300X70
বুধবার , ২ নভেম্বর ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মানসিক স্বাস্থ্য বিষয়ে মানুষের মাঝে আরো সচেতনতা বৃদ্ধি করতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২, ২০২২ ১২:১৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা মানুষের দৌঁড়গোড়ায় পৌঁছে দিতে হবে। বিভিন্ন অসক্তির প্রতিরোধের ব্যাপারে জনসচেতনতা তৈরি করতে হবে। নিজের এবং পাশের মানুষের মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন হতে হবে।

মঙ্গলবার (১ নভেম্বর) ৩ টায় বসুন্ধরা নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যাম্পাসে ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের ইয়থ ফর হেল্থ এন্ড ওয়েল বিয়িং এবং নর্থ সাউথ ইউনিভাসিটির যৌথ উদ্যোগে মানসিক স্বাস্থ্য ভাল রাখার উপায় এবং সকল ধরনের আসক্তি এর লক্ষণ প্রতিরোধের উপায় নিয়ে এক সচেতনতা মূলক কার্যক্রমে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক জনাব ইকবাল মাসুদ বলেন, বয়সন্ধিকালে শিশুদের মানসিক স্বাস্থ্যের যতœ অত্যাবশ্যক। ঢাকা আহ্ছানিয়া মিশনের নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনবার্সন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য মতে জানা যায় নারীদের আসক্তির পরিমান ক্রমন্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এর থেকে বেরিয়ে আসার জন্য জনসচেতনতামূলক কার্যক্রম অত্যাবশ্যক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নর্থ সাউথ ইউনিভাসিটির স্কুল অব হেলথ্ এন্ড লাইফ সাইন্সের ডীন ড. হাসান মাহমুদ রেজা।

এসময় অনুষ্ঠানে উপস্থিত থেকে স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভাসিটির গ্লোবাল হেল্থ ইন্সিটিউট এর ভারপ্রাপ্ত পরিচালক ড. এজাজ বিন শরীফ। ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের হয়ে স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র সাইকোলজিষ্ট রাখী গাঙ্গুলী। তিনি বলেন ১৯৯৭ সাল থেকে ঢাকা আহ্ছানিয়া মিশন মাদক বিরোধী এবং বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তার পাশাপাশি বিভিন্ন আসক্তিতে নির্ভরশীল ব্যক্তিদের জন্য আউটডোর সেবার গুরুত্ব এবং আসক্তি প্রতিরোধে পরিবার সমাজের মনোসামাজিক শিক্ষনের উপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানসিক ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ হেলাল উদ্দিন আহমেদ। তিনি মানসিক স্বাস্থ্য ভাল রাখার উপায় এবং বিভিন্ন আসক্তির লক্ষণ, প্রতিরোধের উপায় এর পাশাপাশি পরিবার, স্কুল, কলেজ কর্তৃপক্ষ আসক্তি প্রতিরোধে বিভিন্ন ধরনের উদ্যোগ নিতে পারেন এ বিষয়ে আলোকপাত করেন।

এ কার্যক্রমে নর্থ সাউথ ইউনিভার্সিটির ২ শত শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির পাবলিক হেল্থ ডিপার্টমেন্ট এর প্রফেসর ড. দীপক কুমার মিত্র।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

উন্নয়নের স্বার্থে স্থানীয় সরকারকে আরো শক্তিশালী করা প্রয়োজন : পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম

একদিনে করোনায় ঝড়লো আরও ৩৭ প্রাণ, নতুন শনাক্ত ১৭৯৯ জন

যুক্তরাষ্ট্র তাইওয়ানকে ছেড়ে যাবে না : পেলোসি

দেশমাতৃকা সুরক্ষায় বাঙালির রয়েছে অপার প্রাণশক্তি : প্রফেসর ড. মশিউর রহমান

একমাসের ব্যবধানে ফের বাড়লো রডের দাম

বিএনপি’র দলাদলি-নেতিবাচক রাজনীতি না থাকলে দেশ আরো এগিয়ে যেতো : তথ্যমন্ত্রী

মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণ করেছে চীনা নভোযান ঝুরং

নরসিংদীর করিমপুর ইউপি’র উপ নির্বাচনে নৌকা প্রতীক বিজয়ী

ঈদের চাঁদ দেখা নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তি

রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের নবনির্বাচিত কমিটিকে সংবর্ধনা প্রদান

ব্রেকিং নিউজ :