300X70
রবিবার , ৭ নভেম্বর ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পূর্ণাঙ্গ রায় প্রকাশের আগে মৃত্যুদণ্ড কার্যকর নয়: আপিল বিভাগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৭, ২০২১ ১:৫৪ অপরাহ্ণ

সংবাদদাতা, কুষ্টিয়া: কুষ্টিয়ায় শিশু অপহরণ, ধর্ষণ ও হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি শুকুর আলীর রায় কার্যকরের প্রক্রিয়া বাতিল করতে কারা মহাপরিদর্শক (আইজি-প্রিজন) এবং কারা কর্তৃপক্ষকে আদেশ দিয়েছেন আদালত।

আজ রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৫ সদস্যের আপিল বেঞ্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশের আগে যেন ফাঁসি কার্যকর না করা হয়, সে জন্য অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনকে কারা মহাপরিদর্শক ও কাশিমপুর কারা কর্তৃপক্ষের সঙ্গে মৌখিকভাবে কথা বলতে বলেছেন।

এদিন আদালত শুকুর আলীর আইনজীবী হেলাল উদ্দিন মোল্লাকে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে চেম্বার আদালতে আবেদন করতে বলেন।

আইনজীবী হেলাল উদ্দিন আদালতকে জানান, অ্যাডভান্স অর্ডারের কারণে কারা কর্তৃপক্ষ সম্প্রতি শুকুর আলীর মৃত্যুদণ্ডের রায় কার্যকর করার উদ্যোগ গ্রহণ করেছে। পূর্ণাঙ্গ রায় প্রকাশ না হওয়ায় তিনি রিভিউ আবেদন করতে পারেননি।

২০০৪ সালে কুষ্টিয়ায় ১৩ বছর বয়সী এক শিশুকে অপহরণ, ধর্ষণ ও হত্যা মামলায় আপিল চলতি বছরের ১৮ আগস্ট শুকুর আলীর মৃত্যুদণ্ড এবং ৩ আসামির যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখে আদেশ দেন। বাকিরা হলেন—নুরুদ্দিন সেন্টু, আজানুর রহমান ও মামুন হোসেন।

আদালত তাদের কমডেম সেল থেকে নরমাল সেলে স্থানান্তর করতে কারা কর্তৃপক্ষকে আদেশ দিয়েছেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৫ সদস্যের আপিল বেঞ্চে হাইকোর্ট বিভাগের দেওয়া মৃত্যুদণ্ডে রায় চ্যালেঞ্জ করে পৃথক আবেদন করা হয়েছিল। শুনানি শেষে আপিল বিভাগে এই আদেশ দিয়েছিলেন।

দণ্ডপ্রাপ্ত শুকুর আলীর রিভিউ এবং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার অধিকার রয়েছে। যদি তার আবেদন খারিজ হয়, তাহলে কারা কর্তৃপক্ষ মৃত্যুদণ্ড কার্যকর করতে পারবে।

২০০৪ সালের ২৫ মার্চ রাতে প্রতিবেশীর বাড়িতে টেলিভিশন দেখে ফেরার সময় শুকুর আলী, নুরুদ্দিন সেন্টু, আজানুর রহমান ও মামুন হোসেন ১৩ বছর বয়সী শিশুকে অপহরণ করে তামাক খেতে নিয়ে গিয়ে ধর্ষণের পরে হত্যা করেন। পরের দিন তার বাবা বাদী হয়ে মামলা দায়ের করেন।

২০০৯ সালের ৪ ফেব্রুয়ারি কুষ্টিয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল অভিযুক্ত ৫ আসামি শুকুর, সেন্টু, আজানুর, মামুন ও কামরুলকে মৃত্যুদণ্ড দেন। ওই রায় চ্যালেঞ্জ করে আসামিরা হাইকোর্ট বিভাগে পৃথক আপিল করেন। ২০১৪ সালের আদালত আপিলের শুনানি শেষে আদেশ দেন। এরপর আসামিরা আপিল বিভাগে আসেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :