300X70
শনিবার , ২৩ জানুয়ারি ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ময়মনসিংহের ডিবি’র এসআই আকরাম বিরুদ্ধে সাংবাদিকের সংবাদ সম্মেলন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৩, ২০২১ ৯:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ময়মনসিংহের ডিবি’র এক এসআইসহ তাদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন এক সাংবাদিক। ডিবি’র এই এসআইর বিরুদ্ধে তিনি আটক করে হেফাজতেঅমানুষিক নির্যাতনের অভিযোগ তুলেছেন। গতকাল শনিবার (২৩ জানুয়ারি) দুপুর ১টায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টাস এসোসিয়েশনে (ক্রাব) এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। দৈনিক আমাদের কণ্ঠের বিশেষ প্রতিনিধি খায়রুল আলম রফিক এই সংবাদ সম্মেলনে অভিযোগ তুলে বলেন, ‘আমি খায়রুল আলম রফিক দৈনিক ময়মনসিংহ প্রতিদিনের সম্পাদক ও বিশেষ প্রতিনিধি দৈনিক আমাদের কণ্ঠ। আমি ৪ এপ্রিল ২০১৬ সাল থেকে দৈনিক ময়মনসিংহ প্রতিদিন পত্রিকাটি সম্পাদনা করে আসছি। পত্রিকাটি প্রকাশের পর থেকে নিয়মিত রঙ্গিন ৮ পৃষ্ঠায় প্রকাশিত হয়ে আসছে। ময়মনসিংহ বিভাগের মাদক, ছিনতাই, দুর্নীতি ও ময়মনসিংহ জেলা গোয়েন্দা সংস্থা (ডিবি) পুলিশের গ্রেফতার বাণিজ্য, ময়মনসিংহ পুলিশ লাইনের বিপরীতে কয়েক কোটি টাকার আলিশান বাড়ির নির্মাণ বিষয়ে সংবাদ প্রকাশ করি। এসময় তিনি অভিযোগ তুলে আরো বলেন, এতে ক্ষিপ্ত হয়ে গত ২০১৮ সালের ২৯ই নভেম্বর রাত অনুমান ১১টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের বিপরীতে নিউ মেডিকেয়ার ডায়াগনিস্টকের সামনে থেকে আমাকে ডিবি’র এসআই আকরাম হোসেন পুলিশের সদস্য জুয়েল সহ আরও সাদা পোশাকধারী অজ্ঞাত ৭/৮ জন আমাকে চোখ বেঁধে একটি হায়েজ গাড়ীতে তুলে দু’হাতে হ্যান্ডকাপ লাগিয়ে দৈনিক ময়মনসিংহ প্রতিদিন পত্রিকার চরপাড়া কার্যালয়ে (আছর উদ্দিন মার্কেট ৪ তলায়) নিয়ে যান। আমার অফিসের ৪টি কম্পিউটার, দুটি মোবাইল ও আমার পত্রিকার নামে জনতা ব্যাংকের হিসাব বই, জমির দলিল, আমার ভোটার আইডি কার্ড, আমার পরিবারের গুরুত্বপূর্ণ সকল কাগজপত্র বস্তায় ভর্তি করে গাড়ীতে তুলে আমাকে সহ ডিবি অফিসের উদ্দেশ্যে রওনা দেয়। ঘটনায় পরিক্রমায় অসৎ উদ্দেশ্য হাসিল করতে ষড়যন্ত্রের রাস্তা পরিবর্তন করে আমাকে ডিবি কার্যালয়ে না নিয়ে পুরাতন গোদারাঘাটের ওপারে চরাঞ্চলের নিয়ে যায়। যা আমি নৌকায় পা রাখা এবং তাদের কথুপ কথনে বুঝতে পারি। ডিবি’র এসআই আকরাম হোসেনের মোবাইল ফোনে অজ্ঞাত ব্যক্তির ফোন লাউড স্পিকার থাকায় আমি শুনতে ও জানতে পারি ক্রসফায়ারের উদ্দেশ্যে আমাকে এখানে আনা হয়েছে। মোবাইলের অপর প্রান্ত থেকে কেউ একজন বলছেন ‘রফিককে আটকের খবর সাংবাদিকরা জেনেগেছে ও টেলিভিশনে দেখাচ্ছে অতএব তাকে এই মুহুর্তে ক্রসফায়ার দেয়া যাবে না। তারাতারি তাকে ডিভি অফিসে নিয়ে আসো।

’ উদ্দেশ্য হাসিল না হওয়ায় আকরাম সহ সকলেই আমার উপর ক্ষিপ্ত হয়ে অকথ্য ভাষায় গালি গালাজ সহ এলোপাথারি কিল ঘুশি ও লাথি মারতে মারতে ডিবি অফিসের উদ্দেশ্যে পুনরায় নৌকায় যাত্রা শুরু করে। আমার উপর চলা অমানবিক, নিষ্ঠুর, নির্দয়, নির্যাতনে তৃষ্ণার্ত হয়ে পরি। বারবার পানি খেতে চাইলেও ওরা আমাকে পানি না দিয়ে নৌকার মাঝখানে ফাঁকা জায়গায় ফেলে অকথ্য ভাষায় গালি গালাজ সহ বুট দিয়ে লাথি মারতে থাকে। আমি নদীর পানি খেতে চাইলেও ওরা আমাকে খেতে দেয়নি। পিপাষায় আমার বুক ফেটে যাচ্ছে। তারপর ডিবি অফিসে নিয়ে আসে। চোখ বেঁধে হেন্ডকাপ পড়িয়ে আলমারির কয়রার সাথে আটকিয়ে কয়েক ঘন্টা দাঁড় করিয়ে রাখে। কিছুক্ষন পর আবারও শুরু হয় আমার উপর অমানষিক নির্যাতন। একটি লাঠি দিয়ে আঘাত করতে থাকে, সারা শরীরে প্রচন্ড আঘাত। আমার ডান পায়ের হাটুর নিচে অমানবিক ভাবে গুরুতর রক্তাক্ত জখম করে যা আমি আজও বয়ে যাচ্ছি। এক পর্যায়ে তারা ক্লান্ত হয়ে টেবিলের সামনের ওই আলমারির সাথে আবারও হেন্ডকাপ পড়িয়ে ফেলে রাখে। আমাকে আটকের পর, দিন পার হয়ে গেলেও দফায় দফায় শারীরিক নির্যাতনে জুটেনি একবেলা একটু খাবার ও একটু পানি। শারীরিক নির্যাতনের অভিযোগ তুলে সাংবাদিক রফিক সংবাদ সম্মেলনে আরো জানান, ‘পরদিন রাত অনুমান ১২টার দিকে এসআই আকরাম টেবিলের নিচে ফেলে, পায়ের বৃদ্ধাঙ্গুলের সাথে বৈদ্যুতিক তার পেচিয়ে বিদ্যুৎ শর্টের মাধ্যমে শুরু করে নির্যাতনের প্রতিযোগীতা। ব্যাপক প্রস্ততির মধ্য দিয়ে টয়লেটের পাশে বালতির মধ্যে গরম পানিতে বিদ্যুৎ প্রবাহিত করে, আমাকে বসতে বাধ্য করে।
যা আমার লিঙ্গে মধ্যে বিদ্যুুৎ শর্ট দিয়ে আমাকে অচেতন করে। এতেও ক্ষান্ত হয়নি ডিবি পুলিশের এসআই আকরাম হোসেন ও তার লোকজন। আমাকে উলঙ্গ করে নির্যাতনের ছবি তোলা সহ ভিডিও ধারণ একটি মহলকে খুশি করতে যেন তাদের অতিরিক্ত দায়িত্ব ছিল। আমি কোন অপরাধী না হয়েও ডিবি’র হাতে আটকের পর ৩ দিনের অমানষিক নির্যাতন নীরবে সহ্য করতে হয়েছে। ক্রসফায়ারে ব্যর্থ হয়ে আইসিটি মামলা দিয়ে বিজ্ঞ আদালতে প্রেরণ করেন। উল্লেখ্য যে, এসআই আকরাম হোসেন আমাকে নির্যাতন করলেও মামলাটি তদন্তকারী কর্মকর্তা হন অন্য আরেক জন যা গভীর ষড়যন্ত্র ও রহস্য বহন করে। নিরপরাধী হয়েও শুরু হলো কারা জীবনের নতুন অধ্যায়। দুই মাস কারাভুগে আমার জীবনে আধাঁর নেমে আসে। ছোট ছোট দুটি সন্তান, স্ত্রী ও পরিবার পরিজনের অসহায় জীবন যাপন যা আমাকে আজো পীড়া দেয়। এসআই আকরাম, পুলিশ সদস্য জুয়েল সহ কতিপয় সংবাদিকরা আমার স্ত্রী ও পরিবারের লোকজনকে ভয়-ভীতির মাধ্যমে হয়রানির মাত্রাটা ছিল অসহনীয়। এদের ভয়ে আমি উচ্চ আদালত থেকে জামিনে মুক্ত হয়ে পরিবার পরিজন রেখে ঢাকায় চলে আসি। সেই থেকে আজ অবধি দৈনিক আমাদের কণ্ঠে বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত আছি। গত বছর ২২ই জানুয়ারি আমার চোখ বাধা নির্যাতনের ছবি ফেসবুক সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এরপর আমি গত ১৮ই জানুয়ারি ময়মনসিংহ জেলা ও দায়রা জজ আদালতে বাদি হয়ে নির্যাতন এবং হেফাজতে মৃত্যু নিবারন আইন ২০১৩ এর ১৩(১),২ (খ), ১৫(১), ১৫(৩) ধারায় মামলা করি। মামলা নং ০১/২০২১, তারিখ- ১৮-০১-২০২১ইং। বিগত ২০১৮সালে আমাকে আটক পরবর্তি নির্যাতনের ধারনকৃত ছবি ও ভিডিওগুলো বিভিন্ন জনের ফেসবুক ও ম্যাসেঞ্জারের মাধ্যেমে ভাইরাল করা যা সম্পূর্ণ উদ্দেশ্য প্রণোদিত। এতে আমি সামাজিক ও মানসিকভাবে ভেঙ্গে পড়ি। এদের অমানষিক নির্যাতনের কারনে আমি আজো চোখে ঝাপসা দেখি, শরীরে প্রচন্ড বিদ্যুৎ শর্টের কারনে আমার শরীরে রক্তশুন্যতাসহ বিভিন্ন মারাত্মক শরীরিক সমস্যা দেখা দিয়েছে। সংবাদ সম্মেলনে সাংবাদিক খায়রুল আলম রফিক সাংবাদিকদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি মহোদয়, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষন করে এই নির্যাতনের প্রতিকার চান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিদ্যুৎস্পৃষ্টে স্বামী-স্ত্রীর মৃত্যু

প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ব্যতিক্রম আয়োজন ছিল ইয়ামাহা রাইডার্স ক্লাবের

আ. নির্বাচনের মাঠে সবার সাথে খেলে জিততে চায়, আর বিএনপি চায় পালাতে : তথ্যমন্ত্রী

নামিবিয়ার নিচে ভারত, সেমিফাইনালে উঠতে কোহলিদের সামনে যে সমীকরণ

আন্ত:জেলা গণপরিবহন চালু হচ্ছে ৬ মে থেকে

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ২১৪তম ইন্দুরহাট শাখার যাত্রা শুরু

এনআইডি সার্ভারের সেবা সাময়িকভাবে বন্ধ

পটুয়াখালী-১ উপনির্বাচন : মনোনয়নপ্রত্যাশী সবাই এখন ঢাকায়

কনকর্ডের নির্মাণাধীন ভবনে মশার লার্ভা : অর্ধ লক্ষ টাকা জরিমানা

ব্রেকিং নিউজ :