300X70
বুধবার , ১৪ জুলাই ২০২১ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারত থেকে আসছে এবার নিষিদ্ধ দুই নতুন সিরাপ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৪, ২০২১ ১১:২৮ অপরাহ্ণ

জাহিদুল ইসলাম, মহেশপুর :
ভারতে নিষিদ্ধ ঘোষিত কোডিন ম্যালাইড এবং ম্যানকফ ডিএক্স সিরাপ এখন বাংলাদেশে পাচার হচ্ছে। এই দুইটি সিরাপ সেবনের পর নেশা হয়। এর আগে এসকাপ ও ডায়ালাক্স ডিসি নামে নতুন দুইটি সিরাপ মহেশপুর সীমসান্ত থেকে উদ্ধার হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, ভারত থেকে বাংলাদেশে আসা ২৪ ধরনের মাদক এ পর্যন্ত উদ্ধার হয়েছে।

আর এসব মাদকের মধ্যে রয়েছে ইয়াবা, ফেনসিডিল, হেরোইন, গাঁজা, চোলাই মদ, দেশি মদ, বিদেশি মদ, বিয়ার, রেক্টিফাইড স্পিরিট, ডিনেচার্ড স্পিরিট, তাড়ি, প্যাথেডিন, বুপ্রেনরফিন (টি.ডি. জেসিক ইঞ্জেকশন), ভাং, কোডিন ট্যাবলেট, ফার্মেন্টেড ওয়াশ (জাওয়া), বুপ্রেনরফিন (বনোজেসিক ইঞ্জেকশন), মরফিন, আইচ পিল, ভায়াগ্রা, সানাগ্রা, টলুইন, পটাশিয়াম পারম্যাংগানেট ও মিথাইল-ইথাইল কিটোন। তবে সংখ্যায় এত হলেও আসলে বাংলাদেশের মাদকসেবীরা সেবন করে ৬ থেকে ১০ ধরনের মাদক। সবচেয়ে ভয়াবহতা ইয়াবাকে ঘিরে। শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে অফিস-আদালত সবখানেই মিলছে ইয়াবা। যদিও সম্প্রতি মাদকবিরোধী অভিযান শুরুর পর অনেকটা গোপনে বিক্রি হয় এই মাদক।

এতো এতো মাদকের মধ্যে এবার কোডিন ম্যালাইড এবং ম্যানকফ ডিএক্স সিরাপ উদ্ধারের খবর দিয়েছে মহেশপুর ৫৮ বিজিবি। বুধবার বিজিবির এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ খবর জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সুত্রে খবর পেয়ে মহেশপুর উপজেলার গোপালপুর গ্রামের একটি মেহগনি বাগানে মালিকবিহীন নিষিদ্ধ ৫০ বোতল ভারতীয় কোডিন ম্যালাইড এবং ম্যানকফ ডিএক্স সিরাপ ৩০ বোতল সর্বমোট ৮০ বোতল উদ্ধার করা হয়।

চৌগাছার পশুহাট ভেঙ্গে দিল যৌথ বাহিনী
যশোরের চৌগাছার ঋষিপাড়ায় স্থাপিত পশুহাট উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হকের নির্দেশে বন্ধ করে দিয়েছে যৌথ বাহিনী । এ সময় যৌথ বাহিনীর সাথে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) কাফি বিন কবির।

জানা গেছে, চৌগাছা উপজেলার মোঃআনোয়ারুল ইকবাল, আতাউর রহমান লাল, গোবিন্দ্র সাতরা ও ,এক্সআবিদ হাসান লালু ঝিনাইদাহের মহেশপুর উপজেলার পুড়াপাড়া পশুহাটের দিন রবি ও বুধবারের সাথে মিল রেখে বাংলা ১৪২৪ সাল থেকে চৌগাছার ঋষিপাড়ানামক স্থানে পশুহাট চালিয়ে আসছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখার জন্য সরকার ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত কঠোর বিধি-নিষেধ আরোপ করে।

এ নির্দেশের আলোকে উপজেলা প্রশাসন চৌগাছা ঋষিপাড়া পশুহাটটি বন্ধের নির্দেশনা দেন। কিন্তু হাটমালিকরা পশুহাটটি বসানোর জন্য বিভিন্ন সময় চেষ্টা করেন্ । উপজেলার প্রশাসন ও যৌথ বাহিনীর কঠোরতার কারণে হাটটি বন্ধ রাখতে বাধ্য হয় । সরকার পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আগামী ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধি নিষেধের পরিপত্র জারি করেছে।

এ সুযোগে চৌগাছার পশুহাটের মালিকরা সরকারের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে উপজেলা প্রশাসনের নির্দেশকে অমান্য করে ১৪ জুলাই সম্পূর্ণ অবৈধভাবে পশুহাট চালু করে। এ খবর পেয়ে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে সহকারী কমিশনার (ভূমি) কাফি বিন কবিরের উপস্থিতিতে যৌথ বাহিনী অভিযান চালিয়ে হাটটিবন্ধ করে দেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আ.লীগ সতর্ক পাহারায় আছে, প্রয়োজনে পাহারা জোরদার করা হবে : ওবায়দুল কাদের

অবৈধ মজুদদারদের ব্যাপারে কঠোর হতে পিছ পা হব না: বাণিজ্য প্রতিমন্ত্রী

ইনোভেটিভ ইয়ুথরাই আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্বে দিবে : প্রতিমন্ত্রী পলক

দশম শ্রেণির ছাত্রীকে উত্ত্যক্ত করায় যুবকের ৬ মাসের জেল

মহান বিজয় দিবস উপলক্ষে নোয়াখালীতে ব্যতিক্রমী র‌্যালী ও শোভাযাত্রা

বাংলাদেশ জলবায়ু জনিত ক্ষয়-ক্ষতির জন্য তহবিল চায় : পরিবেশমন্ত্রী

গোবিন্দগঞ্জ জাতীয় যুব দিবসে সনদ ও ঋণ বিতরণ অনুষ্ঠিত

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা : উপাচার্য ড. মশিউর রহমান

বাংলাদেশ স্কাউটস দিবসে রাষ্ট্রপতির বাণী

টুঙ্গিপাড়া আ.লীগের সদস্য শেখ হাসিনা, উপদেষ্টা শেখ রেহানা

ব্রেকিং নিউজ :