300X70
শনিবার , ৯ ডিসেম্বর ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নের দাবী জেন্ডার প্ল্যাটফর্মের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৯, ২০২৩ ৮:৪০ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : কর্মক্ষেত্রে ও শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন, কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন সংক্রান্ত হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন এবং আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থনের দাবীতে জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ কর্তৃক আয়োজিত একটি সংবাদ সম্মেলন আজ শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী, আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ- বিলস এর পরিচালক নাজমা ইয়াসমীন। সংবাদ সম্মেলনে জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ এর সকল সদস্য সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা জেন্ডার প্ল্যাটফর্ম এর প্রস্তাবনা অনুযায়ী কর্মক্ষেত্রে ও শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন, কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন সংক্রান্ত হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন এবং আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থনের সরকারের প্রতি জোর দাবী জানান।

সংশ্লিষ্ট বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ফেয়ারওয়্যার ফাউন্ডেশনের কান্ট্রি ম্যানেজার বাবলুর রহমান, ইটিআই এর কান্ট্রি ম্যানেজার আবিল বিন আমিন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল সাধারণ সম্পাদক কুতুবউদ্দীন আহমেদ এবং কর্মজীবী নারীর প্রোগ্রাম সমন্বয়কারী কাজী গুলশান আরা দিপা।

উল্লেখ্য, কর্মস্থল ও শিক্ষা প্রতিষ্ঠানে সকল ধরনের সহিংসতা ও যৌন নির্যাতন প্রতিরোধের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১৭ সালের জানুয়ারিতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের মানবাধিকার/শ্রমিক সংগঠনগুলোর জোট ‘জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ’ গঠিত হয়। প্ল্যাটফর্মভুক্ত সংগঠনগুলো সহিংসতা ও যৌন নির্যাতন প্রতিরোধে ক্যাম্পেইন ও এডভোকেসি কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :