300X70
বৃহস্পতিবার , ২৭ মে ২০২১ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যুক্তরাষ্ট্রে ৯০ দিনের মধ্যে করোনার উৎস বের করার নির্দেশ বাইডেনের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৭, ২০২১ ১১:৩৩ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: যুক্তরাষ্ট্রে ৯০ দিনের মধ্যে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের উৎস কোথায়, সেটি তদন্ত করে দেখার জন্য দেশটির গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গোয়েন্দাদের চেষ্টা দ্বিগুণ করার এবং বিষয়টি নিয়ে তার কাছে রিপোর্ট জমা দিতে বলেছেন।

তিনি বুধবার (২৬ মে) স্থানীয় সময় গোয়েন্দাদের বলেছেন, চিনের গবেষণাগার না পশুবাজার থেকে করোনার উৎস- এ বিষয়ে তদন্ত শেষ করে তিন মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে।

জো বাইডেন হোয়াইট হাউজের দেয়া এক বিবৃতিতে বলেছেন, দায়িত্ব গ্রহণের পর করোনাভাইরাসের উৎস সম্পর্কে একটি রিপোর্ট দিতে বলেছেন তিনি। কোন প্রাণীর কাছ থেকে এই ভাইরাস মানবদেহে এসেছে নাকি গবেষণাগারে দুর্ঘটনা থেকে এর উৎপত্তি হয়েছে, সেটি জানতে চান তিনি।

সে রিপোর্ট পাওয়ার পর প্রেসিডেন্ট বাইডেন আরও বিস্তারিত রিপোর্ট চেয়েছেন। তিনি বিবৃতিতে বলেছেন, ‘এখনো পর্যন্ত মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো দুটো সম্ভাব্য উৎসের কথা বলেছে। কিন্তু এ বিষয়ে কোন চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি।’

প্রেসিডেন্ট বাইডেন আরও বলেন, এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ, স্বচ্ছ এবং প্রমাণ-ভিত্তিক আন্তর্জাতিক তদন্ত করার জন্য চীন যাতে তাদের সব ধরণের ডেটা এবং তথ্য দিয়ে সহায়তা করে সেজন্য যুক্তরাষ্ট্র তাদের সমমনা দেশগুলোর সাথে একত্রিত হয়ে চীনের উপর চাপ প্রয়োগ করবে।

গত ২০১৯ সালের শেষের দিকে চীনের শহর উহানে কোভিড-১৯ প্রথম শনাক্ত হয়েছিল। করোনাভাইরাসের উৎপত্তির জন্য চীনের একটি বাজারের কথা বলা হয়েছিল তবে চীন এর তীব্র প্রতিবাদ জানিয়ে পাল্টা বলেছে, আমেরিকার গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, এই ভাইরাস প্রাণী থেকে মানুষের দেহে সংক্রমিত হয়েছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১৭ কোটি মানুষ এবং মারা গেছেন অন্তত ৩৫ লাখ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :