300X70
শনিবার , ১৭ ডিসেম্বর ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মহান বিজয় দিবসে শিল্পকলা একাডেমির দিনব্যাপী আয়োজন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৭, ২০২২ ১:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে সাভারে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গেণে সকাল ৯টা থেকে স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি ও দেশের গানের অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠান শুরুর আগে একাডেমির কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীবৃন্দ সাভার জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করবেন।

বিকাল ৪টায় একাডেমির নন্দনমঞ্চে শিশু শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন শিশু শিল্পী সায়কা নাজিফা বাবন, আনিকা ইবনাত নমিরা (স্পর্শ ব্রেইল), আজমাইন মাহির ইভান, হাবিবা আক্তার লোপা(স্পর্শ ব্রেইল)। দলীয় নৃত্য ‘বীরপুরুষ’ ও ‘আমি ধন্য হয়েছি’ পরিবেশন করেছেন একাডেমির শিশু নৃত্যদল। বিশেষ চাহিদা সম্পন্ন শিশু শিল্পীদের দল কারিশমা ‘স্বাধীনতা এই শব্দটি আমাদের’ এর সাথে নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠানের শরুতে বক্তব্য প্রদান করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সন্ধ্যা ৬টা থেকে একাডেমির নন্দন মঞ্চে অনুষ্ঠিত হয় সমেবেত নৃত্য, সমবেত সংগীত, কবিতা পাঠ ও অ্যাক্রোবেটিক প্রদর্শনী। এছাড়া অনুষ্ঠানস্থলে গণহত্যার পরিবেশ থিয়েটারের পোস্টার প্রদর্শনী হয়েছে।

অনুষ্ঠানে সমবেত নৃত্য পরিবেশন করেন ‘তুমি বাংলার দ্রুবতারা’ গানের সাথে একাডেমির প্রতিশ্রুতিশীল নৃত্য শিল্পীবৃন্দ; ‘প্রতিদিন তোমায় দেখি’ গানের সাথে নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্র; ‘পদ্মাসেতু বিজয় গাঁথা ও বঙ্গবন্ধু মানে বাংলাদেশ’ গানের সাথে সৃষ্টি নৃত্য দল; ‘বুকের ভিতর আকাশ নিয়ে’ গানের সাথে নৃত্যম; ‘স্বাধীন স্বাধীন দিকে’ গানের সাথে নন্দন কলাকেন্দ্র; ‘দে তালি বাঙ্গালী’ গানের সাথে নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্র; ‘কারার ঐ লৌহ কপাট ও শিকল পরা ছল মোদের’ গানের সাথে রেওয়াজ পারফর্মিং আর্টস সেন্টার; প্রদীপ নাচ করেছেন অন্তর দেওয়ান ও তার দল।

একক সংগীত পরিবেশন করেছেন শিল্পী রোমানা ইসলাম খান, শাহীন হোসেন, সুষমা বিশ্বাস, সিরজুস সালেকিন, ইউসুফ খান, পুজা দাস তান্নি, আলমিনা নীতু, জি এম রহমান রনী, সানজিদা লাভলী, জেবুন্নেছা নিঝুম। সমবেত সংগীত পরিবেশন করেন রবীন্দ্র সংগীত সমন্বয় পরিষেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ, বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের শিল্পীবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেছেন ফারজানা করিম ও দিলরুবা সাথি।

শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসে বাংলাদেশ শিল্পকলা একাডেমি তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। একাডেমির শিল্পী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ শহীদদের স্মরণে ১৪ ডিসেম্বর ২০২২ সকাল সাড়ে ৮টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এবং সকাল ১০টায় রায়ের বাজার বধ্যভূমিতে পূস্পস্তবক অর্পনের মাধ্যমে শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল ৯টা থেকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে এবং রায়ের বাজার বধ্যভূমিতে স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি ও দেশের গানের মাধ্যমে শহীদদের স্মরণ করা হয়। সন্ধ্যা ৬টায় একাডেমির নন্দন মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং গণহত্যার পরিবেশ থিয়েটারের পোস্টার প্রদর্শনী। ১৫ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে একাডেমির নন্দন মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং গণহত্যার পরিবেশ থিয়েটারের পোস্টার প্রদর্শনী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কলাপাড়ায় সুবিধাবঞ্চিতদের ফ্রি চক্ষুসেবা প্রদান

ইআরসি টেক্সটাইলের আগুন নেভাতে কাজ করছেন ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট

নির্দেশনা অমান্য করে দোকানপাট খোলা রাখলে লাইসেন্স বাতিল করা হবে : মেয়র আতিক

এক সময়ের অবহেলিত দক্ষিণাঞ্চলের উন্নয়ন একমাত্র শেখ হাসিনা’র জন্যই সম্ভব হয়েছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী

মৌলভীবাজারে গাছের সাথে ট্রাকের ধাক্কায় ২ জন নিহত

পাচারের সময় বেনাপোলে সাড়ে ১৬ কেজি সোনা জব্দ, আটক ২

ব্রাজিলে করোনা টিকার প্রয়োগ শুরু

মাসুদা ভাট্টি এবং শহীদুল আলম ঝিনুক নতুন তথ্য কমিশনার

সরকারি-বেসরকারি সকল কাঁচা বাজার নিয়ন্ত্রণ করা হবে : ঢাদসিক সিইও ফরিদ আহাম্মদ

ব্যয় হ্রাসে নানা উদ্যোগ নিয়েছে জনতা ব্যাংক লিমিটেড

ব্রেকিং নিউজ :