300X70
শনিবার , ১২ ফেব্রুয়ারি ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যেকোনও সময় হামলা, মার্কিন নাগরিকদের ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছাড়ার নির্দেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১২, ২০২২ ১০:০৬ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ পরিস্থিতি আরও চরমে পৌঁছেছে। এমতাবস্থায় আগেই মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ নিয়েছিল আমেরিকা। তবে এবার এ বিষয়ে আরও জোর দিয়ে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে আমেরিকা।

প্রেসিডেন্ট বাইডেনের জাতীয় নিরাপত্তা বিষয়ক জেইক সুলিভান কর্মকর্তা সতর্কতা উচ্চারণ করে বলেছেন, যেকোনও ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। সুতরাং অবিলম্বে মার্কিন নাগরিকদের উচিত সেদেশ ত্যাগ করা।

তিনি বলেন, “এই মুহূর্তে পরিস্থিতি এমন পর্যায়ে এসেছে যে, রাশিয়া ঠিক কখন হামলা চালাতে যাচ্ছে আমরা শুধু সেই দিনক্ষণ কিংবা ঘণ্টার কথা সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে পারছি না। তবে যেকোনও সময় এই হামলার সম্ভাবনা খুব বেশি।”
“তাই আমাদের নাগরিকদের উচিত আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ত্যাগ করা। এক্ষেত্রে পরিবহনসহ যেকোনও সহযোগিতার জন্য তারা সেখানে অবস্থিত মার্কিন দূতাবাসে যোগাযোগ করতে পারে,” বলেন জেইক সুলিভান।

এদিকে, পরিস্থিতি বিবেচনায় মার্কিন যুক্তরাষ্ট্রের পর আরও ছয় দেশ নিজ নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে। এগুলো হল- যুক্তরাজ্য, লাটভিয়া, নরওয়ে, ইসরায়েল, জাপান ও এস্তোনিয়া। যত দ্রুত সম্ভব তাদেরকে ইউক্রেন ছাড়তে বলা হয়েছে।

পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার উত্তেজনা দেখা দেওয়ার মধ্যেই পোল্যান্ডে নতুন করে তিন হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের চার কর্মকর্তাকে উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানায়, নর্থ ক্যারোলিনায় অবস্থিত ফোর্ট ব্রাগ সামরিক ঘাঁটি থেকে ৮২ এয়ারবোন ডিভিশনের সেনাদের পোল্যান্ডে পাঠানো হচ্ছে। সব ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যেই তাদের পোল্যান্ডে মোতায়েন করা হবে।

মার্কিন কর্মকর্তারা জানান, মূলত ন্যাটো সেনাদের সাহায্য করতেই তাদের সেখানে পাঠানো হচ্ছে।

এছাড়া কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের। সূত্র: আল-জাজিরা

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কোন দলের নয়, বঙ্গবন্ধু বাঙালী জাতির সম্পদ : জিএম কাদের

গাইবান্ধার ৫টি আসনেই জিততে চায় আ.লীগ, ভাগ বসাতে ব্যস্ত জাপা ও বিএনপি

ন্যাশনাল ডিফেন্স কলেজে ক্যাপস্টোন কোর্স ২০২২/১ সমাপ্ত

এবার কক্সবাজারে পাহাড় ধসে ২ শ্রমিকের মৃত্যু

ন্যাশনাল ব্যাংক ১৮ কোটি জনগণের ব্যাংক

দক্ষ বিচার বিভাগ গঠনে বিশ্বমানের জুডিসিয়াল একাডেমি প্রয়োজন : আইনমন্ত্রী

ঢাকার শেরাটন হোটেলে ‘ষ্টাডি ইন মালয়েশিয়া’ প্রদর্শনীর উদ্বোধন

ঢাকা-টরন্টো রুটে বিমান ডানা মেলবে ২৬ মার্চ: প্রতিমন্ত্রী

তুরষ্কের ডিফেন্স ইন্ডাস্ট্রিজের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং জাতীয় প্রতিরক্ষা উপমন্ত্রীর সাথে সাক্ষাৎ করলেন সেনাবাহিনী প্রধান

বাংলাদেশ-মালদ্বীপ দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় নিতে তিন চুক্তি সই

ব্রেকিং নিউজ :