300X70
বুধবার , ১৩ ডিসেম্বর ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাবি-দেবরের দ্বন্দ্ব আবারও প্রকাশ্যে এলো

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৩, ২০২৩ ১২:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ‘খণ্ডিত জাতীয় পার্টি’ ও জি এম কাদেরের সঙ্গে কোনো নির্বাচনী জোট না করার জন্য প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে অনুরোধ জানিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

তিনি অভিযোগ করেছেন, জি এম কাদের অবৈধভাবে জাতীয় পার্টির নেতৃত্ব দখল করেছেন। বৈঠকে তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, যদি জোট করতে হয় তাহলে আমাদের সঙ্গে আলোচনা করতে হবে।

মঙ্গলবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর রওশন এরশাদের একটি লিখিত বক্তব্য সাংবাদিকদের দেন তাঁর অনুসারী নেতারা। সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে কী আলোচনা হয়েছে, তা জানানো হয়।

রওশন গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বেরিয়ে সাংবাদিকদের কয়েকটি প্রশ্নের জবাবও দেন। নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী কিছু বলেছেন কি না জানতে চাইলে রওশন বলেন, ‘এখন তো আর সময় নেই। আর কী বলবেন।’
গতকাল মঙ্গলবার দুপুর পৌনে ১টার দিকে তিনি গণভবনে যান।

এ সময় তার সঙ্গে ছিলেন ছেলে রাহগির আল মাহি সাদ এরশাদ, পুত্রবধূ মাহিমা সাদ, রাজনৈতিক সচিব গোলাম মসীহ ও জাপার সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা।

ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ সংসদ নির্বাচন নিয়ে আলোচনা করেন। এ সময় তিনি কেন নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন, তার যৌক্তিকতা তুলে ধরেন।

জাপার চেয়ারম্যান জিএম কাদেরের বিরুদ্ধে ছেলে সাদসহ দলের পরীক্ষিত সিনিয়র নেতাদের নির্বাচন থেকে সরিয়ে দেওয়ার ষড়যন্ত্রের বিষয়টিও অবহিত করেন তিনি।

নির্বাচনকে আরও অংশগ্রহণমূলক করতে জাতীয় পার্টির সঙ্গে যেন কোনো প্রকার জোট করা না হয়, এমন অনুরোধও করেছেন বিরোধী দলীয় নেতা।
জি এম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টির নির্বাচনে যাওয়ার বিষয়ে রওশন বলেন, ‘জাতীয় পার্টির চেয়ারম্যান আমাদের সঙ্গে ভালো ব্যবহার করেননি। আমার ছেলের জায়গায় উনি ইলেকশন করছেন।

ওর কথা তাঁর মনে নেই।’ জাতীয় পার্টির নেতাদের প্রতি সমর্থন আছে কি না জানতে চাইলে রওশন বলেন, ‘আমাদের ইচ্ছা করে বাদ দিয়েছে। কেন সমর্থন থাকবে?’

রওশন এরশাদ সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙা সাংবাদিকদের বলছিলেন, রওশন এরশাদ কথা বলার মতো অবস্থায় নেই। সাংবাদিকদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলবেন তাঁদের নেতা কাজী মামুনুর রশিদ।

কাজী মামুনুর রশিদ রওশনের লিখিত বক্তব্যের কথাটি জানান। এই বক্তব্যে বলা হয়েছে, প্রধানমন্ত্রীকে তিনি (রওশন) বলেছেন জি এম কাদের অবৈধভাবে জাতীয় পার্টির নেতৃত্ব দখল করেছেন। সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মনোনয়ন চূড়ান্ত করার ক্ষেত্রে সুকৌশলে তাঁকে, সাদ এরশাদকে ও গুরুত্বপূর্ণ নেতাদের সরিয়ে দিয়েছেন। দলের মধ্যে ‘ক্যু’ করে নেতৃত্ব গ্রহণ করেছেন।

রওশন লিখিত বক্তব্যে আরও বলেন, তিনি এসব বিষয় প্রধানমন্ত্রীকে জানিয়েছেন। জি এম কাদেরের সঙ্গে কোনো নির্বাচনী জোট না করার অনুরোধ করেছেন।
রওশন বলেন, নির্বাচন অধিক গ্রহণযোগ্য করার জন্য জাতীয় পার্টি যাতে এককভাবে সারা দেশে প্রতিযোগিতামূলকভাবে নির্বাচন করে, সেটি নিশ্চিত করার অনুরোধ করেছেন তিনি।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে গণভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের এ কথা বলেন জাপার সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা। তিনি বলেন, জাতীয় পার্টির প্রায় ৩০০ নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। তাদের কাউকেই মনোনয়ন দেয়নি। আমি দুই দুইবারের মহাসচিব আমাকেও বহিষ্কার করা হয়েছে। তাই আমরা চাই, ওদের সঙ্গে আমরা থাকব না।

এরশাদ সাহেবের সন্তান হিসেবে সাদ এরশাদের তো এমপি হওয়ার অধিকার রয়েছে। সে দুই বছর জেল খেটেছে। কিন্তু সাদের আসনে তিনি (জিএম কাদের) নিজে দাঁড়িয়েছেন। এটা তো কোনো নেতৃত্বসুলভ আচরণ তো হলো না। উনি উনার আত্মীয় এবং ভাবির সঙ্গেও সমস্যা করলেন বলে জানান তিনি।

জোটের বিষয়ে প্রধানমন্ত্রী কি বলেছেন এমন প্রশ্নে রাঙ্গা বলেন, তিনি (শেখ হাসিনা) তার পরিষদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।
গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় রওশন এরশাদের সঙ্গে আরও ছিলেন তাঁর ছেলে সাদ এরশাদ, তাঁর (রওশন) রাজনৈতিক সচিব গোলাম মসীহ্।

জাতীয় পার্টিতে রওশন এরশাদ ও জি এম কাদেরের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। এবারের নির্বাচনে দলের মনোনয়নপত্র গ্রহণ করেননি রওশন ও তাঁর ছেলে সাদ এরশাদ।

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের রংপুর-৩ আসনে মনোনয়ন নিয়েছেন, যেখানে এখনকার সংসদ সদস্য সাদ এরশাদ।

২০১৪ সালের ৫ জানুয়ারির সেই নির্বাচনে যাওয়ার প্রশ্নে জাতীয় পার্টির দ্যোদুল্যমান অবস্থার মধ্যে গুরুত্বপূর্ণ হয়ে উঠেন রওশন। সেই নির্বাচনের মনোনয়নপত্র জমা দিলেও পরে প্রার্থিতা তুলে নেওয়ার নির্দেশ দেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তখন দলে রওশনকে ঘিরে তৈরি হয় আরও একটি বলয়। তারা জানান, ভোট করবেন।

নির্বাচনের পর থেকে সংসদে বিরোধীদলীয় নেতা হন রওশন। বর্তমান সংসদেও তিনি একই পদে আছেন।

তবে ২০১৯ সালে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর দলের নেতৃত্ব নিয়ে যে টানাপড়েন, তাতে এবার বেকায়দায় পড়েছে এরশাদপত্নী। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী রওশন তার নিজের পাশাপাশি সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গার জন্য রংপুর-১, ছেলে রাহগির আলমাহি সাদ এরশাদের জন্য রংপুর-৩, ময়মনসিংহ জাতীয় পার্টির সাবেক সভাপতি কে আর ইসলামের জন্য ময়মনসিংহ-৬, রুস্তম আলী ফরাজীর জন্য পিরোজপুর-৩ সহ কয়েকটি আসন চেয়েছিলেন।

কিন্তু রাঙ্গাঁর বহিষ্কারাদেশ প্রত্যাহারে রাজি নন জি এম কাদের, তার আসনে প্রার্থী করা হয়েছে জি এম কাদেরের ভাতিজা আসিফ শাহরিয়ারকে। জি এম কাদের নিজে দাঁড়িয়েছেন রংপুর-৩ আসনে। এমনকি ১৯৯১ সাল থেকে জাতীয় পার্টি, বিএনপি ও স্বতন্ত্র মিলিয়ে চার চারবার সংসদ সদস্য রুস্তম ফরাজীকেও মনোনয়ন দেওয়া হয়নি।

জাতীয় পার্টি সাদ এরশাদকে ময়মনসিংহ-৭ আসন দেওয়ার পক্ষে ছিল, যদিও সেই আসনে অন্য একজনকে মনোনয়ন দেওয়া হয়েছে। কে আর ইসলামকে ময়মনসিংহ-৬ আসন দিতে অবশ্য আপত্তি ছিল না। তবে তাকে দুই বছর আগে জি এম কাদের বহিষ্কার করেছেন, সেই আদেশ ফিরিয়ে নেওয়া হয়েছে কি না, সেটি ও নিশ্চিত নয়।

এই দ্বন্দ্বের মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হওয়ার আগের দিন ২৯ ডিসেম্বর রওশন জানান তিনি ভোটে আসবেন না, তার অনুসারীরাও আসছেন না।
সেই রাতে তিনি বলেন, বর্তমানে নির্বাচনে অংশগ্রহণ করার ক্ষেত্রে জাতীয় পার্টির চেয়ারম্যান ও মহাসচিব সহযোগিতা না করার কারণে, দলের পরীক্ষিত নেতাকর্মীদের মনোনয়ন প্রদান করা হয়নি।

এমতাবস্থায় দলের ও নেতাদের অবমূল্যায়ন করার কারণে নির্বাচনে আমার অংশগ্রহণ করা সম্ভব নয়।
বিএনপির বর্জনে ২০১৪ সালের নির্বাচনে জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগ আসন নিয়ে সমঝোতা করলেও এবার এখনও সেই সমঝোতার খবর আসেনি। দুই দল একাধিকবার বৈঠক করলেও আসন নিয়ে আলোচনার কথা অস্বীকার করেছে।

রাঙ্গাঁ বলেন,উনাকে (রওশন) তিন চারটা দেওয়া হবে বলেছিল (জাতীয় পার্টির মনোনয়ন), উনি হুসেইন মোহাম্মদ এরশাদের পত্নী। উনি দল পরিচালনা করেছেন, জেল খেটেছেন আড়াই বছর। সাদ আমার সঙ্গে দাঁড়িয়ে আছে, সেও জেলে ছিল আড়াই বছর। এমপি হওয়াৃ এরশাদ সাহেবের ছেলের সেই অধিকার তো রয়েছে।

সাদ এরশাদ এখন রংপুর-৩ আসনের সংসদ সদস্য। সেখানে জি এম কাদের ভোটে দাঁড়ানো নিয়ে ক্ষুব্ধ রাঙ্গা বলেন, তিনি (জি এক কাদের) তো চাচা হিসেবে তাকে (সাদ এরশাদ) ভাতিজাই মনে করেন না, সেই সিটে তিনি নিজেই দাঁড়িয়েছেন। সাদের আসনে নিজেই দাঁড়িয়েছেন, এটা তো নেতৃত্বসুলভ আচরণ হলো না।

জি এম কাদের আত্মীয় স্বজনের সম্পর্কে এমনকি তার ভাবীর (রওশন) সম্পর্ক নিয়েও ‘কু মন্তব্য’ করেন বলেও অভিযোগ করেন রাঙ্গা। বলেন, উনার মহাসচিবও (মুজিবুল হক চুন্নু) করেন, আমার সঙ্গেও করেন।

রাঙ্গাঁ বলেন, উনার (রওশন) এ রকম আরও দলের নেতাকর্মী, আড়াইশ থেকে তিনশর মতো, তাদের বহিষ্কার করেছে এবং মনোনয়ন দেওয়া হয়নি। আমার একমাত্র মেয়ে সেখানে (জাতীয় পার্টির কার্যালয়ে) গিয়েছিল, আমার ভাতিজি গিয়েছিল, মনোনয়ন তো দেয়ইনি, অপমান অপদস্ত করেছে।

সেখানে কো চেয়ারম্যানরা বসা ছিল, তাদের সামনেই করেছে।
রাঙ্গাঁ বলেন, কথা হলো সাদ যদি মনোনয়ন না পায়, রওশন এরশাদ যদি মনোনয়ন না পান, আমি যদি মনোনয়ন না পাই, তাহলে কাদের নিয়ে তারা (জাতীয় পার্টি) নির্বাচনে যাচ্ছে?

রওশনপন্থি নেতাদের মধ্যে কেবল রুহুল আমিন হাওলাদার পটুয়াখালী-১ আসনে মনোনয়ন পেয়েছেন। রংপুর-১ আসন না পেয়ে ক্ষুব্ধ রাঙ্গাঁ সেখানে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এই আসন থেকে তিনি জাতীয় পার্টির প্রার্থী হিসেবে তিনবার জিতেছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘ভূমি তথ্য ব্যাংক’ উদ্যোগের জন্য ভূমি মন্ত্রণালয় বঙ্গবন্ধু জনপ্রশাসন পদকের জন্য মনোনীত

করোনা: বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও শনাক্ত কমেছে

ব্যারিস্টার খোকনের মামলা, হাইকোর্টের স্থগিতাদেশ দাখিল

বাংলাদেশী আওফি ফেলোজ ফোরামের ৪র্থ ইসলামি অর্থায়ন সম্মেলন অনুষ্ঠিত

ওয়ার্ল্ড স্ট্যান্ডার্ড পণ্য দিয়ে বিশ্ববাসীর মন জয়ের প্রত্যয় ওয়ালটনের

বিএনপি তো রাষ্ট্র নিয়েই হতাশ: তথ্যমন্ত্রী

বঙ্গবন্ধুর প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ স্মরণে ডাকটিকেট অবমুক্ত 

নোয়াখালীতে মেয়েকে উত্যক্ত করার প্রতিবাদ বখাটের অপমানে মায়ের আত্বহত্যা

রংপুরের প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনোয়ার হোসেনের মৃত্যুতে বাণিজ্যমন্ত্রী’র শোক

ইইউ বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করে না : ইইউ রাষ্ট্রদূত

ব্রেকিং নিউজ :