300X70
শনিবার , ১২ ফেব্রুয়ারি ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাষার জন্য নারীরাও গর্জে ওঠে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১২, ২০২২ ১২:৩৫ পূর্বাহ্ণ

হাসান রাউফুন : ১৯৫২ সালে পূর্ব পাকিস্তানের বাঙালি ছিল সংখ্যাগরিষ্ঠ নাগরিক। এই সালের ২১ ফেব্রæয়ারি শুধু উর্দুকে জাতীয় ভাষা হিসেবে ঘোষণার প্রতিবাদে বাঙালি ছাত্ররা সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে। সকাল নয়টায় ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে জড়ো হতে শুরু করে। সশস্ত্র পুলিশ বেষ্টিত ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সোয়া এগারোটার দিকে ছাত্ররা বিশ্ববিদ্যালয় গেটে জড়ো হয়ে প্রতিবন্ধকতা ভাঙার চেষ্টা করে। ছাত্রদের একটি দল ঢাকা মেডিকেল কলেজের দিকে দৌড় দেয় এবং বাকিরা পুলিশ পরিবেষ্টিত ক্যাম্পাসে মিছিল করে। উপাচার্য পুলিশকে গুলি চালানো বন্ধ করতে এবং ছাত্রদের এলাকা ছেড়ে চলে যাওয়ার আদেশ দেন। ছাত্রদের চলে যাবার সময় পুলিশ ১৪৪ ধারা লঙ্ঘনের জন্য কিছু ছাত্রকে গ্রেফতার করে।

গ্রেফতারের সংবাদ পেয়ে বিক্ষুব্ধ ছাত্ররা পূর্ব বাংলা গণপরিষদ অবরোধ করে সেখানে তাদের প্রস্তাব উপস্থাপনের দাবি জানায়। ছাত্রদের একটি দল বিল্ডিঙের মধ্যে দ্রুত ঢোকার চেষ্টাকালে পুলিশ গুলি চালায় এবং তাতে সালাম, রফিক, বরকত, জব্বার, শফিউর সহ অনেক ছাত্র নিহত হয়।

হত্যাকাণ্ডের সংবাদ ছড়িয়ে পড়লে সারা শহর জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দোকানপাট, অফিস ও গনপরিবহন বন্ধ করে দেওয়া হয় এবং ধর্মঘট শুরু হয়। আইনসভায়, মনোরঞ্জন ধর, বসন্তকুমার দাস, শামসুদ্দিন আহমেদ এবং ধীরেন্দ্রনাথ দত্ত সহ ছয় বিধায়ক মুখ্যমন্ত্রী নুরুল আমিনকে আহত ছাত্রদের দেখতে হাসপাতালে যাওয়ার দাবি জানান এবং শোকের চিহ্ন হিসেবে গণপরিষদ মুলতবির দাবি করেন।

মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশ, শরফুদ্দীন আহমেদ, শামসুদ্দীন আহমেদ খন্দকার এবং মশিউদ্দিন আহমেদ সহ সরকারি দলের কিছু সদস্য সমর্থন দেন। তবে নুরুল আমিন এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

এই আন্দোলনের সাথে বেগম আফসরুন্নেসা, লিলি খান, আনোয়ারা খাতুনও যুক্ত ছিলেন। বাংলার ভাষা আন্দোলনে আরো যেসকল নারী উল্লেখযোগ্য ভূমিকা নেন তাঁরা হলেন সুফিয়া ইব্রাহিম ও শাফিয়া খাতুন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নেচে নাকাল ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

এন ইউ’র সকল শিক্ষার্থীকে কোভিড-১৯ এর টিকা সংক্রান্ত তথ্য দেয়ার আহবান

নকল বিড়ি বন্ধে বরিশালে বিড়ি মালিক-শ্রমিকদের মানববন্ধন

আসামি ধরে ফেরার পথে দুর্ঘটনা, এসআই নিহত

মেয়ের সুরক্ষার জন্য ছবি তোলা নিষেধ বিরাট-আনুশকার

ওয়ার্ল্ড উইমেন লিডারশিপ কংগ্রেসের ‘এশিয়া’জ ওম্যান লিডার’ সম্মাননা পেলেন তাসনুভা আহমেদ টিনা

পাটজাত পণ্যকে বর্ষপণ্য ও পাটকে কৃষিজাত পণ্য ঘোষণায় প্রধানমন্ত্রী’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ

ঢাকা-সিলেট-চট্টগ্রামে বৃষ্টি হতে পারে আরো তিন দিন

ভালোবাসায় সিক্ত হলেন ত্রিপুরার জজ শঙ্করী দাস ও অ্যাডভোকেট জেনারেল সিদ্বার্থ দে

এআইইউবিতে আইসিটি একাডেমি প্রতিষ্ঠা করবে হুয়াওয়ে

ব্রেকিং নিউজ :