মোমেন এবং এসএমই টিমের ২০০ জনের বেশি কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ক্লাস্টার প্রধানদের নিয়ে ঢাকা নিউমার্কেটের দোকান মালিকদের সাথে একটি আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। ব্র্যাক ব্যাংক-এর এসএমই ব্যাংকিংয়ের নিবেদিত ৩,০০০ রিলেশনশিপ অফিসারবৃন্দ তাদের আশেপাশের মার্কেট পরিদর্শন করে গ্রাহকদের প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রাতিষ্ঠানিক ব্যাংকিং সেবাকে ব্যাংকিং সুবিধা বাইরে থাকা ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের উদ্যোক্তাদের (এসএমই) কাছে নিয়ে যাওয়ার স্বপ্ন নিয়ে ২০০১ সালে ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠা লাভ করে। এভাবেই বাংলাদেশে এসএমই ব্যাংকিং প্রবর্তন করে ব্র্যাক ব্যাংক।

তৃণমূল উদ্যোক্তাদের আনুষ্ঠানিক ব্যাংকিংয়ের আওতায় নিয়ে আসতে ক্ষুদ্র টিকিট সাইজের ঋণ চালু করে ব্র্যাক ব্যাংক। এখন ব্যাংকের উদ্ভাবনী এসএমই ব্যাংকিং সার্ভিস এবং প্রোডাক্ট অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি শিল্পখাতের উদ্যোক্তাদের আনুষ্ঠানিক অর্থায়ন সুবিধা প্রদান করছে, যারা পূর্বে প্রচলিত বাণিজ্যিক ব্যাংকিং ব্যবস্থার বাইরে ছিল।

বছরের পর বছর ধরে, ব্র্যাক ব্যাংক জামানতবিহীন এসএমই ঋণের বাংলাদেশের সবচেয়ে বড় অর্থয়নকারী হিসেবে আবির্ভূত হয়েছে। ব্র্যাক ব্যাংক দেশের একমাত্র ব্যাংক যার মোট ঋণ পোর্টফোলিওর ৫০% এর বেশি হচ্ছে এসএমই ঋণ। বর্তমানে, ব্যাংকের এসএমই ঋণের স্থিতি ২০,০০০ কোটি টাকা-যার ৮৫% হচ্ছে জামানতবিহীন।

এটি বাংলাদেশের ব্যাংকিং খাতে নজিরবিহীন। আনুষ্ঠানিক ব্যাংকিং চ্যানেলে যুক্ত হবার পরেই যে-কোনো এসএমই’র প্রথম পছন্দ ব্র্যাক ব্যাংক-এর জামানতমুক্ত এসএমই ঋণ। ব্র্যাক ব্যাংক এসএমই ঋণের ৬০% যাচ্ছে প্রত্যন্ত গ্রামীণ এলাকায়, যা গ্রামীণ অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে এবং কর্মসংস্থান সৃষ্টিতে সরাসরি প্রভাব ফেলছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্বপ্ন পূরণের হাসির বন্যা বইছে ৭০ জনের বাড়িতে

পরিকল্পিত দেশ গঠনে পরিকল্পনাবিদদের অংশগ্রহণ অপরিহার্য : স্থানীয় সরকার মন্ত্রী

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মাদকদ্রব্যসহ গ্রেপ্তার ৬৫

ঘন কুয়াশায় পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ

বিএফইউজে’র মর্যাদা পুনঃপ্রতিষ্ঠার অঙ্গীকার নবনির্বাচিত নেতাদের

বিমানবাহিনীর ১২৩তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদপত্র বিতরণ

পহেলা আগষ্ট এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তি আবেদন শুরু

নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় শিক্ষার্থীরা

‘কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক কর্তৃক VBSS Course for Officer এর ব্যবহারিক প্রশিক্ষণ পরিদর্শন ও সনদপত্র প্রদান

পরিবেশ রক্ষায় শেখ হাসিনার উদ্যোগ বিশ্বে প্রশংসনীয়: বাহাউদ্দিন নাছিম

ব্রেকিং নিউজ :