300X70
সোমবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাজধানীতে ছিনতাইকারী চক্রের মূলহোতা মোহাব্বতসহ গ্রেফতার-৩২

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৭, ২০২৩ ২:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় আটটি পৃথক অভিযান চালিয়ে ছিনতাইকারী চক্রের মূলহোতা মোহাব্বত মিয়া (৪০)সহ ৩২ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এসময় ছিনতাইয়ের কাজে ব্যবহৃত বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসস্ত্র উদ্বার মূলে জব্দ করেছে র‌্যাব।

 র‌্যাব জানিয়েছে, বিগত ৬ মাসে ছিনতাইকারীদের বিরুদ্ধে ৭৯টি অভিযান চালিয়ে মোট ২৬৮ জন ছিনতাইকারীকে গ্রেফতার করতে সক্ষম হয় র‍্যাব-৩।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৩ এর সদস্যরা রোববার সন্ধ্যা থেকে ভোররাত পর্যন্ত রাজধানীর কোতোয়ালী, মতিঝিল, খিলগাঁও, রামপুরা, হাতিরঝিল, সবুজবাগ, শাহজাহানপুর ও ওয়ারীসহ বিভিন্ন এলাকায় ঝটিকা অভিযান চালিয়ে ছিনতাইকারী চক্রের মূলহোতা মোহাব্বত মিয়াসহ মোট ৩২ জনকে গ্রেফতার করতে সক্ষম হয়।

আজ সোমবার দুপুর ১২ টায় রাজধানীর টিকাটুলিস্হ র‍্যাব-৩ এর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাব-৩ এর কমান্ডিং অফিসার (অধিনায়ক) লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এসব তথ্য জানান।

আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, গ্রেফতারকৃতরা হলেন, ছিনতাইকারী চক্রের মূলহোতা মোহাব্বত মিয়া (৪০), মোঃ মাসুম (৩৫), ফজল খাঁ (৩২), মোঃ সাইফ (৩০), মোঃ আকাশ (২৪),  মোঃ আবু বকর  (২১), মোঃ নজরুল ইসলাম (৪০), মোঃ আলমগীর (২২), মোঃ জাহাঙ্গীর (২৮),  মোঃ সোহেল (১৯), মোঃ সোহেল (৩২), মোঃ সোহানুর রহমান সাগর (২০), মোঃ মামুন (১৯), লিটন (২১), মোঃ আলমাস (২৮), সুজন মিয়া (২২), রাকিব (২৫), মোঃ রিপন (২২), মোঃ কালাম (৪০),  মোঃ নজরুল ইসলাম (৪০),  মোঃ সুমন মৃধা (২৬), অন্তর হোসেন রবিন (২৪), মোঃ আব্দুল রসুল (৩৮), মোঃ কবির (২৫), মোঃ ছামিদুল রহমান (৩৪),ইকবাল হোসেন (২০), কামরুল (২১), শহীদুল ইসলাম উজ্জল (২৬), মোঃ সুমন (২৫), মোঃ হৃদয় (১৯) ও মোঃ সাজিদ খান (১৯) প্রমুখ।

তিনি আরও জানান, গ্রেফতারকালে তাদের নিকট থেকে সুইচ গিয়ার, চাকু, ক্ষুর, এন্টিকাটার,  কাঁচি, ব্লেড, মোবাইল ফোন এবং নগদ টাকাসহ বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসস্ত্র উদ্বার মূলে জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামীরা র‍্যাবকে জানায়, যেকোন উৎসবকে কেন্দ্র করে এদের তৎপরতা বাড়ে। সাম্প্রতিক সময়ে উদযাপিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন স্থানে জনসমাবেশকে কেন্দ্র করে এবং একুশে বই মেলাকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন এলাকায় প্রচুর লোকসমাগম হয়ে থাকে। এ সুযোগকে কাজে লাগিয়ে ছিনতাইয়ের মাধ্যমে জনসাধারণের জানমালের ক্ষতি করাই তাদের মূল লক্ষ্য।

সংবাদ সম্মেলনে লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, বেশ কিছুদিন যাবৎ বড় ধরনের ছিনতাইয়ের পূর্ব পরিকল্পনা মোতাবেক এ চক্রটি রাজধানীর কোতোয়ালী, মতিঝিল, খিলগাঁও, রামপুরা, হাতিরঝিল, সবুজবাগ, শাহজাহানপুর ও ওয়ারীসহ বিভিন্ন এলাকায় তৎপরতা চালিয়ে আসছিল। এছাড়াও বিভিন্ন ধরনের নাশকতামূলক কর্মকান্ড ঘটিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে ছিনতাই করারও পরিকল্পনা করে এই চক্রটি।

ছিনতাইয়ের ধরন উল্লেখ করে র‌্যাবের এ কর্মকর্তা বলেন, সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের অন্যান্য সদস্যরা বিভিন্ন অলি গলিতে ওৎপেতে থাকে। সুযোগ পাওয়া মাত্রই তারা পথচারী, রিকশা আরোহী, যানজটে থাকা সিএনজি, অটোরিকশার যাত্রীদের ধারালো অস্ত্র প্রদর্শন করে সর্বস্ব লুটে নেয়। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত তুলনামূলক জনশূন্য রাস্তা, লঞ্চঘাট, বাসস্ট্যান্ড, রেল স্টেশন এলাকায় ছিনতাইকারীরা বেপরোয়া হয়ে ওঠে। তাদের ছিনতাইকাজে বাধা দিলে তারা নিরীহ পথচারীদের প্রাণঘাতী আঘাত করতে দ্বিধা বোধ করেনা। ছিনতাইকারীদের সুবিধামত স্থানে পৌঁছে যাত্রীকে এবং চালককে দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে রিক্সা ও সিএনজি যাত্রীর সর্বস্ব লুটে নেয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আরিফ মহিউদ্দিন আহমেদ বলেন, ছিনতাইকারীরা তাদের ছিনতাইকৃত অর্থ দিয়ে বিভিন্ন ধরনের নেশা করে এবং কেউ কেউ জীবিকা নির্বাহ করে থাকে। এ চক্রের সদস্যদের মধ্যে প্রায় সকলের বিরুদ্ধে মাদক ও ছিনতাইসহ একাধিক মামলা রয়েছে। ইতিপূর্বে এ চক্রের সদস্যরা আইন শৃঙ্খলা বাহিনীর হাতে আটক হওয়ার পর জামিনে মুক্ত হয়ে পুনরায় একই অপরাধে জড়িয়ে পড়ে।

এদিকে, র‍্যাব-৩ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার স্টাফ অফিসার (মিডিয়া) ফারজানা হক বিষয়টি নিশ্চিত করে জানান, প্রাথমিক জিঞ্জাসাবাদ শেষে গ্রেফতারকৃতদেরকে ডিএমপির বিভিন্ন থানায় সোপর্দ করা হয়েছে। এদের বিরুদ্ধে   প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে শ্রমিকদের জন্য বিকাশ পেমেন্টে ‘আপন বাজার’ থেকে সাশ্রয়ী পণ্য

গোপালগঞ্জে আত্ম-কর্মসংস্থানের লক্ষ্যে নগদ অর্থ ও উপকরণ বিতরণ

সি আর দত্ত বীর উত্তম : আমৃত্যু সংগ্রামী এক দেশপ্রেমিকের নাম

বর্জ্যমুক্ত স্মার্ট নগরী গড়তে যুক্তরাষ্ট্রের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ডিএনসিসি

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৪৬ কোটি ৯৬ লাখ ছাড়াল

এইচ টি ইমামের মৃত্যুতে ত্রাণ প্রতিমন্ত্রীর শোক

ভাসানচর আশ্রয়ন কেন্দ্রে রোহিঙ্গাদের খোঁজখবর নিলেন জাতিসংঘের স্পেশাল টিম

নিজ ভবনে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি মাে. আবদুল হামিদ

সাগর-রুনি হত্যার রহস্য উদঘাটনে চেষ্টা অব্যাহত রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

আইওটি, রোবটিক্স , ব্লকচেইন ডিভাইস প্রয়োগ যুগের দ্বারপ্রান্তে বাংলাদেশ : মোস্তাফা জব্বার

ব্রেকিং নিউজ :