300X70
রবিবার , ১৪ ফেব্রুয়ারি ২০২১ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাইবারে গোপনীয়তাকে গুরুত্ব দেয় ৮৯ শতাংশ বাংলাদেশি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৪, ২০২১ ৬:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বিনামূল্যে ও সহজে যোগাযোগের জন্য বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় অ্যাপ ভাইবার তাদের অ্যাপের মাধ্যমে করা ভলান্টারি পোলের ফলাফল প্রকাশ করেছে। এ পোলে ৩ লাখ ৪০ হাজার জন ব্যবহারকারী অংশগ্রহণ করেন। পোলের ফলাফলে উঠে এসেছে, বিশ্বের ৭৭ শতাংশ ভাইবার ব্যবহারকারী ডিজিটাল মাধ্যমে গোপনীয়তাকে গুরুত্বপূর্ণ মনে করেন। আর ৮৯ শতাংশ বাংলাদেশি ব্যবহারকারী গোপনীয়তাকে গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করেন।

কোভিড-১৯ মহামারির এই সঙ্কটকালে শিক্ষা থেকে শুরু করে স্বাস্থ্যসেবা পর্যন্ত জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে ডিজিটালাইজেশনের গতি ত্বরান্বিত হয়েছে। মানুষ পরিবারের সদস্য, বন্ধুবান্ধব ও সহকর্মীদের সঙ্গে যুক্ত থাকতে অ্যাপ ও ডিজিটাল মাধ্যমের দিকে ঝুঁকছে। রাকুতেন ভাইবারের করা সাম্প্রতিক এ পোলে উঠে আসে, এই রূপান্তরের মধ্যে তথ্যের গোপনীয়তা এখনো ব্যবহারকারীদের অগ্রাধিকারের শীর্ষে রয়েছে।

জরিপটিতে ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা ও এশিয়া প্যাসিফিকসহ অসংখ্য অঞ্চলের মানুষ অংশগ্রহণ করেন। এর মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশিসংখ্যক মানুষ (৮৯ শতাংশ উত্তরদাতা) ডিজিটাল গোপনীয়তাকে প্রয়োজনীয় বলে মনে করেন।

ব্যক্তিগত যোগাযোগ ও ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মতো ফিচার ব্যবহারকারীদের কাছে গুরুত্বপূর্ণ। পাঁচটি ভিন্ন বিষয়ের মধ্যে কথোপকথনের গোপনীয়তা সুরক্ষিত রাখতে চান বলে জানিয়েছেন বিশ্বের ৭০ শতাংশ উত্তরদাতা। অন্যদিকে ৮৪ দশমিক ৪৯ শতাংশ বাংলাদেশি ব্যবহারকারী বলেছেন, তাদের কথোপকথন গোপন থাকবে এমনটাই তারা চান।

অ্যাপ পরিচালনার জন্য প্রয়োজনীয় তথ্যের বাইরে প্রতিষ্ঠান ব্যবহারকারীদের কোনো তথ্য শেয়ার অথবা সংগ্রহ করে না এ বিষয়ে নিশ্চিত করা ছিল দ্বিতীয় সর্বাধিক ভোট পাওয়া ফিচার। বিশ্বের ১৫ শতাংশ ব্যবহারকারী এ ব্যাপারে তাদের মত প্রকাশ করেন।

ভাইবারে প্রাইভেট কল ও চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। অনুমতি ছাড়া কেউ গ্রুপ চ্যাটে যুক্ত কিংবা ইনভাইটেড হতে পারে না। এছাড়াও ভাইবারে রয়েছে হিডেন চ্যাট ফিচার, যেখানে পিন ছাড়া প্রবেশ করা যায় না। এটি ব্যবহারকারীদের গোপনীয়তার অধিক সুরক্ষা নিশ্চিত করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিশ্ব পানি দিবসে প্রধানমন্ত্রীর বাণী

মাদক-অপসংস্কৃতি নয়, আমাদের সন্তানেরা খেলাধুলায় ফিরে আসুক: ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস

খাগড়াছড়িতে বসত ঘর থেকে প্রবাসীর গলাকাটা লাশ উদ্ধার

মুক্তিযুদ্ধের আদর্শের জাতি বিনির্মাণের জন্য সুষ্ঠু সংস্কৃতি চর্চা অপরিহার্য : মোস্তাফা জব্বার

ভোলায় অনুর্ধ্ব ১৭ফুটবল টুর্নামেন্টের ফাইনালে ভোলা সদর উপজেলা চ্যাম্পিয়ন

সারাবিশ্বে করোনায় আক্রান্ত ১১ কোটি ৪৬ লাখ ৭৪ হাজার

কক্সবাজারে শুরু হলো বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিচ ভলিবল চ্যাম্পিয়নশিপ-২০২২

পরিবেশ মন্ত্রণালয়ের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

প্রাথমিক বিদ্যালয় আকস্মিক পরিদর্শনে প্রতিমন্ত্রী

আজ সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ৮ম মৃত্যুবার্ষিকী

ব্রেকিং নিউজ :