300X70
সোমবার , ১৮ মার্চ ২০২৪ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা : উপাচার্য ড. মশিউর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৮, ২০২৪ ৮:৫৫ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা বলে মন্তব্য করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং রক্তয়ী মুক্তিযুদ্ধে বিজয়ের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালি জাতির জনকেই পরিণত হননি, বাঙালির বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্বের নির্যাতিত মানুষের মুক্তিসংগ্রামের নেতা। তাঁর নেতৃত্বে সংগঠিত বাঙালির স্বাধীন সংগ্রাম হয়ে উঠেছিলো বিশ্বের নির্যাতিত মানুষের মুক্তিসংগ্রামের প্রেরণার উৎস।

বিশ্ব নেতারাও বঙ্গবন্ধুকে সেভাবেই দেখেছেন এবং মূল্যায়ন করেছেন। তাদের মূল্যায়নের মধ্য দিয়েই বিশ্ব পরিসরে বঙ্গবন্ধুর উচ্চতা স্পষ্ট হয়ে ওঠে। বঙ্গবন্ধু শেখ মুজিব রাষ্ট্রীয় গণ্ডি পেরিয়ে অল্প সময়ের মধ্যেই হয়ে উঠেছিলেন জনপ্রিয় বিশ্বনেতা।’

১৭ মার্চ ২০২৪ তারিখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৫তম জন্মদিন ও জাতীয় শিশুদিবস উপলে আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্যে এসব কথা বলেন সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান।

বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কে এ আলোচনা সভার আয়োজন করা হয়। সমাজবিজ্ঞান অনুষদের ডিন বশির আহমেদের সভাপতিত্বে এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক-শিার্থী ও কর্মকর্তা- কর্মচারীরা উপস্থিত ছিলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘ছোট থেকেই বঙ্গবন্ধুর মধ্যে মনুষ্যপ্রেম ও নেতৃত্বগুণ বিকশিত হয়েছিল। সকল অন্যায়ের বিরুদ্ধের আন্দোলনে তিনি ছিলেন অগ্রগামী।

ভাষা আন্দোলন থেকে একাত্তরে স্বাধীনতা সংগ্রাম সব জায়গায় তিনি ছিলেন আপোষহীন এক নেতা। কখনো অন্যায় দেখে বঙ্গবন্ধু পিছিয়ে যাননি। যদি আজকে শিার্থীরা বঙ্গবন্ধু সম্পর্কে তাঁর রাজনৈতিক আদর্শ, তাঁর দর্শন সম্পর্কে জানতে পারে তবে কখনো তারা পথভ্রষ্ট হবে না। অনৈতিক কাজ করতে পারবে না। মানুষকে ভালোবাসতে হয় কীভাবে তার আদর্শ দৃষ্টান্ত হলেন বঙ্গবন্ধু।’

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য আরও বলেন, ‘১৯৭৫ সালে এদেশের কিছু বিপথগামী মানুষ দেশকে পিছিয়ে দিতেই বঙ্গবন্ধুকে হত্যা করে। তারা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে শুধু বাংলার অর্থনৈতিক অগ্রগতিকে নয় বরং তারা সমগ্র বিশ্বের তৃতীয় অর্থনৈতিক বিপ্লবকে বাধাগ্রস্ত করেছে।

এই বিপথগামী মানুষেরা চীন, পাকিস্তান এবং আমেরিকার দোসর হিসেবে কাজ করছে। তবে আজ স্বাধীনতার ৫৩ বছর পর বঙ্গবন্ধুকন্যা তাঁর আদর্শকে ধারণ করেই দেশকে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর। সকল প্রতিবন্ধকতা দূর করেই তিনি বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করবেন। ’

ড. মশিউর রহমান আরও বলেন, ‘নৃশংসভাবে হত্যার পরও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের কবর একসঙ্গে হতে দেয়নি ১৯৭৫ সালের ১৫ আগস্টের ঘাতকেরা।

একটি বাঙালি মুসলিম পরিবারের খুবই স্বাভাবিক চাওয়া- দম্পতি একসঙ্গে মৃত্যুবরণ করুক বা আলাদা করুক অন্তত কবর দু’টো যেন একসঙ্গে হয়। কতটা পরিকল্পিত ও নিষ্ঠুর হত্যাকাণ্ড, বঙ্গবন্ধুকে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় নিয়ে যাওয়া হয়। আর রেনুকে দাফন করা হয় বনানীতে।

এর মধ্য দিয়ে বিভেদ তৈরির চেষ্টা হয়েছে। মূলত মুজিব- রেনুর শক্তিমত্তাকে বিলীন করার চেষ্টা করা হয়েছিল। সেটি কী পেরেছে? নাকি উল্টো পথে হত্যাকারীদের প্রতিঘাতের জায়গায় দাঁড়িয়ে তাদের প্রতি তীব্র ঘৃণা জানিয়ে আজ বনানীর কবরস্থান আর টুঙ্গীপাড়ার কবরস্থান বাঙালির জন্য তীর্থ, পবিত্রতম আলিঙ্গনের জায়গা, ফুল দেবার জায়গায় পরিণত হয়েছে।’

আলোচনায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য শিা অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্য অধ্যাপক ড. রাশেদা আখতার প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

হাজী মোহাম্মদ দানেশ বিশ্ববিদ্যালয়ে কৃষি গবেষণা কেন্দ্র করবে ব্র্যাক ব্যাংক

ঝিনাইদহে করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু

ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের সাথে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের গ্রুপ বীমার চুক্তি

সিটি কর্পোরেশন ও পৌরসভার জন্য এসডিজি লোকালাইজেশন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

দেশে একদিনে করোনায় আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৫৫

ইউনিয়ন পর্যায়ে শক্তিশালী ও স্বাবলম্বী স্থানীয় সরকার ব্যবস্থা তৈরি করতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

কালবৈশাখীর আভাস, ২ নম্বর সতর্কতা

সিলেটের যুবককে অপহরণ করে স্বর্ণের বার-টাকা ছিনতাই

শরীয়তপুরে শিক্ষক হত্যায় তৎকালীন ইউপি চেয়ারম্যানসহ ৪ জনের মৃত্যুদণ্ড

বীর মুক্তিযোদ্ধাদের স্বপ্ন শতভাগ বাস্তবায়ন করবে সরকার : পরিবেশমন্ত্রী

ব্রেকিং নিউজ :