300X70
বুধবার , ৬ ডিসেম্বর ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্র্যাক ব্যাংকে ‘অ্যানুয়াল রিস্ক কনফারেন্স ২০২৩’ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৬, ২০২৩ ১২:৩৮ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রমে জড়িত ঝুঁকি সম্পর্কে ব্যাংকের সহকর্মীদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং সেগুলো কার্যকরভাবে কাটিয়ে ওঠার কৌশল নির্ধারণের লক্ষ্যে ব্র্যাক ব্যাংক ‘বার্ষিক রিস্ক কনফারেন্স ২০২৩’-এর আয়োজন করেছে।

ব্যাংকের সহকর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামো সম্পর্কে জানাতে এবং ব্যাংক অপারেশনাল ও অনান্য যেসব ঝুঁকিসমূহের সম্মুখীন হয়, সেগুলো মোকাবেলায় সহকর্মীদের সহায়তা করার লক্ষ্যে ‘বাংলাদেশ ব্যাংক রিস্ক ম্যানেজমেন্ট গাইডলাইনস ফর ব্যাংকস ২০১৮’- এর সাথে সঙ্গতি রেখে ব্র্যাক ব্যাংক এই কনফারেন্সের আয়োজন করে।

ব্রাঞ্চ ম্যানেজার, ব্রাঞ্চ অপারেশনস ম্যানেজার এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ৭০০ জনেরও বেশি সহকর্মী দিনব্যাপী চলা এই সম্মেলনে সরাসরি এবং ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে অংশগ্রহণ করেন।

২ ডিসেম্বর ২০২৩ ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন ডিপার্টমেন্টের ডিরেক্টর মো. জবদুল ইসলাম। সম্মেলনে ব্র্যাক ব্যাংকের ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর অ্যান্ড বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপারসন সালেক আহমেদ আবুল মাসরুর সমাপনী বক্তব্য প্রদান করেন।

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট আহমেদ রশীদ জয় সঞ্চালিত ‘সামষ্টিক অর্থনীতি অস্থিরতা এবং ক্রেডিট ও মার্কেট রিস্কের ওপর এর প্রভাব’ বিষয়ক একটি প্যানেল ডিসকাশনে অংশ নেন ব্র্যাক ব্যাংকের ভাইস চেয়ারপারসন ফারুক মঈনউদ্দীন আহমেদ এবং ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর অ্যান্ড বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপারসন সালেক আহমেদ আবুল মাসরুর। এছাড়াও দিনব্যাপী চলা এই সম্মেলনে অংশপগ্রহণ করেছিলেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং সিনিয়র ম্যানেজমেন্ট কমিটির অন্যান্য সদস্যরা।

বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন ডিপার্টমেন্টের অ্যাডিশনাল ডিরেক্টর ড. কাজী আরিফ উজ জামান, জয়েন্ট ডিরেক্টর এস. এম. খালেদ আবদুল্লাহ এবং মিডল্যান্ড ব্যাংকের ইনডিপেনডেন্ট ডিরেক্টর এবং কমার্শিয়াল ব্যাংক অব দুবাই-এর সাবেক হেড অব ফ্যাসিলিটিজ রিস্ট্রাকচারিং অ্যান্ড রিকভারি খন্দকার তানভীর শামসুল ইসলাম ঝুঁকি ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে পৃথক পৃথক সেশন পরিচালনা করেন।

এই সম্মেলন সম্পর্কে মন্তব্য করে ব্র্যাক ব্যাংকের ভাইস চেয়ারপারসন ফারুক মঈনউদ্দীন আহমেদ বলেন, “ব্যাংকগুলো প্রায়ই নিজেদের দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রমে বহুমুখী ঝুঁকির সম্মুখীন হয়। এ জন্য আমাদের অবশ্যই প্রতিষ্ঠানের কর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনায় দক্ষ করে তুলতে হবে, যাতে তারা কার্যকরভাবে এবং দক্ষতার সাথে দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারেন।

আমরা মনে করি, ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধিতে এ ধরনের নলেজ-শেয়ারিং সম্মেলনের আয়োজন অপরিহার্য। আজ আমরা এই সম্মেলনের আয়োজন করেছি, বিশেষ করে আমাদের ফ্রন্ট-লাইন সহকর্মীদের জন্য, যাদের দৈনন্দিন কার্যক্রমে ঝুঁকির বিষয়টি সরাসরি জড়িত। আমরা আশা করি, আমাদের সহকর্মীরা আজকের এই সম্মেলন থেকে ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে যথেষ্ট জ্ঞান অর্জন করবেন এবং তাদের নিজ নিজ কর্মক্ষেত্রে তা প্রয়োগ করবেন।”

ব্র্যাক ব্যাংকের ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর অ্যান্ড বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপারসন সালেক আহমেদ আবুল মাসরুর বলেন, “একটি মূল্যবোধভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করার জন্য ব্যাংকের কর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করে থাকে। ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে ধারাবাহিক নীতিগত সহায়তা ও নির্দেশনার জন্য আমরা বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জানাই।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় সহকর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে আমরা এরকম নলেজ-শেয়ারিং সেশনের আয়োজন অব্যাহত রাখব। এরকম সচেতনতামূলক আয়োজনের মাধ্যমে আমরা ব্যাংকিং খাতে ঝুঁকি ব্যবস্থাপনা এবং পরিপালন বিষয়ে রোল মডেল হওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার মাধ্যমে বঙ্গবন্ধু হত্যার জবাব দিতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

Hesabınızı Devre Dışı Bırakma Veya Silme Airbnb Yardım Merkez

Hesabınızı Devre Dışı Bırakma Veya Silme Airbnb Yardım Merkez

পাঁচদিনব্যাপী জামদানি মেলা-২০২৪ উদ্বোধন : সিনিয়র শিল্প সচিব

করোনায় আক্রান্ত অভিনেতা রণবীর কাপুর

মাক্স না পরায় কান ধরে উঠবস করালো বারুইপুর পুলিশ

ফেসবুকে সাম্প্রদায়িক উসকানিমূলক পোস্ট, ছাত্রলীগ নেতা বহিষ্কার

প্যারাসুট অ্যাডভান্সডের ক্যাম্পেইনের বিজয়ীরা আকাশপথে যাচ্ছেন কক্সবাজার

বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের মাধ্যমে স্বাধীনতার বীজ বপন করেছিলেন : বিডিইউ উপাচার্য

বাংলাদেশীদের ওমরাহ পালনের অনুমতি দিয়েছে সৌদি সরকার

চাচার ঘরে কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে ভাতিজার মৃত্যু

ব্রেকিং নিউজ :