300X70
সোমবার , ১০ এপ্রিল ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্লিঙ্কেন-মোমেন বৈঠক আজ: গণতন্ত্র, নির্বাচন ও মানবাধিকার মুখ্য আলোচ্য, কথা হবে প্রধানমন্ত্রীর ওয়াশিংটন সফর নিয়েও

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১০, ২০২৩ ৯:৫৭ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ওয়াশিংটনে এক রুদ্ধদ্বার বৈঠকে বসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি জে ব্লিঙ্কেন এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সাধারণত হাইপ্রোফাইল এমন বৈঠকে দুই দেশের রাষ্ট্রদূত উপস্থিত থাকেন। কিন্তু এবার তা হচ্ছে না। ওয়াকিবহাল কূটনৈতিক সূত্র বলছে, ভিন্ন ফর্মেটে অনুষ্ঠেয় আজকের বৈঠকের মূখ্য আলোচ্য হতে যাচ্ছে বাংলাদেশের গণতন্ত্র, আসন্ন দ্বাদশ নির্বাচন এবং মানবাধিকার পরিস্থিতি। এমনটাই আভাস দিয়েছে ওয়াশিংটন। যদিও সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত স্টেট ডিপার্টমেন্টের তরফে সফররত মন্ত্রী মোমেনের সঙ্গে সেক্রেটারি অব স্টেটের বৈঠকের শিডিউল ঘোষণা হয়নি। মন্ত্রীর সফরসঙ্গীরা অবশ্য আগাম জানিয়েছেন, ১০ই এপ্রিল ওয়াশিংটন সময় দুপুর দেড়টায় স্টেট ডিপার্টমেন্টে কাঙ্খিত সেই বৈঠক হওয়ার সময়সূচি নির্ধারিত হয়েছে। সূত্র মতে, আনুষ্ঠানিক ঘোষণায় দেরি হলেও বৈঠকটি হচ্ছে এটা নিশ্চিত। দ্বিপক্ষীয় ওই বৈঠকের আলোচ্যসুচিও চূড়ান্ত প্রায়।
ঢাকা এবং ওয়াশিংটনের দায়িত্বশীল কূটনৈতিক সূত্রগুলো বলছে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের আগামী নির্বাচন, মানবাধিকার এবং সুশাসনের মতো প্রসঙ্গগুলো আলোচনায় আসবে। আর এ বিষয়গুলো নিয়ে বাংলাদেশ সরকারের অবস্থান জোরালোভাবে তুলে ধরবেন মন্ত্রী মোমেন।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন যুক্তরাষ্ট্র সফর নিয়েও কথা হতে পারে। আগামী মাসে সরকার প্রধানের যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা রয়েছে।
স্মরণ করা যায়, গত জানুয়ারিতে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিশেষ দূত রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেচার এবং ফেব্রুয়ারিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলে ঢাকা সফরকালে ঘুরে ঘুরে গণতন্ত্র, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকার সুরক্ষায় জোর দিয়ে গেছেন। ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন বর্তমান মার্কিন প্রশাসন যে কোন পর্যায়ের আলোচনায় মূল্যবোধ ভিত্তিক সম্পর্ক অটুটে জোর দিচ্ছে। ফলে অ্যান্থনি ব্লিঙ্কেনও পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে প্রসঙ্গগুলো গুরুত্বের সঙ্গে তুলে ধরবেন, এটা অনুমেয়। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সঙ্গে বৈঠকে বাংলাদেশের আগামী নির্বাচন যে গুরুত্ব পাবে সেটি পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন নিজেও জানিয়ে গেছেন। গত বুধবার রাজধানীতে এক অনুষ্ঠান শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন, বাংলাদেশে একটি স্বচ্ছ, সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। আওয়ামী লীগও তা-ই চায়। আমাদের উভয়ের চাওয়ায় কোনো তফাৎ নেই, দ্বিমত তো নয়ই। মন্ত্রী বলেন, আওয়ামীলীগ নির্বাচনের মাধ্যমেই ক্ষমতায় এসেছে। বাংলাদেশ গণতন্ত্রের জন্য লড়াই করেছে। ৩০ লাখ লোক জীবন দিয়েছে গণতন্ত্র সমুন্নত রাখতে। সে কারণে আমাদের গণতন্ত্র শেখানোর প্রয়োজন নেই। এটা আমাদের অস্থিমজ্জায়, আমাদের রক্তে। সরকার যে সবাইকে নিয়েই নির্বাচনটি করতে আগ্রহী, আমরা সেটাই তাদের জানাবো।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গণপূর্ত, রাজউক ও পাউবো’র অধীনে থাকা খালের দায়িত্ব পাবে দুই সিটি কর্পোরেশন

দেশে অক্সফোর্ডের ভ্যাকসিন আসছে জানুয়ারির শেষে

যুক্তরাষ্ট্রের চিত্রশিল্পী মশিউল প্রশিক্ষণ দিতে দেশে আসছেন

‘উন্নত জাতি বিনির্মাণে নিজস্ব মূল্যবোধের জাগরণ ঘটাতে হবে’

ধামরাইয়ে মানসিক রোগীকে পিটিয়ে হত্যার অভিযোগ

ডা. জাফরুল্লাহর মৃত্যুতে কাঁদছেন গণস্বাস্থ্যের কর্মকর্তা-কর্মচারীরা

প্রধানমন্ত্রী এবারেও জাতিসংঘে বাংলায় তাঁর ভাষণ দেবেন

আজ সকাল ১০টায় বায়তুল মোকাররমে সিরাজুল আলম খানের জানাজা

বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব মারা গেছেন

ভোট শুরুর আগেই নৌকার প্রার্থীর মৃত্যু, নির্বাচন স্থগিত

ব্রেকিং নিউজ :