300X70
শনিবার , ১৫ জুলাই ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাজধানীতে আলু ও সবজির বাজার চড়া. স্বস্তি মুরগিতে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৫, ২০২৩ ১২:১০ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক : ঈদুল আজহার পর দুই সপ্তাহের বেশি গড়ালেও সবজির বাজার এখনও চড়া। তাছাড়া অন্যান্য সবজির মতো ঈদের পর আলুর দাম হঠাৎই বাড়তি। সঙ্গে কাঁচা মরিচের বাজারের অস্থিরতা এখনো কাটেনি। আর চিনির সংকট দিন দিন আরও গভীর হচ্ছে। সবকিছু মিলিয়ে বাজারে ক্রেতাদের জন্য আপাতত সুখবর নেই বললেই চলে। তবে বাজারে ভোক্তার জন্য কিছুটা স্বস্তি নিয়ে এসেছে ব্রয়লার মুরগির দাম। যদিও ব্যবসায়ীরা বলছেন, এটা সাময়িক সময়ের জন্য।

কয়েকদিন পর দাম আবার বেড়ে যাবে। গতকাল শুক্রবার রাজধানীর খিলগাঁও রেলগেট বাজার, গোড়ান বাজার ও মেরাদিয়া হাট ঘুরে দেখা গেছে, এসব বাজারের অধিকাংশ দোকানেই সবজির দাম বাড়তি। প্রতিকেজি ভালো মানের ডায়মন্ড আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকায়। ঈদের আগে একই আলুর দাম ছিল প্রতিকেজি ৩০ থেকে ৪০ টাকায়।

বর্তমানে খুচরা বাজারে দেশি পেঁয়াজর দাম কিছুটা কমে বিক্রি হচ্ছে প্রতিকেজি ৭০ থেকে ৭৫ টাকায়। ঈদের আগে ঢাকার বাজারে পেঁয়াজের দাম উঠেছিল প্রতিকেজি ১০০ টাকার মতো।
পাশাপাশি গেল সপ্তাহে কালো গোলবেগুনের দামও ছিল বাড়তি। এ সপ্তাহে ভাল মানের কালো গোলবেগুন ১১০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে, ঈদের আগে যা ছিল ৭০ থেকে ৮০ টাকায়।

এ সপ্তাহেও বাড়তি দামে বিক্রি হচ্ছে কাঁচামরিচ, প্রতিকেজি ৩১০ থেকে ৩৩০ টাকায়। ঈদের পর ঢাকার বাজারে কাঁচা মরিচের দাম উঠেছিল প্রতি কেজি ৮০০ থেকে হাজার টাকা পর্যন্ত। সে তুলনায় এখন দাম কিছুটা কমেছে। এ সপ্তাহে করলার দাম পৌঁছেছে ১০০ টাকা কেজিতে। ডায়বেটিস রোগীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই সবজির দরদাম করে নিলেও ৯০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। অন্যান্য সবজির মধ্যে সস্তা হিসেবে পরিচিত প্রতিকেজি পেঁপে বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়।

প্রতিকেজি টমেটো বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৮০ টাকায়। প্রতিকেজি গাজর বিক্রি হচ্ছে ১০০ টাকার উপরে। প্রতিকেজি কাঁকরোল এবং কচুর লতি ৮০ টাকায়। ঝিঙ্গা, চিচিঙ্গা, ধুন্দুল, ঢ্যাঁড়স এবং পটল প্রতিকেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়।

খিলগাঁও বাজারের সবজিবিক্রেতা ফজলে রাব্বি বলেন, গেল দুইদিন ঢাকায় রাজনৈতিক কর্মসূচির কারণে বাজারে সবজির সরবরাহ কিছুটা কম ছিল। বিভিন্ন জেলা থেকে সবজির গাড়ি কম এসেছে। যে কারণে দাম কিছুটা বেড়েছে। আমরা পাইকারি বাজার থেকে যে দামে কিনি সেই অনুযায়ী বিক্রি করি। বেশি লাভ করি না। বেশি দামে বিক্রি করলে কাস্টমার কিনে কম। তখন অনেক সবজি বিক্রি না হয়ে নষ্ট হয়ে যায়৷ আর যে সবজির দাম বেশি সেটা কম পরিমাণে কিনে আনি।

মুদি বাজারে প্রতিকেজি দেশি আদা বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩১০ টাকায়। আমদানি করা রসুন বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা কেজি দরে। দেশি রসুন বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকায়। বাজারে চিনির সংকট অনেক দিন ধরেই। বর্তমানে বাজারে গড়ে দশটি দোকানের মধ্যে ৫টিতে প্যাকেট চিনি পাওয়া যাচ্ছে। প্যাকেট চিনি প্রতিকেজি ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে, যদিও বেশিরভাগ দোকানে প্যাকেট চিনি পাওয়া যাচ্ছে না বলে জানান বিক্রেতারা।
আর এলাকার খুচরা দোকানে খোলা চিনি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা পর্যন্ত এমনটি জানিয়েছেন দক্ষিণ বনশ্রী এলাকার মুদি দোকানি মো. মাসুদ পারভেজ।

কথা হলে তিনি বলেন, চিনির যে পরিমাণ চাহিদা সে তুলনায় সরবরাহ অনেক কম। অনেক কষ্ট করে এক বস্তা চিনি কিনতে পেরেছি। তবে দাম বেশি হওয়ায় অনেক কাস্টমাররা মাঝেমধ্যে গরম দেখায়। কিন্তু এখানে তো দোকানদারের কিছু করার নাই। আমরা তো লাভ ছাড়া বিক্রি করতে পারব না। অন্য দিকে কোরবানির ঈদের পর বাজারে মাংসের চাহিদা স্বাভাবিকভাবে কম থাকে। তাই মাংসের দামও অনেকটাই কমেছে।
এ সপ্তাহে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে প্রতিকেজি ১৮০ থেকে ১৯০ টাকায়। ঈদের আগে ব্রয়লার মুরগির দাম ছিল প্রতিকেজি ২১০ থেকে ২২০ টাকায়। সোনালি মুরগির কেজি ২৮০ টাকায়, যা ঈদের আগে ছিল ৩৩০ থেকে ৩৫০ টাকার মতো। এমনটাই জানিয়েছেন মেরাদিয়া হাটের মুরগিবিক্রেতা মো আতিকুল ইসলাম।

এদিকে বেশির ভাগ বাজারে গরুর মাংস আগের মত বেশি দামেই বিক্রি হচ্ছে। প্রতিকেজি গরুর মাংস ৭৮০ থেকে ৮০০ টাকায়। খাসির মাংস প্রতিকেজি বিক্রি হচ্ছে এক হাজার ১০০ টাকায়।

মাছের মধ্যে তেলাপিয়া মাছ প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২২০ টাকায়। পাঙাশ মাছ প্রতিকেজি ২২০ থেকে ২৫০ টাকায়। পাবদা মাছ প্রতিকেজি ৪৫০ থেকে ৫০০ টাকায়। টাটকিনি মাছ প্রতিকেজি ২২০ থেকে ২৫০ টাকায়।

আকার ভেদে রুই মাছ প্রতিকেজি ৩৫০ থেকে ৪০০ টাকায়। বড় সাইজের গলদা চিংড়ি প্রতিকেজি ৮০০ থেকে এক হাজার টাকার মতো। হাওরের মিশ্র ছোট মাছ ৫০০ টাকা কেজি।
সপ্তাহের ব্যবধানে ফের বাড়ল বিদেশি ফলের দাম : এক সপ্তাহের ব্যবধানে আবার আমদানিকৃত বিদেশি ফলের দাম বেড়েছে। অপরিবর্তিত আছে দেশি ফলের দাম। গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, আগে থেকেই বাড়তি দামে বিক্রি হওয়া বিদেশি ফলগুলো কেজিতে ফের ১০ থেকে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে।

বিক্রেতারা জানান, বর্তমানে প্রতি কেজি ফুজি আপেল বিক্রি হচ্ছে ২৬০ টাকায়; গালা আপেল ২৯০ থেকে ৩০০, সবুজ আপেল ২৬০ থেকে ২৮০ টাকা কেজি। নাশপাতির কেজি ৩২০ টাকা। মাল্টা ২২০ টাকা, কমলা ২৮০ টাকায় বিক্রি করছেন বিক্রেতারা।

আনার বিক্রি হচ্ছে ৪৮০ টাকায়, ড্রাগন ফল ১৬০ টাকা থেকে ২৮০ টাকা, রাম্বুটান ১০০০, ডরিয়ন ১০০০ পিয়ার ২৬০ থেকে ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে কমেছে লাল আঙুরের দাম। বর্তমানে প্রতি কেজি লাল আঙুর ৪২০ থেকে ৪৫০ টাকা। বাজারে সাদা আঙুরের দেখা মেলেনি।
গত সপ্তাহে এ বাজারে প্রতি কেজি ফুজি আপেল ২৫০, গালা আপেল ২৮০, সবুজ আপেল ২৫০, কমলা ২৬০, মাল্টা ২০০, আনার ৩৫০ থেকে ৫৫০, লাল আঙুর ৪৫০ থেকে ৫০০, নাশপাতি ২৯০, ড্রাগন ফল ১৬০ থেকে ২৮০ টাকা দরে বিক্রি হয়েছিল।

নতুন করে গত এক সপ্তাহে দাম না বাড়লেও আকাশছোঁয়া দামেই বিক্রি হচ্ছে বেশিরভাগ খেজুর ও বাদাম। বর্তমানে প্রতি কেজি ইরানি মরিয়ম খেজুর ৯০০, কালমি মরিয়ম খেজুর ১০০০, সৌদি মাবরুম খেজুর ১২০০, মেডজুল খেজুর ১৫০০, আজোয়া খেজুর ১০০০, দাবাস খেজুর ৫০০, বড়ই খেজুর ৪৮০, জিহাদি খেজুর ২০০, খুরমা সাদা-লাল খেজুর ৪৫০, আল জেরিয়ান খেজুর ৪০০, মাবরুম খেজুর ১০০০ থেকে ১৫০০, সাফাভি খেজুর ৯০০ থেকে ১১০০, সুক্কারী খেজুর ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

ত্বিন ফলের দাম এক হাজার টাকা কেজি। তেঁতুল ২৪০, কিচমিচ ৪৬০ থেকে ৭৩০ কাজু বাদাম ১৪০০, ভাজা কাজু বাদাম ৫০০, কাঠ বাদাম ৮০০, আখরোট বাদাম ১০০০ থেকে ১২০০, মিক্স বাদাম ৬৫০, ভাজা বাদাম ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

দাম বাড়ার কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, আমদানি খরচ বেড়ে যাওয়া ও এখন বিভিন্ন বিদেশি ফল ও খেজুরের মৌসুম শেষ পর্যায়ে চলে আসায় দাম বেড়েছে। তবে আবার নতুন মৌসুমের ফল এলে দাম কিছুটা কমবে।
কারওয়ান বাজারের আল্লাহর দান ফল বিতানের হিরু ভূঁইয়া বলেন, দাম কেন বেড়েছে সেটি নির্দিষ্ট করে আমরা বলতে পারি না। আমরা রাজধানীর বাদামতলী থেকে ফল ও খেজুর কিনে আনি।

১০ টাকা বেশি দামে আনলে বেশি দামে বিক্রি করি। ১০ টাকা কম দামে আনলে কমে বিক্রি করি। বিদেশ থেকে ফল আমদানির ভ্যাট-ট্যাক্স বাড়ায় অনেক আমদানিকারক এখন ফল কম আনছে। যে কারণে হয়ত দাম বাড়ছে।
মদিনা ফ্রুটস গ্যালারির বিক্রেতা শরীফুল ইসলাম বলেন, এখন অনেক বিদেশি ফলের সিজন প্রায় শেষের দিকে। তাই যেসব পাইকারি বিক্রেতাদের কাছে ফল মজুদ ছিল তারা দাম বাড়িয়ে বিক্রি করছে। যার প্রভাব পড়ছে খুচরা বাজারে। আবার নতুন সিজনের ফল এলে দাম কমে যাবে।

বিক্রমপুর ফল বিতানের বিক্রেতা ফাহিম বলেন, গত এক সপ্তাহে না বাড়লেও কোরবানির ঈদের পর কাজু বাদামের দাম কেজিতে ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে। সব ধরনের খেজুরে বেড়েছে ১০ শতাংশ করে।
খেজুরের দাম বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, এখন সিজন শেষের দিকে। তাই দামও বাড়তি। সাধারণত জুলাই মাসে খেজুর হওয়া শুরু করে। খেজুর পাকে সেপ্টেম্বরে। আর বাংলাদেশে আসে ডিসেম্বরের দিকে। তাই আবার যখন খেজুর আসবে তখন দাম কমে যাবে।

এখন কিছুদিন দাম বেশি থাকবে। দাম বৃদ্ধির জন্য ব্যবসায়ীদেরই দুষছেন ক্রেতারা। আনোয়ার হোসেন নামে এক ক্রেতা বলেন, ব্যবসায়ীরা শুধু সুযোগ খুঁজতে থাকে কীভাবে দাম বাড়াবে। এখন বিদেশি ফলের সিজন শেষ তাই সুযোগ বুঝে দাম বাড়িয়ে দিচ্ছেন। অথচ এসব ফল ও খেজুর আমাদের দেশে আসছে অনেক আগেই।

আরেক ক্রেতা বেসরকারি চাকরিজীবী বিনয় ভূষণ মজুমদার বলেন, ফল আমদানি করতে ভ্যাট-ট্যাক্স যতটা না বেড়েছে, বিক্রেতারা তার থেকে আরও অনেক বেশি দাম বাড়িয়ে দিয়েছেন। খুরমা খেজুর এক সময় ১২০ টাকায় কিনতাম। সেটি এখন ৩০০-৪০০ টাকা করে কিনতে হচ্ছে। তাও মান ভালো নয়। যে যার মতো করে পারছে জিনসিপত্রের দাম বাড়িয়ে দিচ্ছে।
আরেক ক্রেতা শ্যামলী গোমেজ বলেন, প্রতিনিয়ত দাম বৃদ্ধির প্রভাব আমাদের মতো সাধারণ ক্রেতাদের উপর ব্যাপকভাবে পড়ে।

আগে নিয়মিত সবুজ আপেল কিনতাম। কিন্তু দাম বৃদ্ধির কারণে এখন পেয়ারা দিয়ে সবুজ আপেলের চাহিদা মেটাচ্ছি। আগে যেখানে আপেল কিনতে পারতাম এক কেজি, সেখানে এখন কিনতে পারছি আধা কেজি। মাল্টা কিনতে হচ্ছে দুটি-তিনটি করে। এসব বিলাসী পণ্য দিন দিন আমাদের মতো মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে যাচ্ছে। এতে শিশুদের পুষ্টির চাহিদা মেটানো যাচ্ছে না।
এদিকে আগের দামেই বিক্রি হচ্ছে সব ধরনের দেশি ফল।

বর্তমানে কারওয়ান বাজারে প্রতি কেজি আম্রোপালি ৯০ থেকে ১০০ টাকা, হাড়িভাঙ্গা ৯০ থেকে ১০০ টাকা, সুরমা ফজলি ৭০ থেকে ৮০ টাকা, ব্যানানা ম্যাঙ্গো ১৫০ টাকা, আনারস ৩০ থেকে ৬০ টাকা, গাব ১৫০ টাকা, পেঁপে ১৫০ থেকে ২০০ টাকা, লটকন ১৫০ টাকা, পেয়ারা ৫০ থেকে ৮০ টাকা, কাঠলিচু ২০০ টাকা, জাম্বুরা ৪০ থেকে ৫০ টাকা, আমড়া ১০০ থেকে ১৫০ টাকা, কাঁঠাল ৫০ থেকে ৫০০ টাকা (আকারভেদে), কাঁচা খেজুর ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাকা সাগর কলার ডজন বিক্রি হচ্ছে ১২০ টাকা, সবরি কলা ১০০, বাংলা কলা ৮০ এবং চম্পা কলা ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শুরু হয়েছে ‘বাংলালিংক ইয়ুথ ফেস্ট ২০২৩’

বাউবি ক্যাম্পাসকে মশকমুক্ত রাখতে ড্রেনে মাছের পোনা অবমুক্ত করণ

কৃষিপণ্যের রপ্তানি বাধা দূর করতে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

প্রাইম ব্যাংক এবং হলিডে ইন ঢাকা সিটি সেন্টার গ্রাহকদের জন্য আকর্ষণীয় অফার নিয়ে এসেছে

যারা সন্ত্রাস ও আগুন নিয়ে রাজনীতি করে তাদের পতন অনিবার্য : ওবায়দুল কাদের

মানবাধিকার দিবসে দেশে পরিস্থিতি ঘোলাটে করার চক্রান্ত হচ্ছে : তথ্যমন্ত্রী

হুয়াওয়ে এপিএসি ডিজিটাল ইনোভেশন কংগ্রেসে মূল প্রবন্ধ উপস্থাপন

যাত্রাবাড়ীতে ৪৪ কেজি গাঁজাসহ গ্রেপ্তার ১ , ট্রাক জব্দ

আজ প্রথম ধাপের ইজতেমা শুরু, সড়ক ও পার্কিং যে নির্দেশনা

শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের লোগো উন্মোচন

ব্রেকিং নিউজ :