300X70
বুধবার , ১২ অক্টোবর ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রপ্তানি, বিনিয়োগ এবং কর্মসংস্থানে ২০২১-২২ অর্থবছরে বেপজার রেকর্ড প্রবৃদ্ধি অর্জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১২, ২০২২ ১১:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দেশের শীর্ষ বিনিয়োগ উন্নয়নমূলক প্রতিষ্ঠান বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) তার ৪০ বছরের যাত্রায় সর্বকালের উচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে। সদ্য সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে সংস্থাটি রপ্তানি, বিনিয়োগ এবং কর্মসংস্থান সৃষ্টিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। আগের বছরের তুলনায় রপ্তানি ৩০.৪১% এবং বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ২০% এর বেশি। ইপিজেডের শিল্প প্রতিষ্ঠানসমূহে ৬৪,১৬০ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে যা একক বছর হিসেবে বেপজার ইতিহাসে সর্বোচ্চ।

বেপজাধীন পরিচালিত দেশের ৮টি ইপিজেডের চালু শিল্প প্রতিষ্ঠানসমূহের মোট রপ্তানি ৮৬৫৫.৯০ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে যা প্রথমবারের মতো ৮ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে একটি নতুন রেকর্ড স্থাপন করেছে। কোন একক অর্থবছরে এর আগের সর্বোচ্চ রপ্তানি ছিল ২০১৮-২০১৯ সালে ৭৫২৪.১১ মিলিয়ন মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরে ইপিজেডের শিল্প প্রতিষ্ঠানসমূহ থেকে রপ্তানি হয়েছিল ৬৬৩৭.০৬ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ২০২১-২২ অর্থবছরে পূর্ববর্তী বছরের তুলনায় রপ্তানি বেড়েছে ৩০.৪১%।

ইপিজেডের মোট রপ্তানির মধ্যে পোশাক খাত থেকে আয় মাত্র ৫৪.৬৮% যেখানে দেশের মোট রপ্তানির ৮৫% আসে পোশাক খাত থেকে। ইপিজেডের অন্যান্য খাত যেমন গার্মেন্টস এক্সেসরিজ, ফুটওয়্যার ও চামড়াজাত পণ্য, টেক্সটাইল, তাঁবু, ক্যাপ, প্লাস্টিক পণ্য, ইলেকট্রনিক্স রপ্তানি আয়ের একটি উল্লেখযোগ্য অংশ দখল করেছে যা ইপিজেডগুলিকে বৈচিত্র্যময় পণ্য উৎপাদনের কেন্দ্রে পরিণত করেছে।

বেপজা ২০২১-২০২২ অর্থবছরে পূর্বের সব রেকর্ড ছাড়িয়ে ৪০৯.৮০ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ আকর্ষণ করেছে। এটিই বেপজার ইতিহাসে একক কোন অর্থবছরে সর্বোচ্চ বিনিয়োগ। এর পূর্বে ২০১৪-২০১৫ অর্থবছরে সর্বোচ্চ বিনিয়োগ এসেছিল ৪০৬.৩৫ মিলিয়ন মার্কিন ডলার। সদ্য সমাপ্ত ২০২১-২০২২ অর্থবছরে বেপজায় বিনিয়োগ পূর্ববর্তী ২০২০-২১ অর্থবছরের তুলনায় ২০.২৬% বৃদ্ধি পেয়েছে। উক্ত অর্থবছরে বিনিয়োগ অর্জিত হয়েছিল ৩৪০.৭৫ মিলিয়ন মার্কিন ডলার।

বেপজা আশা করছে বেপজার সর্ববৃহৎ উদ্যোগ-বেপজা অর্থনৈতিক অঞ্চলে শিল্পোৎপাদন শুরু হলে ২০২২-২৩ অর্থবছর থেকে বিনিয়োগ আরও বৃদ্ধি পাবে। ২০২২ সালের জুন পর্যন্ত ১০টি প্রতিষ্ঠানকে বেপজা অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপনের অনুমোদন প্রদান করা হয়েছে। এদের মোট প্রস্তাবিত বিনিয়োগ ২১৫.৬৬ মিলিয়ন মার্কিন ডলার যা চলতি অর্থবছর থেকে প্রকৃত বিনিয়োগ হিসেবে যুক্ত হবে।

সদ্য সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে বেপজা ৬৪,১৬০ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে একটি মাইলফলক তৈরি করেছে। যদিও বেপজাধীন ইপিজেডসমূহে ২০২০-২১ অর্থবছরে ৪৭ হাজারেরও বেশি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছিল তথাপি সদ্য সমাপ্ত অর্থবছর ২০২১-২২ এ কর্তৃপক্ষ ৬৪,১৬০ জন বাংলাদেশী নাগরিকের চাকরির সুযোগ সৃষ্টির মাধ্যমে একটি নতুন রেকর্ড স্থাপন করেছে। অর্থাৎ, পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ২০২১-২২ অর্থবছরে নতুন কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে ৩৬.৫১%।

উল্লেখ্য, জুন ২০২২ পর্যন্ত, দক্ষিণ কোরিয়া, চীন (তাইওয়ান এবং হংকং), জাপান, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও স্বাগতিক বাংলাদেশসহ ৩৭ টি দেশের বিনিয়োগকারীগণ ইপিজেডে সর্বমোট ৬০৪০.৪৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। বেপজার শুরু থেকে জুন ২০২২ পর্যন্ত বেপজাধীন ৮টি ইপিজেডের ৪৫৬ টি চালু প্রতিষ্ঠান থেকে সর্বমোট রপ্তানি হয়েছে ৯৬ বিলিয়ন মার্কিন ডলার যেখানে মোট ৫,০২,৩৬৫ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :