300X70
সোমবার , ১৪ নভেম্বর ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মধ্যবর্তী নির্বাচনে ব্যর্থতা নিয়ে রিপাবলিকান দলে বিভক্তি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৪, ২০২২ ১১:৩৪ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ডেমোক্রেটদরা সিনেটের নিয়ন্ত্রণ নিয়ে নেয়ায় রিপাবলিকান দলের মধ্যে বিভক্তি দেখা যাচ্ছে। এই বাজে ফলাফলের জন্য একে অপরকে দায়ী করছেন রিপাবলিকান রাজনীতিবিদরা। সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমালোচকরা নির্বাচনে ব্যর্থতার জন্য তাকেই দায়ী করছেন। অপরদিকে অন্য রিপাবলিকানরা তাদের সিনেট নেতা মিচ ম্যাককনেলকে দুষছেন।

এখনও হাউস অব রিপ্রেজেন্টিটিভের ফলাফল ঝুলে আছে। তবে তাতে এগিয়ে আছে রিপাবলিকানরা। ২১২ আসনে তাদের জয় নিশ্চিত হয়েছে। সংখ্যাগরিষ্ঠতার জন্য আর প্রয়োজন ছয় আসন। অপরদিকে ডেমোক্রেটদের আসন সংখ্যা ২০৪। প্রতিনিধি পরিষদ দখলে নিতে না পারলেও সম্ভাব্য রিপাবলিকান ঝড় তারা সফলভাবে মোকাবেলা করতে পেড়েছে। প্রথম দিকে রিপাবলিকানরা যেভাবে ঝড়ের বেগে সব আসনে জয় পেতে শুরু করেছিল তাতে হাউস ও সিনেট উভয় চেম্বারেই হারের পথে ছিল ডেমোক্রেটরা।

অথচ শেষ পর্যন্ত সিনেট নিজের করে নিতে ব্যর্থ হয়েছে রিপাবলিকানরা। ভোট গণনা যত আগাচ্ছে হাউসের দৌড়েও ব্যবধান কমে আসছে।
আর এই অবস্থার জন্য দুই ভাগে বিভক্ত হয়ে একে অপরকে দুষছেন রিপাবলিকান নেতারা। ম্যারিল্যান্ডের রিপাবলিকান গভর্নর ল্যারি হোগ্যান বলেন, এ নিয়ে তিনটি নির্বাচনে ট্রাম্পের কারণে আমাদের দায় চুকাতে হলো। ট্রাম্প বুঝিয়েছিলেন যে- আমরা জিততে জিততে হাপিয়ে যাব। কিন্তু আমরা হাপিয়েছি হারতে হারতে। হোগ্যান যদিও আগে থেকেই ট্রাম্পের সমালোচক হিসেবে পরিচিত।
ইতিহাস বলে, হোয়াইট হাউসে যে দল ক্ষমতায় থাকে মধ্যবর্তী নির্বাচনে তারাই বেশি আসন হারায়। সেই হিসেবে ডেমোক্রেটরা নিম্নকক্ষে হারলেও গত ২০ বছরের মধ্যে সবথেকে ভাল ফল করেছে।

ডেমোক্রেট নেতা ন্যান্সি পেলোসি বলেছেন, আমরা এসব ইতিহাস না বরঞ্চ আমাদের দল এবং প্রতিপক্ষের প্রতি নজর দিয়েছিলাম। ২০২৪ সালের নির্বাচনে বাইডেনকে ডেমোক্রেট দলের প্রার্থী হিসেবে দেখতে চান পেলোসি। হোয়াইট হাউস থেকেও এখন বেশ জোরেসোরেই সেই ইঙ্গিত দেয়া হচ্ছে।

হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা আনিতা ডুন সিবিএস-কে জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন নিজেই তার সিদ্ধান্ত শিগগিরই জানাবেন। তিনি অন্যদের চিন্তা কিংবা পদক্ষেপ থেকে প্রভাবিত হবেন না। মধ্যবর্তী নির্বাচনের ফলাফল দলের জন্য ব্যাপক ফলপ্রসূ হয়েছে। তাই বাইডেন মনে করেন, তিনিই এই দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ ব্যক্তি। বিরোধী পক্ষে আগামী নির্বাচন করতে পারেন ডনাল্ড ট্রাম্প। ২০২০ সালের নির্বাচনেও এই দুই জনেরই প্রতিদ্বন্দ্বীতা হয়েছিল। আশা করা হচ্ছে, মঙ্গলবার নিজের প্রার্থীতার ঘোষণা দেবেন ট্রাম্প।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :