300X70
বৃহস্পতিবার , ২৫ মার্চ ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারত ও পাকিস্তানের মধ্যে আন্তর্জাতিক কুটনৈতিক সম্পর্কে বরফ গলছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৫, ২০২১ ১২:৫২ অপরাহ্ণ

ভারত থেকে মনোয়ার ইমাম : ভারত ও পাকিস্তানের মধ্যে আন্তর্জাতিক কুটনৈতিক সম্পর্ক এর বরফ গলতে শুরু করেছে। গতকাল পাকিস্তান দিবস উপলক্ষে ভারত এর প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী, পাকিস্তানের প্রধানমন্ত্রী জনাব ইমরান খান কে শুভেচ্ছা জানিয়েছেন।

সেই সঙ্গে ভারত ও পাকিস্তানের মধ্যে আন্তর্জাতিক কুটনৈতিক সম্পর্ক জোড়া লাগতে পারে এমন ইঙ্গিত দিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের কর্তারা ও পাকিস্তানের বিদেশ মন্ত্রকের কর্তারা। এবং ভারত ও পাকিস্তানের মধ্যে আন্তর্জাতিক সিন্ধু নদীর জল নিয়ে একপ্রকার মিমাংসায় পৌঁছেছে দুই দেশের রাষ্ট্রপ্রধান রা।

এই প্রথম স্বাধীনতার পর প্রথম পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের সারিক বাহিনীর সদস্যরা। এবং আগামী ৩০ শে মার্চ ভারতের বিদেশ মন্তী, শ্রী জয়শষ্কর এবং পাকিস্তানের বিদেশ মন্তী, জনাব শাহ মাহমুদ কুরেশি সঙ্গে একটি বৈঠক হাওয়ার কথা আছে, আগামী মাসে কাজাকিস্তান এর রাজধানীতে, হাট এশিয়া কনফারেন্সে।

সেখানে দুই দেশের বিদেশ মন্তী, আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগের এবং অর্থনৈতিক এবং কূটনীতিক বিষয় নিয়ে আলোচনা করবেন। গত ২৫ শে ফেব্রুয়ারি মাসে পর থেকে দুই দেশ আন্তর্জাতিক বড়ার এলাকায় ফিজ ফায়ার ভায়োলেন্স মেনে চলছে।

তার আগেই ১লা ফেব্রুয়ারি মাস থেকে ২৫ শে ফেব্রুয়ারি পর্যন্ত ভারত ও পাকিস্তানের সীমান্তে ২২৫ বার ফিস ফায়ারিং ভায়োলেন্স হয়েছে।

ভারত ও পাকিস্তানের সীমান্তে উত্তেজনা কমাতে এবং আন্তর্জাতিক সীমান্ত স্হায়ী শান্তি বজায় রাখতে দুই দেশের মধ্যে স্হলপথ ও জলপথে এবং আকাশ পথে বানিজ্য বাড়াতে চান। এবং কূটনীতিক সম্পর্ক জোড়া লাগাতে চায়। ভারত প্রথম তার সামরিক বাহিনীর সদস্যদের পাকিস্তানের সীমান্ত দিয়ে প্রবেশ করবে। তার পর দুই দেশের মধ্যে হয়তো সামরিক বাহিনীর সদস্যদের মহাড়া চালাতে পারে।যাই হোক দুই দেশের মধ্যে বরফ গলতে পারস্পরিক সহযোগিতা করতে প্রস্তুত কূটনীতিক মতে। এর ফলে দুই দেশের মধ্যে শান্তি বজায় রাখতে চায় দুই দেশ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সৌদি থেকে দেশে ফিরেছেন সেনাপ্রধান

উত্তরায় ঈদ উপহার সামগ্রী বিতরণ

ইসরায়েলি বাহিনীর গুলিতে আল জাজিরার সাংবাদিক নিহত

স্মার্টফোন খাতে ক্ষুদ্রাকৃতির ০.৫৬ মাইক্রো মিটার সম্বলিত নতুন ইমেজ সেন্সর নিয়ে এলো স্যামসাং

২৮ অক্টোবর হামলার বিচার দাবি সাংবাদিকদের 

শাবিতে অনশনে অসুস্থ শিক্ষার্থীকে হাসপাতালে প্রেরণ

অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ারের চুরি হওয়া পিস্তল চার মাস পর উদ্ধার, গ্রেপ্তার ১

৩ তলার ছাদ থেকে ৪ মাসের শিশুকে ছুড়ে ফেলে দিল বানর

খাদ্য ব্যবসায়ীদের এক সংস্থার অধীনে আনার প্রক্রিয়া চলছে : খাদ্যমন্ত্রী

অধিকার রক্ষায় সাংবাদিকদের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান ডিইউজের

ব্রেকিং নিউজ :