300X70
বৃহস্পতিবার , ৩ আগস্ট ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মধুপুরে আনারসের বাজারে ধস, চাষিদের মাথায় হাত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩, ২০২৩ ৯:৩৬ অপরাহ্ণ

আলকামা সিকদার, মধুপুর (টাঙ্গাইল) : বাংলাদেশে আনারসের রাজধানী হিসেবে সুপরিচিত টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলাকেই সবাই জেনে থাকে। রসে ভরা, সুমিষ্ট স্বাদ আর চমৎকার সুঘ্রাণের জন্য বিখ্যাত এই মধুপুর এলাকার আনারস।

দেশের উৎপাদিত মোট আনারসের সিংহভাগই এখানে উৎপাদিত হলেও, অবহেলা ও সঠিক পরিকল্পনা, পরিচর্যার অভাব এবং বিভিন্ন সময় অসময়ে আনারসে বিভিন্ন প্রকার মেডিসিন প্রয়োগের ফলে এ এলাকার আনারসের সুনাম হারিয়ে যেতে বসেছে।

স্থানীয় আনারস চাষিরা জানান, ভরা মৌসুমেও ক্রেতা স্বল্পতার কারণে আনারস কম দামে বিক্রি করতে হচ্ছে। কারণ সংরক্ষণ ব্যবস্থা না থাকায় বাগান থেকে তুলে বাজারে নেওয়ার পর সেগুলো আর ফিরিয়ে নেওয়া সম্ভব হয় না। তাছাড়া এ মৌসুমে বিভিন্ন প্রকার ফল বাজারে থাকার কারনে ক্রেতাদের মধ্যে আনারস কেনায় অনিহা দেখা দিয়েছে বলে মনে করছেন চাষিরা। আর এ কারনে চাষিদের মধ্যে আনারস চাষের আশঙ্কা বিরাজ করছে।

তারা জানান, এবার শ্রমিক খরচ ও সারের দাম বৃদ্ধিসহ বেশ কিছু কারণে আনারস চাষের খরচ অনেক বেড়েছে। কিন্তু বিক্রি করতে হচ্ছে গত বছরের চেয়ে ভর্ধেক দামে।

মধুপুরের প্রধান বাজার জলছত্রসহ গারো বাজার, মোটের বাজার সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, অল্প কয়েকজন পাইকার আনারস কিনতে এসেছেন। চাষিদের আশানুরুপ দাম তারা করছেনা ।

দাম কমার কারণ হিসেবে চাষিদের দাবি, আগের মতো আর আনারস কিনছে না মানুষ। বিক্রি কমার কারণ হিসেবে তারা অর্থনৈতিক মন্দা, আমসহ আরও কয়েকটি গ্রীষ্মকালীন ফল একইসঙ্গে বাজারে থাকার কথা জানান। এ ছাড়াও তারা কিছু মিডিয়ায় নেতিবাচক সংবাদ পরিবেশনওে এর উপর প্রভাব পরেছে বলে দাবি করেন চাষিরা।

এছাড়া, আনারসে রাসায়নিক ব্যবহারের কারণে ক্রেতাদের অনাগ্রহের কথাও উল্লেখ করেন পাইকাররা।

মধুপুরের জলছত্রে আনারসের বড় বাজার বসলেও ক্রেতা হাতেগোনা কয়েকজন।

জানা যায়, মধুপুরের আউশনারা ইউনিয়নের ইদিলপুর গ্রামের গারো ভেরেনো সাংমা ষাটের দশকে ভারতের মেঘালয় থেকে জায়ান্ট কিউ জাতের কিছু চারা এনে প্রথমবারের মতো মধুপুর গড়ে আনারস চাষ শুরু করেন। এরপর আশপাশের কয়েকটি উপজেলাসহ প্রায় ১০ হাজার হেক্টরে এখন আনারস চাষ হচ্ছে।

মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন রাসেল জানান, এবছ মধুপুরে ৬৮৪০ হেক্টর জমিতে আনারসের চাষ হয়েছে যা গত বছরের তুলনায় অনেক বেশি। এ ছাড়া প্রতি হেক্টরে ৩৮-৪০ মেট্রিকটন আনারস উৎপাদন হয়েছে বলে তিনি জানান।

জুলাই-আগস্ট এ ২ মাস আনারসের মৌসুম ধরা হলেও, এখন প্রায় সারাবছরই বাজারে পাওয়া যায় মধুপুরের আনারস । এখানে সবচেয়ে বেশি আবাদ হয় জায়ান্ট কিউ জাতের আনারস, যা এখানকার চাষিদের কাছে ক্যালেন্ডার নামে পরিচিত।

এছাড়া হানি কুইন (স্থানীয় নাম জলডুঙ্গি) ও আশ্বিনা জাতের আনারস চাষ হয় এখানে। সম্প্রতি ফিলিপাইনের এমডি-২ জাতের আনারসের নামও এসবের সঙ্গে যুক্ত হয়েছে। যা বিভিন্ন চাষিদের বাগানে উৎপাদন শুরু হয়েছে ইতোমধ্যে ।

চাষিরা জানান, ফলের আকার বড় করতে স্থানীয় কীটনাশক ডিলারদের কাছ থেকে হরমোন কিনে ব্যাবহার করা হয়। পরে ভালো দাম পেতে রাসায়নিক দিয়ে অল্প অল্প করে আনারস পাকিয়ে বাজারে নেওয়া হয়। তাদের মতে, বৃষ্টির কারণে সব ফল একসঙ্গে পেকে গেলে সংরক্ষণ ব্যবস্থা না থাকায় নষ্টের আশঙ্কা থাকে।

গারোবাজোরের আনারস চাষি মো. সাজ্জাদ রহমান জানান, গত বছর যে আনারস ৫০-৬০ টাকায় বিক্রি হয়েছে, সেটি এ বছর ৩০-৩৫ টাকার বেশি দিয়ে নিতে চাচ্ছে না পাইকাররা। কারণ হিসেবে বলছে চাহিদা কম।

সিরাজগঞ্জ থেকে আগত পাইকার হামিদ মিয়া জানান, ‘মানুষ এবার আনারসের কিনতে তেমন আগ্রহ দেখাচ্ছে না। মনে হয় সাধারণ মানুষের হাতে টাকা পায়সা নেই। এদিকে পরিবহন খরচও বেড়ে গেছে। তাই লোকসান এড়াতে এবার কম ফল কিনছি। বাজার চাহিদা যেমন থাকবে সে অনুযায়ি আমরা ফল কিনব।

তিনি বলেন, ‘আগে যেখানে ২ দিনে ৫ হাজার আনারস বিক্রি করতে পারতাম, এখন সেখানে ১০০০-১৫০০টি আনারস বিক্রি করা কঠিন হয়ে পরেছে।’

আশ্রা গ্রামের আনারস চাষি সোহেল রানা বলেন, ‘বিভিন্ন কোম্পানির প্ররোচনায় আনারস বড় করতে ও পাকাতে রাসায়নিক মেডিসিন ব্যবহার করছি আমরা অনেক কৃষক। গ্রোথ হরমোন ব্যবহারে আনারসের আকার বড় হলেও ভেতরে ফাঁপা ও পানসে হয়ে যায়। তাছাড়া ফল আরও বড় করার আশায় কৃষক অতিরিক্ত হরমোন ব্যবহার করে।

এছাড়া, পাকানোর জন্য রাসায়নিক ব্যবহারের ফলে কয়েকদিনের মধ্যে আনারস হলুদ রং হয়ে যায়। এক সাথে সব আনারস এ রং ধারন করলে বিক্রি করতে পারা যায় সহজে। কিন্তু যদি মেডিসিন না দেয়া হয় তাহলে ভিন্ন ভিন্ন সময়ে অল্প অল্প সংখ্যক আনারস পাকে যার ফলে এক সাথে বিক্রি করা যায়না। কৃষকরা টাকাও ঘরে আনতে পারেনা ঠিক ঠাকমত।

তাই মধুপুরে উৎপাদিত বিপুল পরিমাণ আনারস পচনের হাত থেকে রক্ষা করতে এ এলাকায় একটি জুস বা খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপনের দাবি চাষিদের।

তারা বলছেন, কৃষকরা বিক্রির নিশ্চয়তা আর ন্যায্য দাম পেলে আনারসে রাসায়নিক ব্যবহার করবে না। এমন উদ্যোগ নেওয়া হলে মধুপুরের আনারস বিদেশে রপ্তানিও সম্ভব বলে মনে করছেন আনারসের সাথে সংশ্লিষ্টরা।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :