300X70
রবিবার , ২৯ মে ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মারিউপোল থেকে জাহাজে ধাতবপণ্য যাবে ‍রাশিয়া, কিয়েভ বলছে ‘লুটতরাজ’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৯, ২০২২ ১০:২৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক , বাঙলা প্রতিদিন: রুশ বাহিনী ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলের পূর্ণ দখল নেওয়ার পর প্রথম বারের মতো সেখানে একটি বাণিজ্যিক জাহাজ প্রবেশ করেছে। ওই জাহাজে ধাতবপণ্য বোঝাই করে সেটি রাশিয়ার পূর্বাঞ্চলে পাঠানো হবে বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

আর, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে—রাশিয়া তাদের সম্পদ লুট করছে অভিযোগ করে এর তীব্র নিন্দা জানিয়েছে ইউক্রেন।

মারিউপোল বন্দরের একজন মুখপাত্রের বরাত দিয়ে শনিবার তাস জানায়, ওই জাহাজটিতে দুই হাজার ৭০০ টন ধাতবপণ্য বোঝাই করা হবে এবং সেটি ১৬০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে রাশিয়ার পূর্বের রোস্তভ-অন-ডন নগরীতে যাবে। সোমবার নাগাদ জাহাজটি ছাড়ার কথা।

ধাতবপণ্যগুলো কোথায় উৎপাদিত হয়েছে, সে বিষয়ে ওই মুখপাত্র কিছু জানাননি। ইউক্রেনের মানবাধিকার বিষয়ক শীর্ষ কর্মকর্তা লিউডমিলা ডেনিসোভা ধাতবপণ্যের ওই চালানকে রাশিয়ার লুটতরাজ বলে বর্ণনা করেন।

টেলিগ্রামে লিউডমিলা ডেনিসোভা লেখেন, ‘অস্থায়ীভাবে দখল করা ইউক্রেনের অঞ্চলগুলোতে লুটতরাজ চলছে। ইউক্রেনের শস্য চুরির পর এবার দখলদারেরা মারিউপোল থেকে ধাতবপণ্য পাচার শুরু করেছে।’

এর আগে ইউক্রেনের সর্ববৃহৎ ইস্পাত প্রস্তুতকারক কোম্পানি ‘মেটিনভেস্ট’ শুক্রবার ‍উদ্‌বেগ প্রকাশ করে বলে‍ছিল—রাশিয়া হয়তো মারিউপোল বন্দরে আটকে থাকা বেশ কয়েকটি জাহাজের মাধ্যমে তাদের উৎপাদিত ধাতবপণ্য চুরি ও পাচার করবে। তারা রাশিয়ার বিরুদ্ধে চুরির অভিযোগ এনেছে। বার্তা সংস্থা রয়টার্স থেকে শনিবার কোম্পানিটির একজন মুখপাত্রকে প্রশ্ন করা হয়, রাশিয়া জাহাজে যেসব ধতবপণ্য বোঝাই করছে, সেগুলো মেটিনভেস্টের কি না?

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :