300X70
শনিবার , ১৭ জুলাই ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বড়াইগ্রামে ৩৫ মণ ওজনের ‘বাহাদুর’ নজর কাড়ছে সবার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৭, ২০২১ ১২:২২ অপরাহ্ণ

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি: পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে কোরবানীর জন্য প্রস্তুত ‘বাহাদুর’ নামের একটি ষাঁড় সবার নজর কেড়েছে। প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে লোকজন ষাঁড়টি দেখতে আসছেন। আসন্ন কোরবানির ঈদ উপলক্ষ্যে বাহাদুরের দাম চাওয়া হয়েছে ১০ লাখ টাকা।

অষ্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়টি পালন করছেন নাটোরের বড়াইগ্রামের জোনাইল গ্রামের কলেজ শিক্ষক মাহমুদ হাসান মুক্তা। তিনি ২০১০ সালে শখের বশে ৪টি গরু নিয়ে খামার শুরু করেন। বর্তমানে তার খামারে ১০টি গাভী, ৯টি বাছুর আর একটি ষাঁড় রয়েছে। মুলত গাভী পালন করলেও তিনি কোরবানী ঈদকে সামনে রেখে প্রতি বছর তার খামারে ২-১টি বড় আকারের ষাঁড় পালন করেন ।

মাহমুদ হাসান মুক্তা জানান, এ বছর কোরবানি ঈদ উপলক্ষ্য করে শুধু বাহাদুর নামের গরুটিই পালন করেছেন। দুই বছর আট মাস ধরে পরম যত্নে বাহাদুরকে তৈরি করেছেন তিনি। ভূট্টা, জব, খেসারী ও গমের ভুসি সহযোগে তৈরি করা বিশেষ খাবার বাহাদুরের প্রিয় খাবার। প্রতিদিন সকাল আর বিকালে প্রয়োজন হয় ৭-৮ কেজি করে। এর সঙ্গে নিয়মিত নিজের জমিতে উৎপাদিত নেপিয়ার ঘাসও খেতে দেয়া হয় তাকে। নিয়ম করে খাবার খাওয়ানো, পরিচর্যা করার পাশাপাশি একজন পশু চিকিৎসকের পরামর্শে রেখে বাহাদুরকে তৈরি করেছেন তিনি। বাহাদুর এখন উচ্চতায় পাঁচ ফুট ছয় ইঞ্চি আর দৈর্ঘ্যে ৯ ফুট ৪ ইঞ্চি আর। গরুটি জবাই করলে ৩৫ মণের উপরে মাংস পাওয়া যাবে বলে তিনি জানান।

ক্ষতিকর স্টেরয়েড ব্যবহার প্রসঙ্গে মুক্তা বলেন, কোনো স্টেরয়েড কখনই ব্যবহার করিনি। প্রাকৃতিক খাবার খাইয়েই গরুটিকে এতো বড় করেছি। তিনি আরও বলেন, অনেক যত্নে বাহাদুরকে লালন করেছি। সৌখিন লোকেরাই বাহাদুরের কদর বুঝবে। তাদের দৃষ্টিতে আনতে পারলে এর দাম কমপক্ষে ১০ লাখ টাকা পাওয়া যাবে। ইতিমধ্যেই তিনি অনলাইন প্লাটফর্ম বিক্রয় ডট কমে গরুটির বিক্রির বিজ্ঞপ্তি দিয়েছেন। এছাড়া ই-হাট বড়াইগ্রামেও এটির প্রচারণার ব্যবস্থা করার জন্য প্রাণিসম্পদ বিভাগের প্রতি দাবি জানান তিনি। বিক্রয় ডট কমে দেখে ইতোঃমধ্যে অনেকেই দরদাম করছেন বলে তিনি জানান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. উজ্জল কুমার কুন্ডু বলেন, প্রাণিসম্পদ বিভাগ খামারিদের নতুন নতুন প্রযুক্তি ও প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেয়ার পাশাপাশি প্রণোদনা দিচ্ছে। এতে উপজেলা জুড়ে প্রাণীসম্পদের যথেষ্ঠ সমৃদ্ধি ঘটেছে। বাহাদুরের মত এতো বড় গরু এ উপজেলায় আর নাই। ক্ষতিকর উপাদান ছাড়া প্রাকৃতিকভাবেই লালন করা ‘বাহাদুরের মালিক তার ন্যায্য দাম পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্মার্ট সরকার ও অর্থনীতি গড়তে নৌকায় ভোট চাইলেন শেখ হাসিনা

সিএনএন’র তারকা সাংবাদিক ক্রিস্টিয়ান আমানপো ক্যান্সারে আক্রান্ত

দক্ষিণ সিটির ৮ ভ্রাম্যমাণ আদালতে ১২ স্থাপনাকে জরিমানা

যমুনা ব্যাংক ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিক্যাল ক্যাম্প

ইসলামী ব্যাংক সিলেট জোনের উদ্যোগে শরী‘আহ পরিপালন বিষয়ক ওয়েবিনার

জনতা ব্যাংকে আমাদের গৃহ সবুজায়ন কার্যক্রমের আওতায় জন্মদিনে গাছ উপহার ক্যাম্পেইন

নোয়াখালীতে জাতীয় পার্টির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

বশেমুরবিপ্রবিতে বিজ্ঞান ক্লাবের উদ্যোগে সভা ও পুরষ্কার বিতরণ

যুক্তরাষ্ট্রের নতুন বিশ্ব রেকর্ড সাঁতারে

বিসিকের চেয়ারম্যান হিসেবে মুহঃ মাহবুবর রহমানের যোগদান

ব্রেকিং নিউজ :