300X70
বৃহস্পতিবার , ৪ মে ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারত-বাংলাদেশের সাম্প্রতিককালের প্রতিরক্ষা ও কৌশলগত সম্পর্ক কোন দিকে মোড় নিচ্ছে?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৪, ২০২৩ ১২:০২ পূর্বাহ্ণ

ইন্দ্রজিৎ কুমার : ভারত ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ এবং বন্ধুত্বপূর্ণ প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে যা সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রকে কভার করে এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তাদের যৌথ আত্মত্যাগের চেতনায় পরিচালিত হয়। গত কয়েক বছরে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এটি দুই দেশের নেতাদের মধ্যে সফর বিনিময়ের পাশাপাশি প্রশিক্ষণ কর্মসূচী, যৌথ মহড়া এবং মানবিক সহায়তা ও দুর্যোগ ত্রাণ পরিচালনায় চিত্রিত হয়েছে। বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল এস.এম. শফিউদ্দিন আহমেদ দুই দেশের মধ্যে প্রতিরক্ষা এবং দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে দিল্লি সফর শেষ করেছেন। ভারতে বাংলাদেশ জেনারেলের সফরের গন্তব্য, বাংলাদেশের প্রতি তার শ্রদ্ধা এবং দুই সেনাবাহিনীর মধ্যে ঐতিহাসিক ও বিদ্যমান সুসম্পর্ককে প্রকাশ করে।

বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল এস.এম. শফিউদ্দিন আহমেদ, যিনি বৃহস্পতিবার তিন দিনের সফরে ভারতে গিয়েছিলেন, তিনি সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের সাথে দেখা করেছেন এবং সন্ত্রাসবিরোধী সহযোগিতা এবং সামগ্রিক দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন। এছাড়াও, দুই সেনাপ্রধান দুই দেশের মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বের অংশ হিসাবে আন্তঃকার্যকারিতা, প্রশিক্ষণ এবং সামগ্রিক দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি ও শক্তিশালীকরণ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন। জেনারেল আহমেদের সফরের সময়, তিনি ভারতের সিনিয়র সামরিক ও বেসামরিক নেতৃত্বের সাথেও দেখা করবেন যেখানে তিনি ভারত-বাংলাদেশ প্রতিরক্ষা সম্পর্ক বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করবেন।

জেনারেল মনোজ পান্ডের সাথে সাক্ষাত করার পর, জেনারেল আহমেদ পরে জেনারেল অনিল চৌহান, চিফ অফ ডিফেন্স স্টাফ, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর. হরি কুমার, এয়ার মার্শাল এপি সিং, বিমান বাহিনী প্রধান, প্রতিরক্ষা সচিব এবং পররাষ্ট্র সচিবের সাথে সাক্ষাত করেন। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে ডিপার্টমেন্ট অফ ডিফেন্স প্রোডাকশন (ডিডিপি) এবং আর্মি ডিজাইন ব্যুরো দ্বারা ভারতীয় দেশীয় প্রতিরক্ষা সরঞ্জাম উত্পাদন ইকো-সিস্টেম সম্পর্কেও তাকে ব্রিফ করা হয়েছিল।

প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিক যোগ করেছেন, সফরের সময় ভারত এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ পিস সাপোর্ট অপারেশনস ট্রেনিং (বিপসট), বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইউনাইটেড নেশনস পিসকিপিং (সিইউএনপিকে) এর মধ্যে জাতিসংঘ শান্তিরক্ষা অপারেশন এবং প্রশিক্ষণ সহযোগিতার জন্য একটি ‘বাস্তবায়ন ব্যবস্থা’ উভয় সেনাবাহিনীর মধ্যে স্বাক্ষরিত হয়েছিল, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা যোগ করেছেন। . বাংলাদেশ সেনাপ্রধান গত ২৯ এপ্রিল চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং একাডেমিতে পাসিং আউট প্যারেডের পর্যালোচনাকারী কর্মকর্তা ছিলেন। এছাড়াও তিনি অফিসার্স ট্রেনিং একাডেমি জাদুঘর পরিদর্শন করেন এবং পাসিং আউট কোর্সের ক্যাডেটদের সাথে মতবিনিময় করেন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে ভারত ও বাংলাদেশ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় সহযোগিতা ও সমর্থনের ঐতিহাসিক উত্তরাধিকার ভাগ করে নিয়েছে। প্রতিরক্ষা পক্ষের সক্রিয় অংশগ্রহণের মধ্যে রয়েছে সার্ভিস চিফদের উচ্চ পর্যায়ের বিনিময়, উদ্বোধনী বার্ষিক প্রতিরক্ষা সংলাপের আয়োজন। প্রতিরক্ষা সচিবদের দ্বারা, ত্রি-সেবা এবং পরিষেবা-নির্দিষ্ট স্টাফ আলোচনা। মন্ত্রণালয়ের কর্মকর্তারা যোগ করেছেন, ঢাকা ও কলকাতায় বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রতি বছর ডিসেম্বর মাসে বাংলাদেশ মুক্তিযোদ্ধা এবং ভারতীয় যুদ্ধের যোদ্ধাদের বিনিময় পরিদর্শন হয়।

বাংলাদেশের সেনাপ্রধান বৃহস্পতিবার জাতীয় ওয়ার মেমোরিয়ালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভারতীয় সশস্ত্র বাহিনীর নিহত বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে তার সফর শুরু করেন। জেনারেলকে সাউথ ব্লক লনে গার্ড অফ অনার প্রদান করা হয় তার পরে তিনি সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের সাথে সাক্ষাৎ করেন।

নিয়মিত দ্বিপাক্ষিক সফরের তাৎপর্য
বর্তমানে, ভারত ও বাংলাদেশের মধ্যে একটি উষ্ণ সম্পর্ক রয়েছে এবং তারা দক্ষিণ এশিয়ার বিভিন্ন আর্থ-সামাজিক, রাজনৈতিক, সামরিক, প্রযুক্তিগত এবং সাংস্কৃতিক প্রেক্ষাপটে সহযোগিতা করছে। তাদের সরকারের ও সশস্ত্র বাহিনীর নেতারা এখন নিয়মিত পারস্পরিক সফর করছেন।

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যথাক্রমে ডিসেম্বর এবং মার্চ ২০২১ সালে বাংলাদেশে একটি যুগান্তকারী সফর করেছিলেন। নিঃসন্দেহে, এই নিয়মিত শীর্ষ-স্তরের সফর সমসাময়িক সম্পর্কের গতিশীলতাকে সুসংহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ, এই সফরগুলি একটি ভাগ করা ভৌগোলিক স্থান, ভাগ করা ঐতিহ্য এবং ভাগ করা ইতিহাসের ভিত্তিতে দুই দেশের মধ্যে বন্ধন পুনর্নবীকরণের সুযোগ দিয়েছে।

ঢাকায় ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা গত মাসে বাংলাদেশের সশস্ত্র বাহিনীকে ভারতের সাশ্রয়ী এবং উচ্চমানের সামরিক গিয়ার থেকে উপকৃত হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়ে যৌথভাবে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি ও উৎপাদনের প্রস্তাব করেছিলেন।

ভারতের প্রতিরক্ষা আধুনিকীকরণে বাংলাদেশের সাথে অংশীদারিত্বের জন্য ভারতের সম্মতি ব্যক্ত করেছেন ৫০০ মিলিয়ন ডলারের ডিফেন্স লাইন অফ ক্রেডিট যা এর আগে নয়াদিল্লি ঢাকা পর্যন্ত প্রসারিত করেছে।

বাংলাদেশের সেনাপ্রধান ভারতের প্রতিরক্ষা উৎপাদন ক্ষমতার প্রশংসা করেন এবং ঘনিষ্ঠ প্রতিরক্ষা শিল্প অংশীদারিত্বের জন্য দুই পক্ষের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার প্রস্তাব করেন।

বাংলাদেশ জেনারেলের সফর উভয় দেশ একে অপরকে যে উচ্চ অগ্রাধিকার দেয় এবং ভাগ করা মূল্যবোধ, পারস্পরিক বিশ্বাস এবং বোঝাপড়ার ভিত্তিতে এই সম্পর্ককে আরও জোরদার করার তাদের ইচ্ছার সাক্ষ্য দেয়। এটি অনেক কৌশলগত বিষয়ে ঘনিষ্ঠ সমন্বয় এবং সহযোগিতার জন্য একটি অনুঘটক হিসেবে কাজ করবে। সশস্ত্র বাহিনীর শীর্ষ নেতৃত্বের মধ্যে চলমান আলোচনা উভয় পক্ষের দ্বারা আশ্রিত ভুল ধারণাগুলি দূর করতে সাহায্য করতে পারে এবং একে অপরের দৃষ্টিভঙ্গির পারস্পরিক বোঝাপড়ায় অবদান রাখতে পারে।

ক্রমবর্ধমান ভারত-বাংলাদেশ সম্পর্ক
এটা লক্ষণীয় যে বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক তার ‘প্রতিবেশী প্রথম’ এবং ‘অ্যাক্ট ইস্ট পলিসি’-এর অন্যতম প্রধান স্তম্ভ। সম্প্রতি, ভারত ও বাংলাদেশ বাণিজ্য ও সংযোগ, জ্বালানি ও বিদ্যুৎ, সীমান্ত ব্যবস্থাপনা, প্রতিরক্ষা ও নিরাপত্তা, সংস্কৃতি এবং জনগণের মধ্যে সংযোগ সহ বিভিন্ন ক্ষেত্রে শক্তিশালী ও বহুমুখী দ্বিপাক্ষিক সহযোগিতা উপভোগ করছে।

বোধগম্যভাবে, পূর্ব দিকে ভারতের স্থল সংযোগের চাবিকাঠি বাংলাদেশ। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ক্ষমতায় আসেন, তখন ঢাকা দিল্লিকে আশ্বস্ত করেছিল যে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে পূর্বের জিরো-টলারেন্স নীতির সাথে সামঞ্জস্য রেখে ভারতের বিরুদ্ধে কোনও চরমপন্থী কার্যকলাপের দ্বারা “তার এক ইঞ্চি ভূখণ্ড” ব্যবহার করতে দেবে না।

সাত বোনের (Seven sisters) নতুন দিল্লির প্রধান “নিরাপত্তা উদ্বেগ” ইতিমধ্যেই বাংলাদেশ উল্লেখযোগ্যভাবে সমাধান করেছে। ভারতীয় ন্যাশনাল সিকিউরিটি গার্ডের প্রাক্তন ডিজি সম্প্রতি বলেছেন যে ভারত তার উত্তর-পূর্ব অঞ্চলে যে নিরাপত্তা চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছিল তা নিয়ন্ত্রণ ও পরিচালনা করা হয়েছে, আংশিকভাবে বাংলাদেশ প্রদত্ত প্রচুর সহায়তার জন্য ধন্যবাদ।

ভারত আজ বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার এবং ভারত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য অংশীদার। মহামারী সত্ত্বেও, দ্বিপাক্ষিক বাণিজ্য অভূতপূর্ব হারে ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে ২০১৯-২০ সালে ৯.৪৬ বিলিয়ন মার্কিন ডলার থেকে ২০২০-২১ সালে ১০.৭৮ বিলিয়ন মার্কিন ডলারে। মূল্য ও সহযোগিতার পরিসর উভয় দিক থেকেই বাংলাদেশ ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী। ভারত বাংলাদেশকে ক্রেডিট লাইনের অধীনে তার মোট বৈশ্বিক উন্নয়ন সহায়তার প্রায় এক তৃতীয়াংশ প্রসারিত করে।

সামরিক বন্ধনের সাম্প্রতিক প্রবণতা
নিরাপত্তার দিক থেকে বাংলাদেশ ভারতের অন্যতম অসামান্য কৌশলগত সামরিক অংশীদার। প্রতিরক্ষা সহযোগিতা গত কয়েক বছরে উল্লেখযোগ্য অগ্রগতি দেখেছে। এই ধাক্কা দুই দেশের নেতাদের মধ্যে সফর বিনিময়ের পাশাপাশি প্রশিক্ষণ কর্মসূচী, যৌথ মহড়া, এবং মানবিক সহায়তা ও দুর্যোগ ত্রাণ পরিচালনায় প্রদর্শিত হয়।

বাংলাদেশ ভারতের দীর্ঘদিনের পরীক্ষিত এবং প্রকৃত কৌশলগত বন্ধু। অর্থনৈতিক সহযোগিতা ছাড়াও সীমান্ত ব্যবস্থাপনা, সন্ত্রাস দমন, সক্ষমতা বৃদ্ধি, প্রযুক্তি বিনিময়, মহাকাশ গবেষণা, সাইবার নিরাপত্তা, কানেক্টিভিটি, শিপিং এবং সহযোগিতার অন্যান্য ক্ষেত্রে বড় ধরনের সম্প্রসারণ হচ্ছে।

যৌথ প্রশিক্ষণ ও অনুশীলনের অধীনে, উভয় দেশের প্রতিরক্ষা পরিষেবাগুলি এখন যৌথ মহড়া, চিকিৎসা সহায়তা এবং প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করছে। সম্প্রীতি, সন্ত্রাস দমনে যৌথ সামরিক মহড়া অভিযান ১৬ জুন, ২০২২-এ যশোর মিলিটারি স্টেশনে তার ১০ম সংস্করণ সম্পন্ন করেছে।

অনুশীলনটি উভয় সেনাবাহিনীর কন্টিনজেন্টদের একে অপরের কৌশলগত মহড়া এবং অপারেশনাল কৌশলগুলি বোঝার পাশাপাশি কাউন্টার ইনসারজেন্সি/কাউন্টার টেরোরিজম, শান্তি রক্ষা এবং জাতিসংঘের আদেশের অধীনে দুর্যোগ ত্রাণ অপারেশনে তাদের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার সুযোগ দিয়েছে।

বঙ্গোপসাগর হিসাবে, অঞ্চলগুলি আন্তঃসীমান্ত সংগঠিত অপরাধ যেমন মানব পাচার, এবং জাল মুদ্রা, অস্ত্র এবং মাদক চোরাচালান প্রবণ, নিরাপত্তা সংস্থাগুলির মধ্যে একটি উচ্চ স্তরের সহযোগিতা এই ধরনের চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার পাশাপাশি সমুদ্র বাণিজ্যকে নিরাপদ করতে সাহায্য করতে পারে। উপকূলীয় দেশগুলো, বিশেষ করে বাংলাদেশের জন্য।

যদিও বাংলাদেশ প্রচলিত সামরিক অস্ত্রের জন্য চীনের উপর ব্যাপকভাবে নির্ভরশীল, কিছু নিরাপত্তা বিশেষজ্ঞের মতে প্রতিরক্ষা সরঞ্জামের একক উৎস থেকে সরে যাওয়ার সময় এসেছে এবং এইভাবে ভারত ও রাশিয়ার সাথেও প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করে চীনকে ভারসাম্য বজায় রাখতে হবে। উল্লেখ্য, ২০০২ সালের ডিসেম্বরে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার অধীনে প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে বাংলাদেশ ও চীনের একটি ছাতা চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রধানমন্ত্রী হাসিনার ২০১৭ ভারত সফরের সময়, দুই দেশ জাতীয় নিরাপত্তা, এবং কৌশলগত ও অপারেশনাল স্টাডিজ ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর জন্য একাধিক চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষর করে। উভয় দেশ সামরিক হার্ডওয়্যার ক্রয়ের জন্য ৫০০ মিলিয়ন ডলা ক্রেডিট লাইন (LOC) বাড়ানোর জন্য একটি চুক্তি স্বাক্ষর করার পাশাপাশি প্রতিরক্ষা সহযোগিতা কাঠামোতে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

উপসংহারে বলা যায়, নিরাপত্তার মাত্রায় ভারত-বাংলাদেশ বন্ধুত্ব নিঃসন্দেহে বিগত কয়েক বছরে নতুন উচ্চতায় পৌঁছেছে এবং সহজেই অনুমান করা যায় যে ভারত-বাংলাদেশ কৌশলগত সম্পর্ক প্রতিরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে “আরো গভীরতা ও গতি” যোগ করতে থাকবে। দ্বিপাক্ষিক সম্পর্ক যেহেতু উভয় দেশ একে অপরের উদ্বেগ মোকাবেলা করতে এবং অভিন্ন সমাধানের দিকে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের দূরদর্শী সামরিক পরিকল্পনা, “ফোর্সেস গোল ২০৩০” বাস্তবায়নের লক্ষ্য অর্জনে ভারত বাংলাদেশকে সহায়তা করতে পারে। এটি দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এবং উন্নত দ্বিপাক্ষিক বোঝাপড়ার প্রতিফলন ঘটাতে সহায়তা করতে পারে। এই সফর এ অঞ্চলে বাংলাদেশ ও ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

লেখক : শিক্ষাবিদ, মতামত সম্পাদকীয় কলামিস্ট, আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক বিশ্লেষক ও ফ্রিল্যান্স গবেষক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শেখ রাজিয়া নাসেরের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

বিরল ঘটনা, ২১ দিনের শিশুর পেটে ৮টি ভ্রূণ; অতঃপর…

ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন এমপি ফরিদুল হক

বৈদ্যুতিক গাড়ি বিওয়াইডি সিল এর দাম জানাল নির্মাতা প্রতিষ্ঠান

নৌকাকে নির্বাচিত করলে বরিশাল হবে আধুনিক নগর : কর্নেল (অবঃ) জাহিদ ফারুক

রবীন্দ্রনাথ মূলত আমাদের : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রী অবাধ সাংবাদিকতা উপভোগ করছেন : নৌপরিবহন প্রতিমন্ত্রী

‘আগামী জুনে পদ্মা সেতুতে গাড়ি চলবে’

বাংলামোটর বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির কার্যক্রম পরিদর্শন করলেন তথ্যমন্ত্রী

‘জানাজা পড়তে তাকে ডাকিও’, চিরকুট রেখে স্কুলছাত্রীর আত্মহত্যা

ব্রেকিং নিউজ :