300X70
বুধবার , ২৮ ডিসেম্বর ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মেট্রোরেলে টিকিটের অতিরিক্ত ভ্রমণ করলে ১০ গুণ জরিমানা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৮, ২০২২ ১:২৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:  উদ্বোধন হলো বহুল কাঙ্ক্ষিত স্বপ্নের মেট্রোরেল। ঘোষণা অনুযায়ী আগামীকাল (২৯ ডিসেম্বর) থেকে মেট্রোরেলে চড়তে পারবেন সাধারণ যাত্রীরা।

ইতোমধ্যে মেট্রোরেল পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট লিমিটেড (ডিএমটিসিএল) যাত্রীদের জন্য বেশকিছু নির্দেশনা ও বিধিনিষেধ জারি করেছে। এরমধ্যে একটি হলো— টিকিটে উল্লেখ করা নির্ধারিত দূরত্বের চেয়ে বেশি পথ ভ্রমণ করলে যাত্রীকে জরিমানা হিসেবে ১০ গুণ বেশি ভাড়া দিতে হবে। পরিশোধে ব্যর্থ হলে ভোগ করতে হবে কারাদণ্ড।

মেট্রোরেল আইন-২০১৫ অনুযায়ী, মেট্রোরেলে অনুমোদিত দূরত্বের বেশি ভ্রমণ করলে বা ভাড়া এড়ানোর উদ্দেশে অন্য কোনো কৌশল অবলম্বন করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এজন্য মেট্রোরেলে যাতায়াতের ভাড়ার ১০ গুণ পর্যন্ত অর্থদণ্ড, অনাদায়ে অনধিক ৬ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

এদিকে মেট্রোরেলের ভাড়ার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানিয়েছেন, আপাতত উত্তরার উত্তর স্টেশন (দিয়াবাড়ি) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত সরাসরি চলবে মেট্রোরেল। এই দূরত্বের ভাড়া হবে ৬০ টাকা। এই রুটের মাঝে কোনো স্টেশনে ট্রেন থামবে না। একইসঙ্গে, আগামী ২৬ মার্চ থেকে মাঝের সব স্টেশনে যাত্রা ওঠানামা শুরু হবে।

জানা গেছে, মেট্রোরেলে বাসের মতো শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া থাকছে না। তবে যারা ম্যাস র‍্যাপিড ট্রানজিট বা এমআরটি পাস ব্যবহার করবেন, তারা ১০ শতাংশ ছাড় পাবেন। পূর্ব ঘোষণা অনুযায়ী, মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

এছাড়া, উত্তরা উত্তর থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ভ্রমণ করলে যাত্রীদের ভাড়া গুনতে হবে ৬০ টাকা। উত্তরা উত্তর থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশন পর্যন্ত ৩০ টাকা, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত ৫০ টাকা।

এছাড়া পল্লবী থেকে মিরপুর-১১, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত সর্বনিম্ন ২০ টাকা। তবে পল্লবী থেকে শেওড়াপাড়া ও আগারগাঁও স্টেশন পর্যন্ত যাত্রীদের ভাড়া গুনতে হবে ৩০ টাকা।

বুধবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টার দিকে উত্তরা ১৫ নম্বর সেক্টরের সি-১ ব্লকের খেলার মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলক উন্মোচন করে মেট্রোরেলের উদ্বোধন করেন। এসময় সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে তার ছোট বোন শেখ রেহানা উপস্থিত ছিলেন।

অন্যদের মধ্যে ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ছয়টি বগি বিশিষ্ট ১০ সেট ট্রেন চলাচল করবে।

আপাতত সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ট্রেন চলবে। পরে চলাচলের সময় ও চাহিদা অনুযায়ী ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। মঙ্গলবার মেট্রোরেলের চলাচল বন্ধ থাকবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রিপোর্টার্স উইদাউট বর্ডারস এর প্রতিবেদনে ভুল তথ্য আছে, বাস্তবতার প্রতিফলন নেই : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

বন্যাদুর্গতদের পাশে গ্রামীণফোন ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি

সাভারে ২৩৯ বোতল ফেন্সিডিলসহ ২ জন গ্রেফতার

মেক্সিকোতে কার রেসিং শোতে গুলি, নিহত অন্তত ১০

সীমান্তে আর হত্যাকাণ্ড ঘটবে না, কথা দিয়েছে ভারত: কাদের

সামাজিক যোগাযোগ মাধ্যমকে জবাবদিহিতায় আনার ব্যাপারে সাংবাদিকদের দাবির সঙ্গে একমত তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

সড়ক দুর্ঘটনায় নিহত ছাত্রলীগ নেতাদের লাশ নিতে পুলিশের সঙ্গে স্বজনদের সংঘর্ষ

র‌্যাব হেফাজতে মায়ের মৃত্যু পর এবার ছেলে নিখোঁজ

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে আইজিপি’র শোক

সারাদেশে পাওয়া যাচ্ছে বিনোদনের সেরা সঙ্গী রিয়েলমি সি২০এ

ব্রেকিং নিউজ :