300X70
সোমবার , ২৪ এপ্রিল ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রওশন-বিদিশার লক্ষ্য সরকারের আনুকূল্য, দোলাচলে জিএম কাদের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৪, ২০২৩ ১০:১৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বিরোধ যেন কিছুতেই জাতীয় পার্টির পিছু ছাড়ছে না। ত্রিধারায় বিভক্ত দলটিতে কখনও দেবর-ভাবি, কখনও চাচা-ভাতিজা আবার কখনও পদ-পদবি ও অর্থকে কেন্দ্র করে দ্বন্দ্ব লেগেই থাকে। আর এসব দ্বন্দ্বের মূল চরিত্রে থাকেন দলটির বর্তমান চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও সংসদের বিরোধী দলীয় নেতা এবং দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। এ দুইজনের মধ্যকার দ্বন্দ্বের ভেতর মাঝে-মধ্যে হাজির হন দলের প্রতিষ্ঠাতা প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের ছেলে এরিক এরশাদ ও তার মা বিদিশা সিদ্দিক। অভিযোগ, পাল্টা অভিযোগ এবং অভ্যন্তরীণ দ্বন্দ্ব, এসব নিয়েই দোদুল্যমান অবস্থায় রয়েছে জাপা।
জিএম কাদেরপন্থিরা বলছেন, নির্বাচনকে সামনে রেখে এখন পর্যন্ত ৩০০ আসনে প্রার্থী দেওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তারা। কিন্তু চূড়ান্ত কর্মপরিকল্পনা ঠিক হবে আরও পরে। ঈদের পরে দলের প্রেসিডিয়াম সদস্যদের বৈঠক ডাকার কথা রয়েছে। সেখানে মূলত জাতীয় পার্টি এককভাবে নাকি জোটগতভাবে নির্বাচনে অংশ নেবে- তা ঠিক করা হবে। জোটগতভাবে নির্বাচনে অংশ নিলেও এখানে দুটি বিষয় রয়েছে। একটি হচ্ছে, আওয়ামী লীগের সঙ্গে জোটগতভাবে নির্বাচনে অংশ নেওয়া, অন্যটি হচ্ছে- জাতীয় পার্টিসহ অন্যান্য কয়েকটি দলকে সঙ্গে নিয়ে জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেওয়া।
তারা জানান, ঈদের পরে রাজনৈতিক পরিস্থিতি অনেকটা পরিষ্কার হয়ে যাবে। প্রধানমন্ত্রীর জাপান-আমেরিকা সফরের পর, আগামী নির্বাচন কতটা সরকারের আনুকূল্যে থাকবে সে সম্পর্কে পরিষ্কার বার্তা পাওয়া যাবে। তখন পরিস্থিতি বলবে- জাপা সরকারের সঙ্গে থাকব নাকি ভিন্ন চিন্তা করবে। আর সবকিছু বিবেচনায় নিয়ে জিএম কাদের তার রাজনৈতিক অবস্থান ঠিক করবেন।

তারা আরও জানান, রওশন এরশাদের সঙ্গে জিএম কাদেরের নিয়মিত কথা হয়। তার পক্ষ থেকে অনেক সুপারিশ আসে- যেগুলো জিএম কাদের মেনে চলছেন। এরপর রওশনপন্থি হয়ে যারা দ্বন্দ্ব তৈরি করে রাখছেন, তাদের বিষয়টিও দলের প্রেসিডিয়াম সভা ডেকে সুরাহা করা হবে। এক্ষেত্রে রওশন এরশাদ যদি প্রেসিডিয়ামের সভায় নেওয়া সিদ্ধান্তের সঙ্গে একমত না হন তাহলেও তার বিষয়ে কী করণীয় সে বিষয়েও সিদ্ধান্ত হবে। তবে, রওশনপন্থি হিসেবে পরিচিত যাদেরকে দল থেকে বহিষ্কার করা হয়েছে তাদের কাউকে ফিরিয়ে না নেওয়ার সিদ্ধান্তে অটল আছেন জিএম কাদের।
জিএম কাদের জানান, দলীয় সরকারের অধীনে জাপা নির্বাচনে অংশ নেবে এমন কথা রওশন এরশাদ বলেছেন কি না, তিনি জানেন না। তবে তার সঙ্গে যারা আছেন, তারা কেউ জাতীয় পার্টির না। তারা পার্টি ছেড়ে দিয়েছেন অনেক আগেই। যারা জাতীয় পার্টির নাম ভাঙিয়ে এসব কথা বলছেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
এদিকে রওশনপন্থিরা বলছেন, আওয়ামী লীগ পর পর দুইবার রওশন এরশাদকে বিরোধী দলীয় নেতা বানিয়েছে। ফলে সেই কৃতজ্ঞতা থেকে এবং বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিলে আগামীতেও সরকার গঠন করার সম্ভাবনা আওয়ামী লীগেরই বেশি। তাই রওশন এরশাদ ও তার অনুসারীরা আগামী নির্বাচনেও সরকারের সঙ্গে থাকবেন। আর এখন যারা রওশন এরশাদের সঙ্গে আছেন, তাদের মূল লক্ষ্য হচ্ছে সরকারের সঙ্গে যোগাযোগ রেখে আগামী নির্বাচনে দলের মনোনয়ন নিশ্চিত করা। এজন্য জিএম কাদেরকে চাপে রেখে দলে ফেরা এবং সমঝোতা করাই মূল লক্ষ্য।

২০২১ সালে রওশন এরশাদ ও জিএম কাদেরের মধ্যে পদ-পদবি নিয়ে দ্বন্দ্ব চরম আকার ধারণ করে। তখন জাপার রাজনীতিতে নতুন করে আবির্ভাব ঘটে এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিকের। তখন তার সঙ্গে ছিলেন কাজী মামুনুর রশীদসহ দলছুট অনেক নেতাকর্মী। এরপর ওই বছরের ১৪ জুলাই এরশাদের মৃত্যুবার্ষিকীর দিনে এরশাদের ছেলে এরিক এরশাদ জাপার ‘নতুন কমিটি’ ঘোষণা করেন। সেই অনুষ্ঠানে এরশাদের আরেক ছেলে সাদ এরশাদ যোগ দেন। ওই কমিটিতে রওশন এরশাদকে জাপার চেয়ারম্যানও করা হয়। সে সময় রওশন এরশাদের সঙ্গে বিদিশার সখ্য গড়ে ওঠে। রাজধানীর একটি হাসপাতালে ভর্তি রওশনকে দেখতেও যান বিদিশা। কিন্তু ওই বছরের ৪ নভেম্বর বিদিশা জাপা পুনর্গঠন করে নিজেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করলে রওশন এরশাদ ও তার ছেলে সাদ এরশাদ এবং কাজী মামুনের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে। যার ফলে তারা জাতীয় পার্টির পুনর্গঠন প্রক্রিয়া থেকে বেরিয়ে আসেন।
বিদিশা সিদ্দিক জানান, সারাদেশে ৪৭টি জেলায় কমিটি আছে জাতীয় পার্টি পুনর্গঠনের। ঈদের পরে সাংগঠনিক সক্ষমতা বাড়ানোর জন্য তিনি জেলা সফরে নামবেন। এরশাদ ঘোষিত ৫৮ দল সম্বলিত জাতীয় জোটের চেয়ারম্যান হিসেবে বিদিশা নিজেই আছেন বলে জানান। তিনি জানান, নির্বাচনকে সামনে রেখে তাদের চিন্তা-ভাবনা রয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সংস্কৃতি ছড়িয়ে পড়ুক সারাদেশের সবখানে : মন্ত্রিপরিষদ সচিব

দ্য হান্ড্রেড বলের প্রথম টুর্নামেন্টে চ্যাম্পিয়ন সাউদার্ন ব্রেভ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ : কালজয়ী কন্ঠস্বরে বিশ্বনেতৃত্ব

বিডিইউতে গুচ্ছভুক্ত ‘এ’ইউনিটের ভর্তি পরীক্ষা সুশৃঙ্খল পরিবেশে অনুষ্ঠিত

১৫ অক্টোবর থেকে তিন মেয়াদের মোবাইলফোনের ডাটা অফার থাকছে : টেলিযোগাযোগ মন্ত্রী

নানা আয়োজনে চলছে বাংলাদেশ বুলেটিনের প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান

তুরস্কে ঠান্ডায় জমে ১২ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

রাজধানীতে ৪৭ কেজি গাঁজাসহ ৩ জন গ্রেফতার

ভারতে ইলেকট্রিক স্কুটারের শো-রুমে ভয়াবহ আগুন, নিহত ৮

দুই মোটরসাইকেলের সংঘর্ষে ছাত্রলীগ নেতা নিহত

ব্রেকিং নিউজ :