300X70
শনিবার , ২৮ মে ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নর্থ সাউথ ইউনিভার্সিটির নবাগত শিক্ষার্থীদের সামার ২০২২ সেমিস্টারের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৮, ২০২২ ৭:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটির সামার ২০২২ সেমিস্টারের নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন আজ ২৮ মে অনুষ্ঠিত হয়। উচ্চ শিক্ষার শুরুতেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন নবীন শিক্ষার্থীরা। এবার বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে প্রায় ১৮০০ শিক্ষার্থী।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক জাগরণের সম্পাদক বিশিষ্ট সাংবাদিক জনাব আবেদ খান।

আবেদ খান নতুন প্রজন্ম এর উদ্দেশে বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি আজ নিজস্ব শিক্ষার গুনগত মান এর জন্য শুধু বাংলাদেশ না সারা বিশ্বের মধ্যে একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। আমি তোমাদের আশ্বাস দিচ্ছি যে, এখানে আন্তর্জাতিক মানের শিক্ষা গ্রহনের জন্য সব ধরনের সুযোগ সুবিধা বিদ্যমান রয়েছে, এসকল সুবিধা গ্রহণের জন্য তোমাদের নিজেদের মধ্যে সেই প্রেরণা থাকতে হবে. তোমরা যদি বিশ্বাস এবং আত্মবিশ্বাস এই দুটি জিনিস এক করতে পার তা হলে জীবনে বড় কিছু করতে পারবে। তোমাদের মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে একজন সুনাগরিক হয়ে দেশ গঠনে ভূমিকা রেখে যেতে হবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা সবথেকে জ্ঞানী ও দক্ষ শিক্ষকদের কাছ থেকে শিখতে চায়, আমি তোমাদের নিশ্চিত করে বলতে পারি, এনএসইউ সবচেয়ে যোগ্য এবং সবচেয়ে যত্নশীল আন্তর্জাতিক মানের শিক্ষকবৃন্দ যারা শিক্ষার্থীদের পরম যত্নের সাথে শিক্ষা প্রদান করে। এনএসইউ প্রোগ্রামগুলো জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। সমস্ত র‌্যাংকিং এ এনএসইউ শীর্ষে রয়েছে। আমাদের বিজনেস স্কুল কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ বিজনেস স্কুলগুলির তালিকায় ৩৫১-৪০০ মধ্যে রয়েছে। আমরা অনেক নামী প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে গবেষণা করি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সর্বশেষ তথ্য মতে, আমাদের মোট গবেষণার সংখ্যা শীর্ষ নয়টি বিশ্ববিদ্যালয়ের সর্বমোট গবেষণার সংখ্যা থেকে বেশি। অনলাইন ক্লাস ও পরীক্ষা পরিচালনা এর ক্যানভাস সফটওয়্যার চালুর মাধ্যমে আমরা সেরা শিক্ষাগত প্রযুক্তি ব্যবহারে ও দেশের প্রথম প্রতিষ্ঠান। শিক্ষার্থীরা একটি ভাল চাকরির জন্য একটি বিশ্ববিদ্যালয়ে আসে, এনএসইউর স্নাতকরা ১০০ ভাগই চাকুরির বাজারে ভাল অবস্থানে রয়েছে। গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‌্যাঙ্কিংয়ে এনএসইউ গোটা বিশ্বের মধ্যে শীর্ষ ৫০০ এর তালিকায় স্থান পেয়েছে। এসময় তিনি আরও বলেন, পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের পরিপূর্ণ বিকাশের জন্য এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিজ এর গুরুত্ব অপরিসীম এজন্য আমাদের রয়েছে ২১ টি শিক্ষার্থী ক্লাব যার মাধ্যমে তোমরা দলবদ্ধভাবে কাজ করা এবং নেতৃত্ব দিতে পারার গুণ শিখতে পারবে।

ওরিয়েন্টেশন প্রোগ্রাম এ অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এবিএম রাশেদুল হাসান, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স এর ডিন অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. জাবেদ বারী, স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা, স্কুল অব হিউম্যানিটিস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, কর্মকর্তাবৃন্দ, বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :