300X70
সোমবার , ৭ ফেব্রুয়ারি ২০২২ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারতে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৭, ২০২২ ১২:২৯ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, বাঙলা প্রতিদিন : নাম ছিল তার হেমা। কিন্তু বাবা দীননাথ মঙ্গেশকর সেই নাম পরিবর্তন করে রাখেন লতা। লড়াই করেই বড় হতে হয়েছে তাকে। তার মিষ্টিমধুর কণ্ঠে মাতোয়ারা ছিল সংগীতপ্রেমী মানুষ। কণ্ঠে জাদু ছিল তার। ৯২ বছর বয়সে শেষ হলো পথচলা। ২৭ দিন ধরে করোনা, চলেছে নিউমোনিয়ার সঙ্গে লড়াই। ৯ জানুয়ারি লতার করোনা রিপোর্ট পজিটিভ আসে। এরপর তাকে নিয়ে যাওয়া হয় মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে। সেখানে অবস্থার অনেকটাই উন্নতি হয়েছিল লতার। ৩০ জানুয়ারি তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। ভেন্টিলেশন থেকে বের করেও নিয়ে আসা হয় সুরসম্রাজ্ঞীকে। এরপর গতকাল রোববার সকাল ৮টা ১২ মিনিটে না ফেরার দেশে চলে যান লতা মঙ্গেশকর। নক্ষত্রপতনে তাই শোকস্তব্ধ দুনিয়া।

শোক শুধু মুম্বাইয়ে নামেনি, এই শোক পৃথিবীতে ছড়িয়ে থাকা অসংখ্য মানুষের মনে নেমেছে। যারা শোকাহত, তাদের অনেকেই হয়তো প্রিয় মানুষটিকে সামনাসামনি দেখেননি কখনো। হয়তো হাতে হাত রাখার সুযোগ হয়নি, হয়তো চরণ ছুঁয়ে যাওয়ার সৌভাগ্য হয়নি, তারপরও তাদের মন মেঘাচ্ছন্ন, অনেকের চোখে বৃষ্টির ধারা। কারণ লতা মঙ্গেশকর আর পৃথিবীতে নেই। মহামারির এই সময়ে বিদায়ের তালিকা আরো একটু লম্বা হলো, তাতে যোগ হলো আরো একটি নাম। ওপারে জমা হলো এপারের প্রিয় একজন মানুষ। গত ৭৩ বছর ধরে তিনি মানুষকে মুগ্ধ করে রেখেছেন তার কণ্ঠ দিয়ে। আমরা তো বটেই আমাদের বাপ-দাদাদেরও প্রিয় শিল্পী ছিলেন তিনি।

এই কিংবদন্তির মৃত্যুতে ভারতে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী।

গতকাল সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ মুম্বাইয়ের শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তার শেষকৃত্য সম্পন্ন হয়।

১৯২৯ সালে এক মারাঠি পরিবারে জন্ম নিয়েছিলেন লতা মঙ্গেশকর। বাবাকে বেশি দিন পাননি লতা। মাত্র ১৪ বছর বয়সে বাবার চলে যাওয়া দেখেছিলেন। ‌হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন তিনি। বড় এক সংসার, তাই বড় বোন হিসেবে সংসারের হাল ধরতে হয়েছিল লতাকে।

১৯৪২ সালে মারাঠি ছবি ‘কিতি হাসাল’-এ প্রথম গান করেছিলেন লতা। শুরুটা যে খুব ভালো ছিল তা নয়। যখন প্রথম সংগীত পরিচালক গুলাম হায়দার তাকে পরিচালক শশধর মুখার্জির সঙ্গে পরিচয় করিয়ে দিলেন, তখন লতার গান শুনে তিনি বলেছিলেন, ‘বেশি চিকন গলা। এমন কণ্ঠ প্লেব্যাকের জন্য নয়।’

সে কথা মানেননি গুলাম হায়দার। বলেছিলেন, ‘একদিন পরিচালকেরা এই মেয়ের পায়ে পড়ে তাকে তাদের চলচ্চিত্রে গান গাওয়ার জন্য ভিক্ষা করবে।’ গুলাম হায়দার কোত্থেকে এত বড় সত্য উচ্চারণ করার শক্তি পেয়েছিলেন, সেটা ভেবে অবাক হতে হয়। লতার প্রথম উপার্জন ছিল ২৫ রুপি। ছোটখাটো কাজ করে বড় হচ্ছিলেন তিনি। এর মধ্যে ১৯৪৮ সালে ‘মজবুর’ ছবিতে প্রথম বড় একটা সুযোগ পান লতা মঙ্গেশকর। এরপর থেকে লতা হয়ে উঠলেন গানের রানি, নাম দেওয়া হলো সুরসম্রাজ্ঞী।

জীবনে কত যে পুরস্কার পেয়েছেন লতা, তার হিসাব নেই। ১৯৮৯ সালে ভারত সরকার তাকে দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত করে। ২০০১ সালে ভারতের সর্বোচ্চ সম্মাননা ভারতরতেœ ভূষিত হন তিনি। ‌২০০৭ সালে ফরাসি সরকার তাকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা লেজিও দনরের অফিসার খেতাবে ভূষিত করে। পদ্মশ্রী, পদ্মভূষণ তো আগেই পেয়েছেন। হিন্দিসহ ৩৬টি আঞ্চলিক ভাষা ও বিদেশি ভাষায় গান গিয়েছিলেন তিনি।

পরিবারের কথা একটু বলি। বাবা দীননাথ মঙ্গেশকরের কথা আগেই বলা হয়েছে। মায়ের নাম শিবন্তী মঙ্গেশকর। লতার তিন বোন এক ভাই। আশা ভোঁসলে, ঊষা মঙ্গেশকর, মিনা মঙ্গেশকর ও এক ভাই হৃদয়নাথ মঙ্গেশকর। বাবা দীননাথ মঙ্গেশকর ছিলেন পÐিত ব্যক্তি। মারাঠি ও কংকিনি সংগীতজ্ঞ। মঞ্চে অভিনয় করতেন।

লতা মঙ্গেশকরের সুপারহিট গান আছে অসংখ্য। ক্যারিয়ারের শুরুর দিকের দুটি গান উল্লেখ করা অন্যায় হবে না। ‘জিয়া বেকারার হ্যায়’ (১৯৪৯), ‘মন দোলে মেরা তান দোলে’ (১৯৫৫)। এরপর থেকে তিনি তো যেকোনো ধরনের গানে অভিজ্ঞ হয়ে উঠেছেন। ভাব অনুযায়ী গানকে তৈরি করে নেওয়ার আশ্চর্য ক্ষমতা ছিল লতার। যেকোনো বয়সের নায়িকার কণ্ঠের সঙ্গে মানানসই করে তিনি গেয়ে যেতে পারতেন। সে প্রায় প্রৌঢ় নার্গিস হোক আর কিশোরী ডিম্পল হোক, মানিয়ে যেত কণ্ঠ।

বাংলা গানের জগতে লতা মঙ্গেশকরের তুলনা মেলা ভার। ‘রঙ্গিলা বাঁশিতে কে ডাকে’, ‘নিঝুম সন্ধ্যায়’, ‘বাঁশি কেন গায়’, ‘আজ মন চেয়েছে আমি হারিয়ে যাব’ ছাড়াও কতশত গানে মোহিত হয়েছে বাংলা!

কে পাচ্ছেন লতার শত শত কোটি টাকা : জীবনে বহু মানুষ ভালোবাসায় সিক্ত হয়েছেন। অনেকে দাঁড়িয়েছে তার পাশে। তবে প্রেমকে নিজের জীবন থেকে দূরেই রেখেছিলেন কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকর। বিয়ে করেননি, হয়নি সেই অর্থে ঘর-সংসার। আর সেই কারণেই নেই লতার উত্তরসূরি। একেবারে আটপৌরে জীবনযাপন করতেন তিনি। অথচ ঈশ্বর তাকে কণ্ঠের সঙ্গে দিয়েছে কাঁড়ি কাঁড়ি টাকা। ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, লতার সম্পদের পরিমাণ ১৫ মিলিয়ন ডলার। যা ১১১ কোটি রুপির সমতুল্য। আর মাসে আয় করতেন প্রায় ৪০ লাখ টাকা। ছিল হোটেলসহ নানা ধরনের ব্যবসা।

অন্য একটি সংবাদমাধ্যমের তথ্যমতে, সব মিলিয়ে লতার সম্পদ ৫০ মিলিয়ন ডলার ছাড়াতে পারে। এখন প্রশ্ন হলো, সন্তানহীন এই তারকার সম্পদগুলো কে পাচ্ছেন? তবে আপাতত তার উত্তর এখনো মেলেনি। দ্রুতই হয়তো জানা যাবে তার উইলগুলো। বিষয়টি নিয়ে শিগগিরই মুখ খুলবেন তার আইনজীবী।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :