300X70
সোমবার , ২৩ মে ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মাঠে দুলছে সোনালি আঁশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৩, ২০২২ ১:০৩ পূর্বাহ্ণ

প্রতিনিধি, কালকিনি : মাদারীপুর জেলায় প্রধান কয়েকটি ফসলের মধ্যে অন্যতম হচ্ছে পাট। পাট প্রতি বছর এই জেলায় যে পরিমাণ কৃষি ফসল উৎপাদন হয় তার সিংহ ভাগই পাট। যা দেশি চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করা হয়। কিন্তু চলতি বছরে পাট চাষের মৌসুমে এই অঞ্চলে বৃষ্টি না হওয়ায় ঠিক সময় পাটের বীজ বপন করতে অসুবিধায় পড়তে হয় কৃষকদের।

তাই মৌসুমের শেষ দিকে কৃত্রিম উপায়ে পানি সেচ দিয়ে পাট বীজ বপন করতে হয়। এতে অতিরিক্ত খরচ গুনতে হয়, বীজ গজিয়ে ওঠার পরেও বৃষ্টি না হওয়ায় অতি খরার কারনে সঠিকভাবে পাটের চারা বৃদ্ধি পায়নি। উল্টো বিভিন্ন ধরনের পোকা-মাকড়ের আক্রমণের শিকার হয় পাটের চারা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কালকিনি ও ডাসার উপজেলার ১৫ টি ইউনিয়নে, জেআরো-১৫ জাতের এবং বিজেআরআই তোষা-৮ জাতের পাট চাষ করা হয়। এই উপজেলার পাট চাষের নির্ধারিত লক্ষ্যমাত্রা ৪৭৩০ হেক্টর ছাড়িয়ে ৫২৭২ হেক্টর পাট ও ১৬৫০ হেক্টর মেস্তা চাষ করা হয়েছে , যদি আবহাওয়া অনুক‚লে থাকে তাহলে পাটের ফলন নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করা যায়।

সরজমিনে গিয়ে কৃষক আব্দুল মালেক বেপারীর কাছে জানতে চাইলে, তিনি বলেন পাট চাষের সময় হলো চৈত্র মাসের শুরু থেকে বৈশাখ মাসের প্রথম সপ্তাহে। কিন্তু চলতি বছরে ঐ সময়ে বৃষ্টিপাত না হওয়ায়, মৌসুমের শেষের দিকে আমার তিনবিঘা জমিতে অনেক দুর থেকে সেচ মেশিনের সাহায্যে পানি এনে জমি ভিজিয়ে পাট বীজ বপন করতে হয়েছে এতে করে বিঘা প্রতি ১৫০০ থেকে ২ হাজার টাকা অতিরিক্ত খরচ গুণতে হয়েছে।

এছাড়া ও অতিরিক্ত খড়ার কারণে নানা প্রকার পোকামাকড়ের আক্রমণে শিকার হয়ে পাট গাছ বৃদ্ধিতে ব্যঘাত ঘটে ফলে দুই দফা কীটনাশক দিতে হয়েছে। জৈষ্ঠ্য মাসের প্রথম সপ্তাহে বৃষ্টি হওয়ায় পাটের চারা গুলো এখন বড় হয়েছে।

কৃষক হাসানুর সরদার বলেন, বাজারে সার বীজ কীটনাশক সবকিছুরই দাম বেশি, তারপরেও সময় মতো বৃষ্টি না হওয়ায় সেচ দিয়ে বীজ বুনতে হয়েছে এখন চারা গুলো বড়ো হয়েছে অনেক কষ্ট করে ফসল ফলিয়েছি এখন যদি মৌসুম শেষে পাটের ভালো দাম পাই তাহলে কিছুটা লাভের মুখ দেখবো।

কালকিনি উপজেলা কৃষি কমকর্তা মিল্টন বিশ্বাস বলেন, মৌসুমের প্রথমে বৃষ্টি না হওয়ায় পাট চাষিরা ক্ষতির মুখে পড়লেও জ্যৈষ্ঠ মাসে প্রথম সপ্তাহে বৃষ্টি হওয়ায় ক্ষতি কাটিয়ে উঠবে কৃষকরা এবং লক্ষ্যমাত্রার চেয়েও পাটের চাষাবাদ বেশি হওয়ায় পাটের ফলন নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হবে বলে আশা প্রকাশ করা যায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইরাক-সিরিয়ায় মার্কিন বিমান হামলা বাইডেনের নির্দেশে

এখনই দুর্ভিক্ষের সম্ভাবনা নেই: কৃষিমন্ত্রী

অপু মুনশি মেমোরিয়াল ট্রাষ্টের সেক্রেটারির মৃত্যুতে বাণিজ্যমন্ত্রীর শোক

আন্তঃক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

ইনফিনিক্সের ফোন কিনলেই ক্যাশব্যাক ও ১০ হাজার টাকা জেতার সুযোগ

দেশে আগাম জাতের পেঁয়াজ উৎপাদনে প্রথম ফরিদপুর

মন্ত্রীর স্ত্রীর কথায় টিটিইকে বরখাস্ত করা সমীচীন নয় : তথ্যমন্ত্রী

ত্রিশালে বেকার যুবক-যুবতীদের ড্রাইভিং প্রশিক্ষণ উদ্বোধন

চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন : ওবায়দুল কাদের

সরকার বিরোধীরা দেশে খাদ্য সংকটের দিবাস্বপ্ন দেখছে : কৃষিমন্ত্রী

ব্রেকিং নিউজ :