300X70
রবিবার , ১৩ জুন ২০২১ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মতলব উত্তরের ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শনে বিপিসি’র চেয়ারম্যান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৩, ২০২১ ১২:২০ পূর্বাহ্ণ

চাঁদপুর প্রতিনিধি: গোটা বাংলাদেশকেই বিশাল একটি পর্যটন স্পট উল্লেখ করে বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো হান্নান মিয়া বলেছেন, পর্যটন শিল্পের উন্নয়নের পাশাপাশি এর প্রচার এবং বিপণনের ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। ষাটনল পর্যটনের বিকাশ হলে অর্থনীতি সমৃদ্ধ হবে, বাড়বে মানুষের কর্মসংস্থান।

শনিবার (১২ জুন) বিকেলে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শনকালে বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো হান্নান মিয়া সাংবাদিকদের প্রশ্নের জবাব প্রদানকালে এসব কথা বলেন। মতলব উত্তরের মেঘনা নদীর তীরে ষাটনল এলাকা পর্যটকবান্ধব করার জন্য পর্যটন কর্পোরেশনের গৃহীত উদ্যোগের সম্ভাব্যতা যাচাই করতে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনেরচেয়ারম্যান মো. হান্নান মিয়া ষাটনল এলাকা পরিদর্শন করেন।

এ খাতের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করতে গিয়ে বিপিসি চেয়ারম্যান মো. হান্নান মিয়া বলেন, ষাটনল পর্যটনের বিপুল সম্ভাবনা রয়েছে। আমরা চেষ্টা করছি, পর্যটন সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে নিবিড় যোগাযোগের মাধ্যমে এটিকে একটি গতিশীল খাতে পরিণত করতে। যেন জাতীয় প্রবৃদ্ধিতে তা উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।
তিনি বলেন, করোনার কারণে আসলে আমরা থমকে গিয়েছিলাম। করোনায় বিশ্বের যে শিল্পগুলো সবচেয়ে ঝুঁঁকির মুখে পড়েছে সেগুলোর মধ্যে পর্যটন খাত সবার শীর্ষে। আমাদের যে ভাবনাগুলো ছিল বা যেভাবে আমরা যাত্রা শুরু করেছিলাম, তা মাঝপথে অনেকটা থমকে গেছে। তবে আমরা এখন স্বাস্থ্যবিধি মেনে পর্যটকদের সেবা নিশ্চিত করছি। আশার কথা হলো আমরা আবার ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছি। ‘নিও নরমাল’ পর্যটন ব্যবস্থার সঙ্গে অভ্যস্ত হচ্ছি।

তিনি বলেন, ষাটনল পর্যটন এলাকাটি খুবই সুন্দর ও মনোরম পরিবেশে। ঢাকার কাছের এ পর্যটন কেন্দ্রটি মেঘনা নদীর তীরে অবস্থিত হওয়ায় পর্যটকদের সুবিধা বেশি। আমরা এ পর্যটন কেন্দ্রের উন্নয়নে কাজ করবো।

দেশে পর্যটন শিল্পের বিকাশে বাংলাদেশ পর্যটন করপোরেশন (বিপিসি) পথিকৃতের ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান মো. হান্নান মিয়া। তিনি বলেন, ছোট-বড় অসংখ্য পর্যটন স্পটে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা সৃষ্টি, দক্ষ জনবল তৈরি ও পর্যটকদের কাঙ্খিত সেবা দিয়ে সূচনালগ্ন থেকেই বিপিসি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছে। করোনা মহামারির কারণে এ খাতের অগ্রযাত্রা থমকে গেলেও তা থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চলছে।

এ সময় উপস্থিত ছিলেন- উপ সচিব মো. মাহমুদ কবির, মহাব্যবস্থাপক পরিকল্পনা পর্যটন কর্পোরেশন মো. জাকির হোসেন সিকদার, মহাপরিচালক প্রধানমন্ত্রী কার্যালয় আ. লতিফ মিয়া, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. ইমতিয়াজ হোসেন, মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান, সহকারি কমিশনার (ভ‚মি) আফরোজা হাবিব শাপলা, মতলব উত্তর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. মাসুদ’সহ সরকারি উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

মতলব-গজারিয়া সেতু’র স্থান পরিদর্শনে প্রকল্প পরিচালক

মতলব-গজারিয়া সেতু’র স্থান পরির্দশন করেন প্রকল্প পরিচালক (সেতু নির্মাণ প্রকল্প এলজিইডি) মো. এবাদ আলী। প্রস্তাবিত সেতুর স্থান পরিদর্শন শেষে প্রকল্প পরিচালক (সেতু নির্মাণ প্রকল্প এলজিইডি) মো. এবাদ আলী সাংবাদিকদের বলেন, নানা জটিলতার কারণে সেতু নির্মাণের কাজ দীর্ঘসূত্রিতায় পড়েছিল। তবে সবার আন্তরিকতায় সব জটিলতা নিরসন হয়েছে। প্রস্তাবিত সেতু বাস্তবায়ন করার সকল প্রক্রিয়া শেষে পথে। আগামী মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদের একনেক সভায় উপস্থাপনা করা হবে।

একনেক সভায় উপস্থাপনের পূর্বে সম্ভাব্যতা যাচাই করার জন্যই আজকে প্রকল্প এলাকা পরিদর্শন করা হয়। এ সময় চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. নুরুল আমিন রুহুল, মতলব উত্তর উপজেলা এলজিইডি প্রকৌশলী মো. সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রস্তাবিত সেতু নির্মাণে সৃষ্ট জটিলতা নিরসন ও মানুষের মাঝে সেতু নিয়ে যে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হয়েছে, তা দূর করতে উচ্চপদস্থ কর্তৃপক্ষের নির্দেশে এ সফর করেছেন জানিয়ে প্রকল্প পরিচালক (সেতু নির্মাণ প্রকল্প এলজিইডি) মো. এবাদ আলী বলেন, দেড় কিলোমিটার প্রশস্তের এই নদীর বেশিরভাগ অংশ গজারিয়ার উপজেলা সীমানায় এবং বাকি অংশ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সীমানায়। সম্পূর্ণ কাজটি কয়েক ধাপে বিভক্ত করে এলজিআরডির মুন্সীগঞ্জ ও চাঁদপুর যৌথভাবে বাস্তবায়ন করবে।

এ সেতু নির্মিত হলে মেঘনা নদীতে সেতু নির্মিত হলে চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর ও শরিয়তপুরসহ দক্ষিণাঞ্চলের লোকজন রাজধানী ঢাকায় সহজে যাতায়াত করতে পারবেন।

এছাড়াও মতলব উত্তরে নির্মিত হতে যাওয়া অর্থনৈতিক জোনসহ চাঁদপুরের কৃষি, শিল্প ও পর্যটন খাতের বিকাশেও সেতুটির অপরিসীম গুরুত্ব রয়েছে।
এ খুশির খবরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম এমপি ও স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো: নুরুল আমিন রুহুলকে অভিনন্দন জানিয়েছেন মতলব উত্তর-দক্ষিণ উপজেলাবাসী।

চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ অ্যাডভোকেট মো: নুরুল আমিন রুহুল বলেন, মেঘনা নদীতে মতলব উত্তর-গজারিয়া সেতু নির্মাণ মতলব উত্তর, মতলব দক্ষিণ তথা চাঁদপুরবাসীর দীর্ঘ দিনের দাবি। ইতোমধ্যে মতলব উত্তর-গজারিয়া সেতু নির্মাণের জন্য সয়েল টেস্ট ও ভূতাত্তি¡ক পরীক্ষা’সহ প্রাথমিক কাজ শেষ হয়েছে।

মতলব উত্তরের ব্রাহ্মণচক গ্রামে রহস্যজনক মৃত্যু

মতলব উত্তর উপজেলার দূর্গাপুর ইউনিয়নের ব্রাহ্মণচক গ্রামের নান্নু মিয়ার রহস্যজনক মৃত্যু হয়। হত্যা না আত্মহত্যা এ নিয়ে চলছে এলাকায় গুঞ্জন ও চাপা ক্ষোভ।

দূর্গাপুর ইউনিয়নের ব্রাহ্মণচক গ্রামের নান্নু মিয়া সরকার গত ৩ জুন আত্মহত্যা করেন। তার আত্মহত্যার খবর পেয়ে মতলব উত্তর থানা পুলিশ ঘটনাস্থল পৌছে লাশের সুরতহাল রির্পোট তৈরি করে থানায় নিয়ে যায়। পর দিন ৪ জুন থানা পুলিশ লাশের ময়নাতদন্তের জন্য চাঁদপুর মর্গে প্রেরণ করেন।

জানা যায়, নান্নু মিয়ার রহস্যজনক মৃত্যু এলাকায় টক অব দ্যা গ্রাম অর্থাৎ প্রধান অলোচনার বিষয়। নান্নু মিয়ার বড় ছেলের স্ত্রী লায়লা জানান, ঘটনার আগের দিন ঢাকায় এক বিয়ের অনুষ্ঠানে যায়, ঘটনার দিবাগত রাত আনুমানিক ৯ টায় আমরা এ ঘটনার খবর জানতে পেয়ে আমার স্বামী ও আমার সন্তানদের নিয়ে গ্রামের বাড়িতে আসার সময় আমি আমার বাপের বাড়িতে থাকি, বাচ্চার বাবা বাড়ি চলে যায়।

আমি সকালে এসে ঘটনা শুনি, মানুষে একেক সময় একেক কথা বলে, কেহ বলে ফাঁসি দিয়ে আত্মহত্যা করেছে কেহ বলে তাকে মেরে ঝুলানো হয়েছে, এখন আল্লাহ ছাড়া আর কিছু বলতে পারবোনা।

এদিকে, নান্নু মিয়ার রহস্যজনক মৃত্যু এ বিষয়ে নান্নু মিয়ার ছেলে রাসেলের সাথে মুঠোফোনে কথা বললে তিনি জানান তার বাবা আত্মহত্যা করেছে। একই এলাকার মাতাব্বর তাফাজ্জল হোসেন সরকার বলেন, ওরা আমার বাড়ির লোক, অনেক আগে নতুন বাড়িতে বসবাস করে। ঘটনার দিন সন্ধ্যার পরে শুনি আত্মহত্যার ঘটনা।

অপরদিকে, নাম বলতে অনিচ্ছুক কিছু সংখ্যক ব্যাক্তি জানান, ছেলেরা ও ছেলের মা সহ নান্নু মিয়াকে মেরে ঘরের আড়ার সাথে ঝুঁলিয়ে রাখছে। তার হাঁটু বিছানায় লাগানো ছিল, তার বাবাকে মেরে তারা বাড়ি থেকে গরু নিয়ে অন্যত্র বিক্রি করে দেয়, তবে ১ টি গরু ৭০ হাজার টাকা বিক্রি করে দিয়েছে, তাৎক্ষনিক ঐ টাকা যেখানে যা দেওয়ার কথা ঐ ভাবেই দিয়াছে বলে এলাকাবাসির বক্তব্য। তবে অনেকেই ভয়ে কথা বলতে নারাজ।

থানার এসআই রমিজউদ্দিন বলেন, আমরা লাশের সুরতহাল করেছি, তেমন কোন বড় ধরনের আঘাত নাই, তবে এলাকাবাসির ধারনা তাকে মেরে ঝুলানো হয়েছে। তবে তাদের ছেলেদের সাথে কথা বলেছি, তারা বলে আমরা গরু বিক্রি করতে গিয়েছি বাড়িতে এসে দেখি এ ঘটনা।

নান্নু মিয়ার রহস্যজনক মৃত্যু এ বিষয়ে আরেক সূত্রে জানা যায়, মৃত নান্নু মিয়ার আপন ভাগিনা সুজাতপুর গ্রামের জনৈক সোবহান মিয়ার ছেলে সুমন অটো রিক্সা চালক, তার কাছে কথা বললে জানায়, ৩ জুন সকালে আমার মামা নান্নু মিয়া আমাকে মুঠো ফোনে বলে আমাকে তোর মামি ও তোর মামাতো ভাইয়েরা আমাকে প্রায় মারধর করে। গত ৪ জুন আমাকে মেরেছে।

আজকেও মেরে আমার পাঁজরের হাড় ভেঙ্গে ফেলেছে। কয়েকবার ফোন দেয়ার পর শেষ ফোন ৩ জুন সকাল ১০ টা, এ সময় আমার মামা ফোন দিয়ে বলে আমাকে আর নাও দেখতে পারছ, আমাকে ওরা মেরে ফেলবে। এরপর থেকে তার আর কোন খোঁজখবর নাই। পরে রাত আনুমানিক ৯ টায় এক আত্মীয় ফোন দিয়ে জানায় এ ঘটনা। তবে তিনি বলেন আমার মামাকে আমার মামী ও মামাতো ভাইয়েরা মেরে তার লাশ ঘরের আড়ার সাথে ঝুলিয়ে রাখছে।

আমার মামী ও মামাতো ভাই রাসেল, জুয়েল ও সোহেল তাদেরকে আটক করে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হলে আসল কথা বেড়িয়ে আসবে। স্থানীয় ইউপি সদস্য মো. দুলাল মিয়াকে ফোন দিলে পাওয়া যায়নি। তবে মৃত. নান্নু মিয়ার একটি মোবাইল ফোন ছিল, এ মোবাইলটি কোথায়? এটিও বন্ধ পাওয়া যায়। তবে এ বিষয়ে এলাকায় চাপা ক্ষোভ বিরাজ করছে। এ বিষয়টি ভালোভাবে তদন্ত করা হলে আসল রহস্য বেরিয়ে আসবে বলে ধারনা করছে প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশের অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র বিমোচনে কর্মমুখী শিক্ষার বিকল্প নেই

বিজেআরআই-এ জেনোম এবং পাটের গবেষণা কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

দুপুর ২টা থেকে কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু হবে : মেয়র শেখ তাপস

আগুনে ভস্মীভূত ঘর পাকা করে দেয়ার প্রতিশ্রুতি দিলেন জসিম

দ্বিতীয় দিনেও ঢাকা দক্ষিণ সিটির কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ

করোনায় বিপিএলের নতুন মৌসুম নিয়ে শঙ্কা!

ফৌজদারি ও দেওয়ানি মামলায় জেলে যাওয়ার ভয়ে অভিযোগ করছেন ট্রাম্প!

র‌্যাব-১০ এর অভিযানে ছিনতাইকারী আটক

গ্লোবাল ইসলামী ব্যাংক যশোর অঞ্চলে বাণিজ্যিকভাবে কৃষি বিনিয়োগ করছে

বিএনপির কর্মসূচি ঘিরে ‘সতর্ক অবস্থানে’ আওয়ামী লীগ

ব্রেকিং নিউজ :