300X70
সোমবার , ১২ ডিসেম্বর ২০২২ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রসস্ত হচ্ছে বরিশাল নগর অংশে ১২ কিলোমিটার মহাসড়ক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২২ ১:৩২ পূর্বাহ্ণ

#প্রসস্থ বাড়বে ১২ থেকে ২৫ ফুট পর্যন্ত
#ভেঙে ফেলা হবে সড়কের ডিভাইডার
#মার্চে কার্যাদেশ, প্রাক্কলিত মূল্য ৫০ কোটি টাকা

খান রুবেল, বরিশাল : পদ্মা সেতু চালুর পরে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে যানবাহনের চাপ বেড়েছে কয়েকগুণ। তবে সে তুলনায় বাড়েনি সড়কের প্রসস্থ। বিশেষ করে বরিশাল-ঢাকা মহাসড়কের গড়িয়ারপাড় থেকে দপদপিয়া শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতু পর্যন্ত সরু রাস্তার কারণে যানবাহন চলাচলে ভোগান্তি বাড়ছে। দিনভর সীমাহীন যানজটের পাশাপাশি প্রায়শই ঘটছে দুর্ঘটনা।

এমন পরিস্থিতিতে বরিশাল-ঢাকা মহাসড়কের গড়িয়ারপাড় থেকে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর পর্যন্ত সড়ক প্রসস্থ করণের উদ্যোগ নিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। ১২ কিলোমিটার মহাসড়কের দুই পাশে বিভিন্ন স্থানে ১২ থেকে ২৫ ফুট পর্যন্ত সড়ক প্রসস্থ করা হবে। আর এর মাধ্যমে পুরো সড়কটি ওয়ানওয়ে হিসেবে রূপান্তর করা হবে।

এরি মধ্যে সড়কের বর্ধিত অংশে থাকা বৈদ্যুতিক খুটি অপসারণ কার্যক্রম শুরু করেছে সড়ক বিভাগ। ২০২৩ সালের মার্চের পরে সড়ক প্রসস্থ করণ কার্যক্রম শুরুর পরিকল্পনা রয়েছে। এটি বাস্তবায়ন হলে মহাসড়কের নগরীর অংশে যানজটের পাশাপাশি জনভোগান্তি দূর হবে বলে জানিয়েছেন বরিশাল সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন।

সড়ক বিভাগের এই কর্মকর্তা জানিয়েছেন, ‘গড়িয়ারপাড় থেকে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর ঢাল পর্যন্ত বরিশাল-ঢাকা মহাসড়ক প্রসস্থ করণে দরপত্র আহবান এবং মূল্যায়ন সম্পন্ন হয়েছে।

আগামী মার্চে ঠিকাদারকে কার্যাদেশ দেয়া হবে। এরপর প্রসস্থ করণ কাজ শুরু হবে। এ কাজের প্রাক্কলিত মূল্য ৫০ কোটি টাকা। তবে এটা বাড়তে-কমতে পারে।

তিনি বলেন, ‘১২ কিলোমিটারের এই সড়কের এক এক স্থানে একেক রকমের প্রসস্থ। সে অনুযায়ী সড়কগুলো প্রসস্থ করা হবে। এরমধ্যে গড়িয়ারপাড় থেকে কাশিপুর বাজার পর্যন্ত মহাসড়কের দুই পাশের ৩ ফুট করে মোট ছয় ফুট বৃদ্ধি পাবে। এছাড়া সাগরদী থেকে রূপাতলী হয়ে দপদপিয়া সেতুর ঢাল পর্যন্ত দুই পাশে সর্বোচ্চ ২০-২৫ ফুট পর্যন্ত প্রসস্থ হবে। এটি বাস্তবায়ন হলে শহর অংশে কোন কোন সড়কের প্রসস্থ দ্বিগুণ হবে। এতে নির্বিঘেœ যানবাহন চলাচলের পাশাপাশি যানজট কমে যাবে।

নির্বাহী প্রকৌশলী আরও বলেন, ‘সড়ক প্রসস্থ করণ কাজ অনেক আগেই শুরু হয়েছে। বলতে গেলে পদ্মা সেতু চালুর পরপরই তারা এই কার্যক্রম শুরু করেছেন। প্রথম দিকে সড়কের দুই পাশে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে প্রসস্থ করণের জায়গা বের করা হয়েছে। বর্তমানে সড়কের পাশে থাকা বৈদ্যুতিক খুটিগুলো অপসারণের কার্যক্রম শুরু হচ্ছে। এরিমধ্যে বিদ্যুৎ বিভাগকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি দেয়া হয়েছে।

জানান, ‘কাশিপুর থেকে আমতলার মোড় পর্যন্ত সড়কের মাঝে বর্তমানে যে ডিভাইডারগুলো রয়েছে সেগুলো আর থাকবে না। সেখানে সরু ডিভাইডার দেয়া হবে। এতে সড়কের প্রসস্থও বাড়বে। বিষয়টি নিয়ে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। কেননা ডিভাইডারগুলো দিয়েছে সিটি কর্পোরেশন। মেয়র মহোদয় নিরাপদ এবং যানজট মুক্ত সড়ক গড়ে তুলতে ডিভাইডারগুলো ভেঙে ফেলে সরু ডিভাইডার দেয়ার বিষয়ে সম্মতি প্রদান করেছেন। মহাসড়ক প্রসস্থ করণের মাধ্যমে গড়িয়ারপাড় থেকে রূপাতলী পর্যন্ত ১২ কিলোমিটার সড়ক পুরোটাই ওয়ানওয়ে হবে। অর্থাৎ এক পাশ থেকে যানবাহন আসবে এবং অপর পাশ থেকে যাবে।

অপরদিকে, সরেজমিনে দেখা গেছে পদ্মা সেতু চালুর পরে বরিশাল শহরে যানবাহনের চাপ বেড়ে গেছে। এর ফলে মহাসড়কের শহরাংশে যানজট বেড়েছে কয়েকগুণ। বিশেষ করে কাশিপুর বাজার থেকে নথুল্লাবাদ জিয়া সড়কের সম্মুখে এবং আমতলার মোড় থেকে রূপাতলী বাসস্ট্যান্ড সংলগ্ন গোলচত্বর পর্যন্ত গভীর রাতেও যানজট থাকে। এর কারণ হিসেবে সরু রাস্তার পাশাপাশি দুটি বাসটার্মিনালকে দায়ি করছে সিটি কর্পোরেশন। তাই শহরকে যানজট মুক্ত করতে দুটি বাসস্ট্যান্ড স্থানান্তরের উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন। এরমধ্যে কাশিপুর এলাকায় নথুল্লাবাদ কেন্দ্রীয় বাসস্ট্যান্ড এবং শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর ঢালে রূপাতলী বাসস্ট্যান্ড স্থানান্তরের সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি সড়ক বিভাগ এবং বাস মালিক-শ্রমিকদের নিয়ে এক বৈঠকে পরিকল্পনার কথা তুলে ধরেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। সিটি কর্পোরেশন এই উদ্যাগ বাস্তবায়ন হলে মহাসড়কের বরিশাল শহরাংশে যানজট একেবারেই কমে যাবে বলে আশাপাশি সংশ্লিষ্টরা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সেনাসদস্য ও শান্তিকালীন পদকপ্রাপ্ত সেনাসদস্যদের সংবর্ধনা-পদক প্রদান

বঙ্গবন্ধু ছিলেন সদা উফুল্ল একজন মানুষ

চট্টগ্রামের গভীর সমুদ্র হতে ১৯ জেলেকে জীবিত উদ্ধার

কোম্পানীগঞ্জে মিছিলের পরিকল্পনা করায় জামায়াত নেতা গ্রেফতার

এবার ইভ্যালির চেয়ারম্যান-এমডির বিরুদ্ধে চেক প্রতারণার মামলা

ওএমএস কর্মসূচি চালু হওয়ায় বাজারে চালের দাম কমবে : খাদ্যমন্ত্রী

টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ইনস্ট্যান্ট ক্যাশব্যাক

সবুজ ও ইন্টেলিজেন্ট বিশ্ব গড়তে নিরলস উদ্ভাবন করে যাচ্ছে হুয়াওয়ে

গ্রিন রোডে ঢাকা কলেজ ও আইডিয়াল শিক্ষার্থীদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একাদশ সমাবর্তন অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :