300X70
রবিবার , ২২ নভেম্বর ২০২০ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মোবারকগঞ্জ চিনিকলের আঁখ চাষী ও শ্রমিক কর্মচারীদের বিক্ষোভ সমাবেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২২, ২০২০ ১১:৩১ অপরাহ্ণ

জাহিদুল ইসলাম, ঝিনাইদহ: আখচাষী বাঁচাও, শ্রমিক বাঁচাও, মিল বাঁচাও, হটাও দালাল, বাঁচাও মিল, মুজিব বর্ষের এই অঙ্গীকার নিয়ে ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের আঁখ চাষী ও শ্রমিক কর্মচারীদের ৫ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও ফটক সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মোবারকগঞ্জ চিনিকল প্রাঙ্গনে এ সমাবেশের আয়োজন করে বাংলাদেশ আঁখচাষী ফেডারেশন ও বাংলাদেশ কর্পোরেশন শ্রমিক কর্মচারী ফেডারেশন। সমাবেশে মৌচিক আঁখচাষী কল্যান সমিতির সভাপতি জহুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌচিক শ্রমিক ইউনিয়নের সভাপতি গোলাম রসুল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌচিক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, মৌচিক আঁখচাষী কল্যান সমিতির সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু, সহ-সভাপতি ফজের আলী, কৃষক জহুর আলী, আক্কাস আলী, বাবুর আলী সহ শ্রমিক নেতৃবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করেন শ্রমিক নেতা সাইদুর রহমান পিকু। এসময় বক্তারা চিনি শিল্প রক্ষায় সরকারের কাছে ৫ দফা দাবি তুলে ধরেন। (২১ নভেম্বর) শনিবার স্ব স্ব মিলে আখচাষী ও শ্রমিক কর্মচারীদের সমন্বয়ে ফটক সভা অনুষ্ঠিত, শনিবার সকালে স্ব স্ব মিল এলাকায় আখ চাষী ও শ্রমিক কর্মচারীদের সমন্বয় মানববন্ধন কর্মসূচি পালিত, প্রত্যেক মিল এলাকায় পোষ্টার, ব্যানার ও লিফলেট বিতরণ করা, একই সঙ্গে ১৫ টি চিনিকলের মাড়াই মৌসুমের তারিখ নির্ধারণ না হওয়া পর্যন্ত কোন মিলে বয়লার স্লো-ফায়ারিং করা যাবে না। অবিলম্বে এ দাবি বাস্তবায়ন না হলে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষনার হুশিয়ারি দেন নেতৃবৃন্দ। পরে মিল চত্তরে আখচাষী ও শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে।

ঝিনাইদহে তামাক কোম্পানির প্রলোভনে যুব সমাজ

ঝিনাইদহ প্রতিনিধি: দি ইউনিয়ন, ডাব্লিউবিবি ট্রাষ্ট ও বাংলাদেশ তামাক বিরোধী জোট-বাটা-এর সহযোগিতায় বাটার স্থানীয় সদস্যসংগঠন পদ্মা সমাজকল্যাণ সংস্থা, শেল্টার, ইয়ুথ ফোরাম, এইড ফাইন্ডেশন ও ডাস- অংশগ্রহণে শনিবার সকালে ঝিনাইদহ প্রেসক্লাবের সামনে তামাক পণ্যের উপর কর বৃদ্ধির লক্ষ্যে মানববন্ধন করা হয়। মানবন্ধনে বক্তরা বলেন, আগামী ২০৪০ সালের মধ্যে সরকার দেশকে তামাকমুক্ত করতে বদ্ধ পরিকর। দেশকে তামাকমুক্ত করতে আইনের বাস্তবায়নের পাশাপাশি তামাকের উপর কর বৃদ্ধিতে পদক্ষেপ গ্রহণ জরুরি। বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে বেসরকারী সংস্থাগুলোর দাবীর প্রেক্ষিতে প্রতিবছর সরকার তামাকজাত পন্যের মূল্য ও কর বৃদ্ধির উদ্যোগ নেয়, যদিও তার পরিমান খুবই সামান্য। তথাপি, প্রতিবছর তামাক ব্যবসার সাথে সম্পৃক্ত সংস্থাগুলি তামাকজাত পণ্যের উপর কর বাড়ানোর প্রক্রিয়াকে বাধা দেওয়ার জন্য বিভিন্ন অপকৌশল অবলম্বন করে। যুব সমাজকে রক্ষা করতে তামাক পণ্য নির্মুল করতে তামাকজাত পণ্যের উপর উচ্চ হারে কর বৃদ্ধির দাবি জানাচ্ছি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :