300X70
রবিবার , ৩০ জানুয়ারি ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মরক্কো থেকে ৩০ হাজার মে. টন টিএসপি সার আমদানির প্রস্তাব অনুমােদন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৩০, ২০২২ ৪:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ১৬টি ক্রয় প্রস্তাব অনুমােদন দেওয়া হয়েছে। এসব প্রস্তাবে ব্যয় হবে ১ হাজার ৩৮৭ কোটি ৩৩ লাখ ১৭ হাজার ৬৪ টাকা। রােববার (৩০ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলাে অনুমােদন দেওয়া হয়।

সভায় অন্যদের মধ্যে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব,সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমােদিত প্রকল্পগুলাের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মাে.সামসুল আরেফিন।

অর্থমন্ত্রী বলেন, “আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির তৃতীয় এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র চতুর্থ সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয়ক কমিটির অনুমােদনের জন্য ৩টি এবং ক্রয় কমিটি অনুমােদনের জন্য ১৬টি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবনাগুলাের মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের ৭টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ৩টি, কৃষি মন্ত্রণালয়ের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, জননিরাপত্তা বিভাগের ১টি এবং স্থানীয় সরকার বিভাগের ১টি প্রস্তাব ছিল।

ক্রয় কমিটি অনুমােদিত ১৬টি প্রস্তাবে মােট অর্থের পরিমাণ ১ হাজার ৩৮৭ কোটি ৩৩ লাখ ১৭ হাজার ৬৪ টাকা। মােট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৪৪৯ কোটি ৪২ লাখ ৮৪ হাজার ৮৮১ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে ৯৩৭ কোটি ৯০ লাখ ৩২ হাজার ১৮৩ টাকা।

সভায় ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি)-এর জন্য জন্য ১টি ভেহিক্যাল মাউন্টেড ডাটা ইন্টারসেপ্ট সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের প্রস্তাবে অনুমােদন দেওয়া হয়েছে। আমেরিকার মােবেলিয়াম ইনকরপােরেশন থেকে এটি সংগ্রহ করা হবে। এতে ব্যয় হবে ৫৬ কোটি ৩২ লাখ টাকা।

সায়েদাবাদ পানি শােধনাগার (ফেজ-৩) প্রকল্পের কম্পােন্যান্ট-২ বাস্তবায়নের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়ােগের প্রস্তাবে অনুমােদন দেওয়া হয়েছে। যৌথভাবে কাওয়াই এ/এস এবং মুট ম্যাগডােনাল্ড নামের দুটি প্রতিষ্ঠান প্রামর্শক হিসেবে কাজ করবে। এ জন্য ব্যয় হবে ৯৩ কোটি ৪৩ লাখ ৩০৮ টাকা।

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ-এর নিকট থেকে ১১তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড। গ্রানুলার ইউরিয়া সার কেনার অনুমােদন দেওয়া হয়েছে। প্রতি মেট্রিক টন ৭৮০-৫০ মার্কিন ডলার হিসেবে সর্বমােট ২ কোটি ৩৪ লাখ ১৫ হাজার মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকায় ২০১ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৭৫০ টাকা ব্যয় হবে।

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কো থেকে দুই লটে ৪০ হাজার মেট্রিক টন (১০%+) ডিএপি সার আমদানির প্রস্তাবে অনুমােদন দেওয়া হয়েছে। প্রতি মে. টন ডিএপি সার ৮৮৫ মার্কিন ডলার হিসেবে ৪০ হাজার টন সার আমদানি করতে ব্যয় হবে ৩ কোটি ৫৪ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় ৩০৪ কোটি ৬১ লাখ ৭০ হাজার টাকা।

সভায় রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কো থেকে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির অপর একটি প্রস্তাবে অনুমােদন দিয়েছে কমিটি। প্রতি মে. টন টিএসপি সার ৭১৭ মার্কিন ডলার হিসেবে কিনতে ব্যয় হবে ২ কোটি ১৫ লাখ ১০ হাজার মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় ১৮৫ কোটি ৯ লাখ ৩৫ হাজার ৫০০ টাকা।

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়া থেকে দুই লটে ৩০ হাজার মে.টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির অনুমােদন দিয়েছে কমিটি। প্রতি মে. টন এমওপি সার ৫৯৩.৭৫ মার্কিন ডলার হিসেবে ৩০ হাজার মেট্রিক টন মিউরেট-অবপটাশ আমদানি করতে ব্যয় হবে ১ কোটি ৭৮ লাখ ১২ হাজার ৫০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১৫৩ কোটি ২৭ লাখ ৬৫ হাজার ৬২৫ টাকা।

সভায় ‘পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ প্রকল্পের ৩টি পৃথক প্রস্তাবে বিভিন্ন ধরনের উন্নয়ন কাজের অনুমােদন দিয়েছে কমিটি। এই ৩টি প্রস্তাবে মােট ব্যয় হবে ১৫৭ কোটি ৮৫ লাখ ৩৪ হাজার ৮৪৯ টাকা।

এ ছাড়াও রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলার পদ্মা নদীর বাম তীরের স্থাপনাসমূহ নদী ভাঙন থেকে রক্ষা প্রকল্পের। আওতায় ৭টি প্রকল্পের অনুমােদন দেওয়া হয়েছে। এই ৭টি প্রকল্পে মােট ব্যয় হবে ২৩৫ কোটি ২৫ লাখ ৬০ হাজার টাকা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :