300X70
সোমবার , ২২ জানুয়ারি ২০২৪ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারতের “জীবন কৃতি সম্মান” পেলেন লিয়াকত আলী লাকী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২২, ২০২৪ ১:৫২ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ভারতের নাট্য সংগঠন সুখচর পঞ্চম প্রদত্ত “জীবন কৃতি সম্মান” পেলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকী।

ভারতের কলকাতার নাট্য সংগঠন সুখচর পঞ্চম তাদের ৩৪ বছর পূর্তি উপলক্ষে দর্শকের দরবার ২৯বর্ষ পর্বে “জীবন কৃতি সম্মান ” প্রদান করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান, শিল্পবন্ধু ঋদ্বিমান ও শিশুবন্ধু ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীকে।

২১ জানুয়ারি সন্ধ্যায় কলকাতায় এ সম্মাননায় ভূষিত হোন তিনি।

ইতোপূর্বে এই জীবন কৃতি সম্মান প্রাপ্ত হন উপমহাদেশের খ্যাতিমান রতন থিয়াম ও বাউল সমাজ্ঞী পার্বতী বাউল।

ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকী বাংলাদেশের অন্যতম প্রথিতযশা সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে ২০১৯ সালে একুশে পদক এবং সংস্কৃতিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপ ২০২০ লাভ করেন। বাংলাদেশের প্রায় অর্ধশত শিশু সংগঠন কর্তৃক “শিশুবন্ধু” ও শ্রেষ্ঠ শিশু সংগঠক পদক লাভ করেছেন ঋদ্ধিমান নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী। তিনি বাংলা নাটককে আন্তর্জাতিক পর্যায়ে এবং বাংলাদেশে নাটকের প্রকাশকে ভিন্ন মাত্রায় নিয়ে গেছেন।

পাশাপাশি শিশু নাটককে আন্তর্জাতিক ও দেশীয় পরিসরে ভিন্নমাত্রা প্রদান করার নিরলস প্রচেষ্টাকে স্বীকৃতি স্বরূপ সুখচর পঞ্চম খ্যাতিমান অভিনেতা, নির্দেশক, সংগঠক, গণসঙ্গীত শিল্পী ও নাট্যব্যক্তি লিয়াকত আলী লাকীকে তাদের জীবন কৃতি সম্মান প্রদান করছে। শ্রেষ্ঠ শিশু সংগঠক হিসেবে এর আগেও কলকাতা থেকে ‌‌‍“সমলয়” পুরস্কার অর্জন করেন তিনি। পশ্চিমবঙ্গ থেকে “‍বাংলার মুখ” পুরস্কার পেয়েছেন তিনি।

দেশি বিদেশি নানান সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি। ২০০৪ সালে জাপানের তইয়ামা’র গভর্নর কর্তৃক Honorary Cultural Envoy of Japan গ্রহণ করেন। জনাব লিয়াকত আলী লাকী একাধারে একজন নাট্যাভিনেতা, নাট্য নির্দেশক, সংগীত শিল্পী, সুরকার এবং সাংস্কৃতিক সংগঠক। তাঁর নির্দেশিত নাটকের সংখ্যা ৮৫টি, তাঁর অভিনীত নাটক ৬৫ টি।

সাংস্কৃতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরুপ ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় স্বর্ণ পদক লাভ করেন। এছাড়াও আর্ন্তজাতিক বিভিন্ন সেমিনার, ওয়ার্কশ এবং সম্মেলনে সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। বাংলাদেশের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন কর্তৃক নানামাত্রিক পদক ও সম্মাননায় ভূষিত হয়েছেন গুণী এই সাংস্কৃতিক সংগঠক।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পাশাপাশি বর্তমানে তিনি গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান, পিপলস থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সেক্রেটারি জেনারেল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের অন্যতম প্রতিষ্ঠাতা ও বর্তমান সহ-সভাপতি, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের নির্বাহী কমিটির সদস্যসহ বহুমাত্রিক সাংস্কৃতিক কার্যক্রমের সাথে জড়িত আছেন স্বৈরাচার বিরোধী সাংস্কৃতিক আন্দোলনের সংগঠক ও পুরোধা জনাব লিয়াকত আলী লাকী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দক্ষিণ আফ্রিকায় গ্যাস ট্যাঙ্কার বিস্ফোরণ, নিহত ১০

‘ফোনের কথোপকথনে হত্যা-ধর্ষণ প্রমাণ হয়না’

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমার ২য়পর্ব: আমিন ধ্বনীতে মুখর তুরাগ তীর

৮ এপ্রিল রবি আজিয়াটার বোর্ড সভা

শেওড়াপাড়ায় বাসের কাঁচ ভেঙে দুই শিক্ষার্থী আহত

১৫ই আগস্টে শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, হত্যা করেছিল বাঙালি জাতির বিবেককে : খসরু চৌধুরী

২১ আগস্ট গ্রেনেড হামলা ছিলো বাংলাদেশকেনেতৃত্ব শুন্য করার আরও একটি ষড়যন্ত্র : মোস্তাফা জব্বার

ফুলবাড়ীতে রোগাক্রান্ত হয়ে পঙ্গুত্বের পথে শিক্ষার্থী চান মানবিক সহায়তা

বেসরকারি খাতে বাংলাদেশের প্রথম বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট পরিদর্শন করলেন এলজিইডি’র প্রকৌশলী দল

নান্দাইলের প্রতিবন্ধী রিমা পেলো হুইলচেয়ারসহ উপহার সামগ্রী

ব্রেকিং নিউজ :