300X70
বুধবার , ৩ ফেব্রুয়ারি ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মিয়ানমারে পাকাপোক্ত অবস্থানে জেনারেলরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৩, ২০২১ ২:৩৯ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: সেনা অভ্যুত্থান হয়ে গেছে। মিয়ানমার এখন সেনা সরকারের পুরো কবজায়। দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের রাস্তায় অবশ্য খুব বেশি পরিবর্তন চোখে পড়ে না। পার্থক্য বলতে রাস্তায় রয়েছে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী। গত সোমবারের সেনা অভ্যুত্থানের পর মঙ্গলবার দুপুর পর্যন্ত মিয়ানমারে বড় ধরনের কোনো বিক্ষোভ হয়নি। সকালে এক ট্যাক্সিচালক এএফপিকে বলেন, ‘আমরা বিক্ষোভ করতে চাই। কিন্তু আমাদের মা (সু চি) তাদের হাতে।

আমরা খুব বেশি কিছু করতে পারি না।’ নির্বাচনের ফলাফল নিয়ে মিয়ানমারে কয়েক দিন ধরে বেসামরিক সরকার ও প্রভাবশালী সামরিক বাহিনীর দ্বন্দ্ব এবং উত্তেজনার মধ্যে ক্ষমতা গ্রহণ করেছে দেশটির সেনাবাহিনী। মিয়ানমার নেত্রী অং সান সু চি ও ক্ষমতাসীন দলের জ্যেষ্ঠ নেতাদের আটকের পর দেওয়া হয়েছে জরুরি অবস্থা।

ফলে মিয়ানমারের ক্ষমতা এখন সশস্ত্র বাহিনীর প্রধান সেনাবাহিনীর সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের হাতে। জানা গেছে, মিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখলের প্রথমে দিনেই ক্ষমতাচ্যুত অং সান সু চির সরকারের অধিকাংশ সদস্যকে বরখাস্ত করে নতুন লোক নিয়োগ করেছে।

বিদেশী গণমাধ্যম সূত্রে জানা গেছে, সু চি সরকারের ২৪ জন মন্ত্রী, উপমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। সেই সাথে নতুন ১১ জন মন্ত্রী নিয়োগ করা হয়েছে। নতুন মন্ত্রীদের অধিকাংশই সিনিয়র সেনা কর্মকর্তা। কয়েকজন রয়েছেন সেনা সমর্থিত দল ইউএসডিপির সদস্য। ইউএসপিডির অন্যতম নেতা উনা মং লউনকে পররাষ্ট্রমন্ত্রী হিসাবে নিয়োগ করা হয়েছে।

জানা গেছে, তিনি নভেম্বরের নির্বাচনে হেরে গিয়েছিলেন। সেনাবাহিনী পরিচালিত টেলিভিশনে নতুন এসব নিয়োগের ঘোষণা দেয়া হয়। ভোরের আলো ফোটার আগেই গত সোমবার সু চি ও মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্টকে নেপিডো থেকে আটক করে সেনাবাহিনী। যোগাযোগবিচ্ছিন্ন হওয়ার আগে সু চির দল এনএলডির মুখপাত্র মিয়ো নিয়ুন্ত এএফপিকে এ কথা জানান। মিয়ানমারের সেনাবাহিনী নেপিডোর সব রাস্তা বন্ধ করে দেয়। নেপিডোয় সশস্ত্র সেনাবাহিনীর টহল চলতে থাকে। সেনাবাহিনীর হেলিকপ্টার শহরজুড়ে নজরদারি করতে থাকে। মিয়ানমারে সেদিন ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন ছিল। ব্যাংকগুলোও বন্ধ ছিল। মিয়ানমার ব্যাংক অ্যাসোসিয়েশন বলেছে, গতকাল ব্যাংক খুলে দেওয়া হয়েছে। তবে এখনো বন্ধ রয়েছে শেয়ারবাজারের কার্যক্রম।

গত সোমবার রাতের দিকে মিয়ানমারের সরকারি টিভিতে এক ঘোষণায় সু চি সরকারের ২৪ মন্ত্রীকে বরখাস্ত করার ঘোষণা দেওয়া হয়। নতুন ১১ জনকে নিয়োগ দেওয়ার ঘোষণাও দেওয়া হয়েছে।

সু চির এনএলডি পার্টির এক পার্লামেন্ট সদস্য (সেনাবাহিনীর ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক) এএফপিকে বলেন, ‘পার্লামেন্ট সদস্যরা আবাসিক ভবনে স্বাভাবিকভাবেই জীবন কাটাচ্ছেন। তবে আবাসিক ভবনের জীবন এখন উন্মুক্ত জায়গায় অবস্থিত বন্দিশিবিরের মতো। আমাদের বাইরে যাওয়ার অনুমতি নেই। আমরা খুবই উদ্বিগ্ন।’ এনএলডির এক আইনপ্রণেতা এএফপিকে জানান, সু চি ও উইন মিন্ট এখন গৃহবন্দি।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই আইনপ্রণেতা বলেন, ‘আমাদের চিন্তা না করতে বলা হয়েছে। তবে আমরা চিন্তা না করে পারছি না। যদি আমরা বাড়িতে থাকা অবস্থায় তাদের ছবি দেখতে পারতাম, তাহলে চিন্তামুক্ত হতাম।’
পাকাপোক্ত অবস্থানে জেনারেলরা: মিয়ানমারে সেনা অভ্যুত্থানের একদিন পর মঙ্গলবার দৃশ্যত ক্ষমতা পাকাপোক্ত করেছেন জেনারেলরা। দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সু চিকে আটকের পর বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠলেও সেনাবাহিনী নীরব থাকার পথকেই বেছে নিয়েছে।

এ ছাড়া মিয়ানামরের বৃহত্তম শহর ইয়াংগুনের রাস্তায় রাস্তায় অতিরিক্ত নিরাপত্তারও দেখা যচ্ছে না। এর অর্থ তেমন কোন গণবিক্ষোভ না থাকায় সামরিক বাহিনী এক ধরণের স্বস্তিদায়ক অবস্থার মধ্যেই রয়েছে। মঙ্গলবার সকালে একজন ট্যাক্সিচালক বলেছেন, আমরা আমাদের অসন্তোষ দেখাতে চাই। কিন্তু মা সু চি তাদের হাতে আটক। তাই আমরা নীরব থাকা ছাড়া এ মুহূর্তে তেমন কিছু করতে পারছি না। সেনাবাহিনী ঘোষণা করেছে তারা আগামী এক বছর ক্ষমতায় থাকবে। এরপর তারা নতুন নির্বাচন দেবে।

সেনা অভ্যুত্থানে যা ঘটেছে: মিয়ানমারের সেনাবাহিনী ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের নেত্রী অং সান সু চি, মিয়ানমারের প্রেসিডেন্ট ও বেশ কয়েকজন শীর্ষ রাজনৈতিক নেতাকে আটক করে। পার্লামেন্টের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সোমবার। সেদিনই এ ঘটনা ঘটে। সাবেক জেনারেল মিন্ট সোয়ে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হলেও মিয়ানমারের সেনাপ্রধান ও অভ্যুত্থানের নেতা জেনারেল মিন অং হ্লাইংয়ের হাতেই এখন দেশের ক্ষমতা। সেনাবাহিনী গতকাল মিয়ানমারে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। সেনাবাহিনী বলেছে, এরপর তারা নির্বাচন দেবে।

আন্তর্জাতিক পদক্ষেপ: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধারের আহবান জানিয়েছেন। মিয়ানমারে যুক্তরাষ্ট্র আবার নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে হুমকিও দিয়েছেন। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, ইউরোপীয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়া সেনা অভ্যুত্থানের ঘটনার নিন্দা জানিয়েছে। যুক্তরাজ্য মিয়ানমারের দূতকে তলব করেছে। তবে চীন কোনো পক্ষের সমালোচনা না করে বিভেদ মেটানোর জন্য আহবান জানিয়েছে। মিয়ানমার পরিস্থিতি নিয়ে আজ জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠক ডেকেছে।

পিছু ফিরে দেখা: ২০১১ সালে ৪৯ বছরের সেনাশাসন থেকে মুক্ত হয় মিয়ানমার। গত বছরের নভেম্বরে মিয়ানমারে দ্বিতীয় দফা গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠিত হয়। এনএলডি এতে ৮০ শতাংশেরও বেশি ভোট পেয়ে বিজয়ী হয়। তবে নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছে মিয়ানমারের সেনাবাহিনী।

তাদের দাবি, তাদের কাছে এক কোটিরও বেশি কারচুপির ঘটনার প্রমাণ রয়েছে। মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের গুঞ্জন শোনা যাচ্ছিল আগে থেকেই। সু চি তাই অভ্যুত্থানের আগেই চিঠি লিখে রেখেছেন। আটকের আগে সু চির লেখা একটি চিঠি তার দলের চেয়ারপারসন ফেসবুকে পোস্ট করেন।

তাতে অভ্যুত্থান মেনে না নিতে জনগণের প্রতি আহবান জানানো হয়। নোবেল শান্তি পুরস্কার জয়ী সু চি মিয়ানমারে বেশ জনপ্রিয়। তবে ২০১৭ সালে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনা অভিযানের প্রতিবাদ না করায় আন্তর্জাতিক মহলে তিনি সমালোচিত হন। সেনা অভিযানে নির্যাতনের কারণে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘের তদন্তকারী দল সেনা অভিযানে গণহত্যার অভিযোগ তুলেছে।

গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল হতে আহবান: সামরিক শাসনের পর মিয়ানমারে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রদূত ডেরেক মিচেল বলেন, নভেম্বরের নির্বাচনে বিজয়ের জন্য আন্তর্জাতিক স্প্রদায়ের সু চিকে শ্রদ্ধা করা উচিত। গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল হলে সু চিকে গণতন্ত্রের প্রতীক হিসেবে মেনে শ্রদ্ধা করতে হবে। তিনি বলেন, এটা ব্যক্তির বিষয় নয়; প্রক্রিয়ার বিষয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সৃজনশীল ও সুস্থ ধারার বিনোদনমূলক কনটেন্ট তৈরি করতে সংশ্লিষ্টদের প্রতি আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান

বিএনপি’র রাজনীতি খালেদা জিয়ার স্বাস্থ্য, তারেক রহমানের শাস্তি : তথ্যমন্ত্রী

নয়া পল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ

৯ হাজার টাকায় ডায়মন্ডের লকেট উইথ চেইন

নিজের স্বজনদের দ্বারা শিশুরা সবচেয়ে বেশি যৌন নির্যাতনের শিকার হয় : বিএসএমএমইউ’র উপাচার্য

এমন কিছু ঘটাতে পারে যাতে পদ্মা সেতুর উদ্বোধনটা করতে না পারি: প্রধানমন্ত্রী

মহেশপুরের সাংবাদিক আনারুল ইসলাম আর নেই  

ফরিদা ইয়ামিন সভাপতি, ইলিয়াস খান সম্পাদক

দ্রুত তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি আত্মা’র

অধিকাংশ সবজি বিক্রি হচ্ছে ৮০ টাকায়

ব্রেকিং নিউজ :