300X70
মঙ্গলবার , ২৬ জানুয়ারি ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মানসম্মত ও টেকসই কাজ নিশ্চিতে এলজিইডি’র প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর করলেন এলজিআরডি মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৬, ২০২১ ৫:১৩ অপরাহ্ণ

প্রতিনিধি, গাজীপুর: প্রকৌশলী, ঠিকাদার এবং শ্রমিকদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দেশে কাজের গুণগত মান নিশ্চিত এবং টেকসই করা সম্ভব বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

তিনি আজ গাজীপুরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডি’র ‘নির্মাণ দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্র’ এর ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে একথা বলেন।

মন্ত্রী বলেন, টেকসই নির্মাণ কাজ করার জন্য প্রশিক্ষিত প্রকৌশলী, ঠিকাদার এবং শ্রমিক প্রয়োজন। প্রকৌশলীদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেও ঠিকাদার এবং শ্রমিকদের প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা বা প্রশিক্ষণ থাকে না। সে কারণে কাজের গুণগত মান নিয়ন্ত্রণ নিশ্চিত এবং টেকসই করা সম্ভব হয় না।

এই বিষয়ে অনুধাবন করেই এলজিইডির অধীনে একটি প্রশিক্ষণ সেন্টার নির্মাণ করার নির্দেশনা দেয়া হয় জানিয়ে মন্ত্রী বলেন, এখান থেকে প্রশিক্ষণ গ্রহণের পর গ্রাম অঞ্চলের অদক্ষ শ্রমিকের প্রশিক্ষিত করা সম্ভব হবে এবং এলজিইডি নির্মিত অবকাঠামোসমূহের গুণগত মান ও স্থায়ীত্ব বৃদ্ধি পাবে পাশাপাশি আত্মকর্মসংস্থান তৈরি হবে।

মন্ত্রী বলেন, যে ঠিকাদার সিডিউল মেনে নির্দিষ্ট সময়ের মধ্যে মানসম্মত ও টেকসই কাজ করবে সেই ঠিকাদারকে আরো বেশি কাজ দেওয়া হবে। আর যারা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করতে পারবে না অথবা নিম্নমানের কাজ করবে তাদেরকে শুধু কালো তালিকাভুক্ত নয় তাদের বিরুদ্ধে সবধরনের আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ডিজাইন বহির্ভূত কেউ কোনো কাজ করলে তাকে চিহ্নিত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে তিনি এ বিষয়ে সাংবাদিকসহ সকলের সহযোগিতা কামনা করেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডির কাজের গুণগত মান নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এলজিইডি ইতোপূর্বে যেসব রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট করেছে দেশের আর্থিক অবস্থা বিবেচনায় সেগুলো ‘লো কস্টে’ করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর মানসম্মত এবং টেকসই কাজ করার জন্য ডিজাইন পরিবর্তন করা হয়েছে এবং ‘ইস্টিমেট’ বাড়ানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন এর ফলে এখন থেকে দেশে আর কোনো নিম্নমানের কাজ হবে না। এলজিইডির অধীনে সকল কর্মকর্তা-কর্মচারী দেশের উন্নয়নের স্বার্থে টেকসই কাজ করার বিষয়ে অত্যন্ত আন্তরিক এবং প্রতিশ্রুতিবদ্ধ।

ট্রেনিং সেন্টারে আসার পূর্বে গাজীপুর সিটি কর্পোরেশনের চলমান কার্যক্রম পরিদর্শন করা নিয়ে সাংবাদিকের অপর এক প্রশ্নের জবাবে মোঃ তাজুল ইসলাম বলেন, এলাকার মানুষের সহযোগিতা নিয়ে রাস্তা প্রশস্তকরণসহ যে সকল উন্নয়ন কাজ মেয়র করছেন তা অত্যন্ত প্রশংসনীয়। মেয়র মোঃ জাহাঙ্গীর আলম গাজীপুরের এবং নগরবাসীর জীবনমান উন্নয়নে আন্তরিকতার সহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন এবং সেটা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ জাহাঙ্গীর আলম, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মেজবাহ উদ্দিন, এলজিইডির প্রধান প্রকৌশলী মোঃ আব্দুর রশিদ খান এবং এলজিইডির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এআই প্রযুক্তি সমৃদ্ধ নতুন ফিচার `ইমো অ্যাভাটার’

ডিজিটাল যুগ নতুন প্রজন্মের জন্য স্বর্ণালী সময়: টেলিযোগাযোগ মন্ত্রী

মশক নিয়ন্ত্রণে কার‌ও উপর দায় না চাপিয়ে প্রত্যেককেই দায়িত্ব নিয়ে কাজ করতে হবে : মেয়র আতিকুল

অভিষেকেই দুর্দান্ত গোলে ইন্টার মায়ামিকে জেতালেন মেসি

হেডফোন নির্মাতা প্রতিষ্ঠানে ওরাইমোর ব্র্যান্ড অ্যাম্বাসেডর তাহসান

ডাউন সিনড্রোম জনগোষ্ঠীর কর্মসংস্থানে ওয়ার্কশপ করলো এমজিআই ও ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ

ধানমন্ডি’র ৩২ নম্বরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে বিএসইসি’র চেয়ারম্যানের শ্রদ্ধা নিবেদন

করোনা বাড়লে বাতিল হতে পারে ২০২১ সালের এসএসসি পরীক্ষা

জনতা ব্যাংক কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বিএসএমএমইউ উপাচার্যের সঙ্গে ওয়ার্ল্ড ফেডারশন অব হেমোফিলিয়া সভাপতির সাক্ষাৎ

ব্রেকিং নিউজ :