300X70
রবিবার , ১১ এপ্রিল ২০২১ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যমুনা নদীর মাঝে সেতু এখন গলার কাটা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১১, ২০২১ ১:২১ পূর্বাহ্ণ

প্রতিনিধি, সিরাজগঞ্জ: যমুনা বিধৌত জনপদ সিরাজগঞ্জের চৌহালীর যমুনা নদীর মাঝে ঠাঁই দাঁড়িয়ে আছে মিটুয়ানী সেতুটি মরণফাঁদে পরিণত হয়েছে। বর্ষার পূর্বেই অকেজো সেতুটি অপসারণ যেন সময়ের দাবি।

স্থানীয় সূত্রে জানা যায় যমুনা বিধ্বস্ত চৌহালী উপজেলার দক্ষিণাঞ্চলের মানুষের যোগাযোগের জন্য প্রায় দেড় যুগ আগে বাঘুটিয়া ইউনিয়নের মিটুয়ানী বাজার সংলগ্ন ৭৫ মিটার দৈর্ঘ্যের ওই গার্ডার সেতু নির্মাণ করা হয়। আর ৭ বছর আগে যমুনা নদীতে বিলীন হয় সেতুর সংযোগ সড়ক। এরপর থেকেই প্রতিবছর বর্ষা মৌসুমে নৌ চলাচলে মারাত্মক সমস্যার সৃষ্টি হয়ে ঘটে দুর্ঘটনা।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্র জানায়, তাদের তত্ত্বাবধানে নির্মিত সেতুটি ২০১৪ সালের বন্যায় ভাঙনের মুখে পড়ে। তবে সেতুটি বিলীন না হলেও সংযোগ সড়ক ও মিটুয়ানী বাজারসহ বিশাল এলাকা নদীগর্ভে চলে যায়। বর্তমানে নদীর পূর্বপাড় হতে সেতুটি আধা কিলোমিটার ভিতরে দাঁড়িয়ে আছে।

একইসঙ্গে সাড়ে ৪ কিলোমিটার পাকা সড়ক নদীতে চলে যাওয়ায় দক্ষিণাঞ্চলের মানুষের উপজেলা সদরে যাতায়াতে শুষ্ক মৌসুমে হাঁটা আর বর্ষায় নৌপথই একমাত্র ভরসা।

এলাকাবাসী জানান, বর্ষার সময় মিটুয়ানী থেকে সম্ভুদিয়া পর্যন্ত নৌ সার্ভিস চালু থাকে। এতে অন্তত ১২টি নৌকায় সাড়ে ৯ হাজার মানুষ প্রতিদিন যাতায়াত করেন। এছাড়া উত্তরাঞ্চলের সিলেট, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, ভুয়াপুরে পণ্য ও যাত্রীবাহী নৌকা চলাচল করে এ পথে। ওই সময় ব্যস্ততম নৌপথের মাঝে বিশাল আকৃতির অকেজো এ ব্রিজটি দাঁড়িয়ে থাকায় প্রতিনিয়তই ঝুঁকি নিয়ে চলাচল করতে হয় নৌকার চালক ও যাত্রীদের।

স্থানীয় নৌকার মাঝি মোকাদ্দেস আলী ও যাত্রী বুলুন সরকার জানান, নদীর মাঝে সেতু থাকায় স্রোতের টানে অপরিচিত নৌকার মাঝি ও কুয়াশার মধ্যে যাত্রীবাহী নৌকা চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হয়। এজন্য বর্ষা মৌসুম আসার আগেই সেতুটি অপসারণ না করা হলে ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হবে।

৫ বছর আগে এই সেতুর সঙ্গে ধাক্কা লেগে এক নৌকার ৯ জন নিহতসহ বেশ কয়েকজন নিখোঁজ হন। এছাড়া ২ বছর আগে খাষপুখুরিয়া এলাকার এক স্কুলছাত্র নদীতে গোসলে গিয়ে স্রোতের টানে ভেসে গিয়ে সেতুর ধাক্কায় নিহত হয়। সেতুটি দ্রুত অপসারণ করে নিরাপদ নৌ যোগাযোগ চালুর দাবি জানান তিনি।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল কাহহার সিদ্দিকী বলেন, অব্যবহৃত গার্ডার সেতুটি এখন মরণফাঁদে পরিণত হয়েছে। এজন্য বর্ষার আগেই সেতুটি অপসারণে কর্তৃপক্ষের হস্তক্ষেপ দাবি করছি।

এ প্রসঙ্গে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফসানা ইয়াসমিন জানান, মিটুয়ানী গার্ডার সেতুটি অপসারণে ইতোমধ্যে সড়ক ও জনপথ বিভাগকে লিখিতভাবে অবগত করা হয়েছে।

এদিকে সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম প্রাং মুঠোফোনে বলেন, ওই সেতুটি নিলামে তোলার কাজ চলছে। প্রক্রিয়া সম্পন্ন হলেই সেতুটি অপসারণ করা হবে। আশা করা যায় এই মৌসুমেই সেটা সম্ভব হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাংবাদিকরাও সার্বজনীন পেনশনের আওতায় আসবে : তথ্যমন্ত্রী

যাত্রাবাড়ীর মাতুয়াইলে ১৫ কেজি গাঁজাসহ ১ জন গ্রেফতার, প্রাইভেটকার জব্দ

বন্ধ থাকবে কার্যক্রম, প্রি-পেইড মিটারে পর্যাপ্ত ব্যালেন্স রাখার অনুরোধ

ডিজিটাল নিরাপত্তা আইনে সবচেয়ে বেশি অভিযুক্ত রাজনীতিবিদ-সাংবাদিক

পঞ্চগড়ে বৃক্ষ রোপন কর্মসুচি উদ্বোধন

নারায়ণগঞ্জে ১ লক্ষ সাড়ে ৩১ হাজার টাকার বিদেশী সিগারেটসহ একজন গ্রেফতার

রাজধানীর বংশালে ৩ ছিনতাইকারী গ্রেফতার

খেলা করতে গিয়ে গর্তে পড়ে প্রাণ গেল দুই শিশুর

দেশের এসএমই খাতের ডিজিটাল সক্ষমতা বৃদ্ধিতে একসাথে কাজ করবে গ্রামীণফোন ও মেটা

‘অর্থকণ্ঠ বিজনেস অ্যাওয়ার্ড’ পেলেন দিলীপ কুমার আগরওয়ালা

ব্রেকিং নিউজ :