300X70
বুধবার , ২৭ ডিসেম্বর ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চে আনছে নতুন নাট্য প্রযোজনা “সুরেন্দ্র কুমারী”

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৭, ২০২৩ ১২:৪৬ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : মহাকাল নাট্য সম্প্রদায় গর্বিত ৪০ বছরের স্বপ্নযাত্রা অতিক্রম করছে। ১৯৮৩ সালের ১৪ জুলাই মহাকাল নাট্য সম্প্রদায় প্রতিষ্ঠার পর থেকে বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে নিয়মিত নাট্যচর্চারত সংগঠন হিসাবে নিজেদের অবস্থানকে সুদৃঢ় করেছে।

প্রতিষ্ঠার পর থেকে অবিরাম নাট্যচর্চায় মহাকাল নাট্য সম্প্রদায় ৪৩টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে ও ইতোমধ্যে প্রযোজনাগুলোর ১১১৫টি প্রদর্শনী সম্পন্ন করেছে এবং ২টি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং ১টি প্রযোজনার ১৯৯তম মঞ্চায়ন সম্পন্ন করেছে।

মঞ্চে ৪টি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে। মহাকাল নাট্য সম্প্রদায় এর প্রতিষ্ঠার ৪০ বছরের স্বপ্নযাত্রায় একটি নতুন নাট্য প্র্রযোজনা যুক্ত হতে যাচ্ছে।

মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনা ৪৪ “সুরেন্দ্র কুমারী”। নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান, নির্দেশনা দিয়েছেন এ প্রজন্মের মেধাবী তরুন নির্দেশক শামীম সাগর। নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন ২৯ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যা ৬.৩০ মিনিটে শিল্পকলা একডেমির পরীক্ষণ থিয়েটার হলে।

নাটকটি নেপথ্যের শিল্পীরা হলেন, আলো ও প্রপস-পলাশ হেনড্রি সেন, কোরিওগ্রাফি-ওয়ার্দা রিহাব, পোশাক- এনাম তারা সাকি, সংগীত- নির্ঝর চৌধুরী, পোস্টার- চারু পিন্টু, মঞ্চ- শামীম সাগর ও পলাশ হেনড্রি সেন এবং মুখবিন্যাস- শুভাশীষ দত্ত তন্ময়, পান্ডুলিপি গবেষণায়- শরীফ নাসরুল্লাহ, নাটকটির প্রযোজনা অধিকর্তা- মীর জাহিদ হাসান।

নাটকটির শিল্পীরা হলেন, আবু আজাদ, শুভ্র মানিক, ইকবাল চৌধুরী, পলি বিশ্বাস, শিবলী সরকার, কানিজ ফাতেমা লিসা, চৈতী সাথী, রাজীব দেবনাথ, কাজী তারিফ, স্বপ্নীল, রাকিব হাসান, উইলিয়াম নিক্সন ভিকী, আব্দুল কাইয়ুম, নীলমনি বাবু, কামরুজ্জামান সবুজ, শংকর কুমার ধর ও মীর জাহিদ হাসান ।

কাহিনি সংক্ষেপ
অতীত মন্থনকারী এক কবির আহ্বানে মঞ্চের ধুমেল আলোর অন্তর খুড়ে উদভাসিত হয় সুরেন্দ্রকুমারী। নীল নক্ষত্রের কুয়াশাকনা কলমে মেখে, সুরেন্দ্রর প্রতি অশ্রুসিক্ত কবি, প্রচলিত গাঁথা নবতর শিল্পরীতিতে বয়ান করতে চায়, যেখানে আখ্যানের অন্তে সুরেন্দ্রর আত্মহত্যা রুখে দেয়া হবে।

এক ঝড়জলের রাত ফুরানো ভোরে, জমিদার যতীন্দ্রনাথের ঘোড়া, পীঠে বিষক্রীয়ায় মৃত যতীন্দ্রকে নিয়ে ফিরে আসে। সন্তানসম্ভবা রাজমাতার হুংকারে পরগনা কম্পমান। সন্দেহভাজন হীরাচূড় মতিবাঈয়ের প্রাসাদ পুড়িয়ে দেয় সৈন্যরা। সুরেন্দ্রকুমারীর জন্মের পর থেকেই রাজমাতা তাকে সকল প্রকার সমর শাস্ত্রে প্রশিক্ষণ দেয়।

নারীর সহজাত প্রবৃত্তি সুরেন্দ্রর জন্য ছিল নিষিদ্ধ। শিবলিঙ্গে পূজা দিতে গিয়ে মন্দিরের ঈষৎ অন্ধকারে দেখা পুরোহিতের শিষ্য আনন্দনাথের খোলা পীঠ, তাকে নিরন্তর হাতছানি দেয়। নিজেই নিজের প্রবৃত্তির বিপরীতে দাঁড়ায় সুরেন্দ্র, সে মনযোগী হয় পরগনার পর পরগনা দখলে। আকস্মিক সে এক বিভৎস সত্য আবিস্কার মাধ্যমে আশ্রয় প্রার্থনা করে আনন্দনাথে। সুরেন্দ্র সকল বিপত্তি অতিক্রম করে আনন্দকে নিয়ে পালিয়ে যায়, গোপন সুরঙ্গ দিয়ে, মতিচূড় বাঈয়ের পোড়া প্রাসাদে। ধৃত হয় পুরোহিত জ্ঞানেশ্চার্য।

সুরেন্দ্রর মুখোমুখী হয় হীরাচূড় মতিবাঈয়ের ছায়াশরীর এক ভয়ংকর গোপন উন্মেচিত হয় সুরেন্দ্রর সম্মুখে। ক্ষমতার হাতছানি মানুষকে কেমন বদলে দেয় মানুষের ভেতর থেকে মানুষটাই কেমন কেঁচে নিংড়ে বাইরে ফেলে দেয় এ উপলদ্ধি নাট্যান্তে সুরেন্দ্রকে এক দৃঢ় সিদ্ধান্তে উপনীত করে।

রচনা প্রসঙ্গ
সুরেন্দ্রকুমারীকে প্রথম জেনেছিলাম অনুজ শরীফের অর্ন্তজালিক দেয়ালের দিনলিপি থেকে। মধ্যযুগের মহুয়া, মলুয়া, চন্দ্রাবতী, কমলা, কারকুন দাসী, কাজলরেখা, মদিনা, আয়না, কাঞ্চনমালা, রাধার বিরহ ও বঞ্চনার গল্প উপজীব্য করে আখ্যান রচিত হয়েছে।

সুরেন্দ্রকুমারী উপেক্ষিত থেকে গেল কেন ? অথচ সমকালের মন্দিররক্ষী ও পূজারীদের মধ্যে এই বিশ^াসের প্রচল আছে রাতের শেষ তারাটির চিত্রল আলোয় শিবসাগরদিঘীর জলে অনন্তস্তবান সেরে মন্দিরলগড়ব কাঠ গোলাপের ফুল কুড়িয়ে শিবলিঙ্গে তর্পণ দেয় সুরেন্দ্র, কেউ কেউ তার শুভ্র সাদা জমিনে তীব্র লাল পাড়ের ভেজা আঁচলও দেখেছে। হয়তো দিবসের আলোর মতই আভাময় ফুল বলে অন্যান্য পূজারীরা সে ফুল গুলোর আলাদা দৃশ্যমানতা ধরতে পারে না।

সুরেন্দ্র রাজ্য আর ক্ষমতার সদম্ভ আসন তু”ছ করে আনন্দ নাথের কাছে এসেছিলো, কিন্তু প্রাসাদ ষড়যন্ত্রের কাছে হেরে যায় সুরেন্দ্র সে হয় আত্মহত্যাগামী। সুরেন্দ্রকুমারীতে প্রচলিত ইতিহাস বা উপকথা বলতে চাইনি তাঁর আত্মহনন ঠেকিয়ে দিয়ে বাঁচনের গল্প রচনাই ছিল প্রধানতম অভিপ্রায়।

প্রচলিত গাঁথায় সুরেন্দ্রকুমারী যখন সমরশাস্ত্রে পারদর্শী হয়ে রাজমাতার অধিক জনপ্রিয় শাসক হয়ে উঠছিলো, তখন তাঁর স্বয়ংম্ভরসভার আয়োজনে দেখতে পাই। এই কাহিনি সূত্রটিই রাজমাতার চরিত্রের ক্ষমতালিপ্সু অন্ধকার উপস্থিত করে।

স্বয়ংম্ভরসভায় যে জটিল ধাঁধা সুরেন্দ্র ছুঁড়ে দেয় সমাগত জমিদার পুত্রগনে, তা রাত্রি নিশাকালে জাগরণে অথবা ঘুমঘোরে সুরেন্দ্রই লেখককে শিখিয়ে দিয়েছিলো।নাটকের অন্তে হীরাচূড় মতিবাঈয়ের পোড়া প্রাসাদে আখ্যানকার সুরেন্দ্রকে এমন সব নাট্যপরিস্থিতি আর ক্ষমতার জন্য বিভৎস ষড়যন্ত্রের মুখোমুখী করিয়ে দেবার প্রচেষ্টা করেছে, যাতে সে আত্মহত্যাগামী না হয়ে প্রেম আর হাড়ি পাতিলের সংসারে থিত হয়।

এমন কী হতে পারে ? নিয়তির চিকন চিত্রল আঁকা বাঁকা ভাগ্যরেখা, নতুন করে বিন্যাস করা যায়। আখ্যানকারের তো সে সুযোগ থাকেই। সুরেন্দ্রকুমারীর শিরা উপশিরায় প্রেম আর ধমনীতে জটিল রাজনীতি প্রবাহমান বলে বিবেচনা করি।

সুরেন্দ্রকুমারী কোন ভাবেই ইতিহাস ভিত্তিক বা আশ্রিত নাটক নয় উপাত্ত ও প্রচলিত আখ্যানসূত্র নিয়ে সুরেন্দ্রকুমারীর নিশ্চিত নিয়তির মতো আত্মহত্যা রুখে দেবার জন্য এ নাটকে শিল্পের যাদুবিভায় চরিত্র আহ্ববান করেছিল আখ্যানকার। নিয়তি বদলে দেবার জন্য পুন.রচনা করেছিল দৃশ্যের বিপরীতে নবতর দৃশ্য।

তবে কী আখ্যানকার পেরেছিল সুরেন্দ্রকুমারীর নিয়তি বদলে দিতে? এ উত্তর নাট্য দর্শনেই লাভ করুক দর্শক শ্রোতৃমণ্ডলী উপরন্ত আখ্যান দর্শনে যুদ্ধ ও বিভৎস রাজনীতির বিপরীতে প্রেমের অঙ্কুরোদগম হোক সর্বজনের মনোলোকে এই অভিপ্রায়ে রচনা ‘ সুরেন্দ্রকুমারী ’।

নির্দেশকের কথা
সুরেন্দ্র কুমারী নামক নাট্য প্রযোজনাটিতে নির্দেশক হিসেবে আমার যুক্ত হবার বিষয়ে উদ্যোগী হয়েছিলেন নাট্যকার আনন জামান এবং মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রধান পুরুষ মীর জাহিদ হাসান।

বিশেষ করে মীর জাহিদ ভাই যে আবেগ আর নিষ্ঠার সাথে থিয়েটারটাকে ভালোবেসে চলেছেন, সেটি অনুপ্রেরণাদায়ক আমার জন্যেও। দুজনের প্রতিই আমার ভালোবাসা।

মহাকাল নাট্য সম্প্রদায় বাংলাদেশের থিয়েটার অঙ্গণের একটি উল্লেখযোগ্য নাট্যদল, তাদের ঝুলিতে দর্শকনন্দিত ও প্রশংসিত নাট্য প্রযোজনার সংখ্যা নেহাত কম নয়। নানান এই নাট্যদলের নাট্যকর্মী আর নাট্যজনেরা নিবেদিত প্রাণ। এই নাট্যদলের সাথে নির্দেশক হিসেবে যুক্ত হতে পারাটা আমার জন্যে সম্মানের।

নাট্যকার আনন জামানের লেখার প্রতি আমার ভালোবাসা বেশ আগে থেকেই। এর আগে তার ‘অহম তমসায়’ নাটকটির নির্দেশনা দেবার অভিজ্ঞতাও হয়েছে। তার রচনা নির্দেশকের প্রতি কিছু চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়, নতুন করে ভাবতে বাধ্য করে; এই বিষয়টি আমাকে তার নাটক নির্দেশনা দেবার আগ্রহী করে তুলতে সহায়তা করে। সুরেন্দ্র কুমারী নাটকটিও তার ব্যতিক্রম নয় মোটেও।

ইতিহাসের সত্যের সমান্তরালে নতুন এক ইতিহাস রচনা করেছেন তিনি, তার এই রচনায় জলজ শাপলার পাতায় শুভ্রসাদা অফোটা শাপলা ফুলের কলিরা পাপড়ি মেলতেই হয়ে যায় দীঘল গ্রীবা আর সাদা ডানার রাজহংসী।

জ্যেষ্ঠ অভিনেতাদের সাথে এ প্রযোজনাতে অভিনেতা হিসেবে এক ঝাঁক প্রতিশ্রুতিশীল নাট্যকর্মী যুক্ত হয়েছেন, যাদের সকলের নিবিষ্ট পরিশ্রমী অংশগ্রহণে স্বল্পসময়ে এই প্রযোজনাটি নির্মাণ সম্ভব হয়েছে; তাদের সকলের প্রতি আমার ভালোবাসা।

পাশাপাশি, এই প্রযোজনাতে পরিকল্পক হিসেবে যুক্ত হয়েছেন ওয়ার্দা রিহাব (কোরিওগ্রাফি), এনাম তারা সাকি (পোশাক), পলাশ হেনড্রি সেন (আলো ও প্রপস), শুভাশীষ দত্ত তন্ময় (রূপসজ্জা), চারু পিন্টু (পোস্টার) এর মতন নিজ নিজ ক্ষেত্রে উজ্জ্বল শিল্পস্রষ্টারা, তাদের পরিকল্পনা এই প্রযোজনাকে করেছে ঋদ্ধ; তাদের সকলের প্রতি আমার কৃতজ্ঞতা।

কৃতজ্ঞতা মহাকালের সকল জ্যেষ্ঠ সদস্যদের প্রতি, যাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় নির্বিঘ্নে এই প্রযোজনাটি মঞ্চের পাদপ্রদিপের আলোয় প্রকাশিত হতে চলেছে।

আমি আসলে একটি উপভোগ্য থিয়েটারই নির্মাণ করতে চেয়েছি। ‘থিয়েটারে লোকশিক্ষা হয়’ কথাটিকে আমি মনেপ্রাণে বিশ্বাস করি; তবে তার চাইতেও আমার কাছে গুরুত্বপূর্ণ বিষয় হলো, থিয়েটার বিনোদনের অন্যতম মাধ্যম। এই নাট্য নির্মাণে মীর জাহিদ ভাই এবং মহাকাল নাট্য সম্প্রদায় আমাকে স্বাধীনতা এবং নির্ভরতার জায়গা তৈরী করে দিয়েছে।

শক্ত কোন বার্তা কিংবা সচেতনতা তৈরীর চাইতে নাট্যকারের রচনাকে মূর্ত করে তুলতে, এক মায়াজালের বিস্তার ঘটানোর দুঃসাহস করেছি, দর্শক সে মায়াজালে বন্দী হয়ে ঘন চুলের ভেতরে আবিষ্কার করবেন জোনাকজ্বলা প্রেমময় আন্ধার। আমার বিশ্বাস দর্শক সুরেন্দ্র কুমারীর আবেগ আর অনুভবের সাথে একান্ত হয়ে এই নাট্যের অংশ হয়ে উঠবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আমরা দুই ভাই মিলে সুন্দর সমৃদ্ধশালী বরিশাল গড়ে তুলবো : প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

কুড়িগ্রামে পৌঁছেছে করোনার ৬০ হাজার টিকা

জাতীয় পতাকার গ্রিনিচ বুক রেকর্ড আমাদের অহংকার ও গৌরবের : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

স্বর্ণদ্বীপ ও গ্রীণল্যান্ড ভ্রমন পিপাসুদের মিনি কক্সবাজার

‘আমার ক্ষেত্রে বিচারের বাণী নিভৃতে কেঁদেছিল’

পূর্ণাঙ্গ রায় প্রকাশের আগে মৃত্যুদণ্ড কার্যকর নয়: আপিল বিভাগ

সেই ২৮ নাবিক এখন রোমানিয়ায়, দেশে ফিরতে পারেন মঙ্গলবার

অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার নিয়ে নতুন নিয়ম জারি ইতালির

স্পেনে বাংলাদেশের ৫২তম স্বাধীনতা দিবস পালন

ইসলামী ব্যাংক বরিশাল জোনের উদ্যোগে শরী‘আহ্‌ পরিপালন বিষয়ক ওয়েবিনার

ব্রেকিং নিউজ :