300X70
শুক্রবার , ১৪ মে ২০২১ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’, মোকাবেলায় এনডিআরএফ-এর ৫৩ দল প্রস্তুত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৪, ২০২১ ৯:১৯ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: বছরের প্রথম ঘূর্ণিঝড় ‘তাওকতে’ আরব সাগর ও লাক্ষাদ্বীপ এলাকা থেকে ভারতের দিকে ধেয়ে আসছে। আরব সাগরে তৈরি হওয়া এই নিম্নচাপটি আগামী রোববারের (১৬ মে) মধ্যে ঘূর্ণিঝড়ের আকার নেবে বলে ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

এই ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয়েছে ‘তাওকতে’(Cyclone Tauktae)। ইতোমধ্যেই ভারতের মহারাষ্ট্র, কেরালা ও গুজরাটে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বেশ কয়েকটি অঞ্চলে বৃষ্টিও শুরু হয়েছে।

দেশটির স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছেন, আজ শুক্রবার (১৪ মে) সকালে থেকেই লাক্ষাদ্বীপসহ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে লাল সতর্কতা (রেড সিগন্যাল) জারি করা হয়েছে কেরালার পাঁচ জেলায়। আগামী রোববার কিংবা সোমবার ভারতের দক্ষিণ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। কেরালায় আগামীকাল (শনিবার) থেকে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে।

আবহাওয়া দপ্তর জানান, কোঙ্কন উপকূলে আছড়ে পড়তে চলা ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাই, গোয়া ও গুজরাটে বেশ প্রভাব পড়বে। আগামী ৫ থেকে ৬ দিন উপকূলবর্তী রাজ্যে ঝড়ো হাওয়া বইবে। জায়গা বিশেষে এই ঝড়ের গতি ঘণ্টায় ৪০ থেকে ৮০ কিলোমিটার পৌঁছতে পারে।

পরিস্থিতি মোকাবিলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ৫৩টি দলকে প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ২৪টি দলকে ইতোমধ্যেই এলাকায় পাঠানো হয়েছে। বাকি দলগুলো স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :