300X70
বৃহস্পতিবার , ৯ ফেব্রুয়ারি ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাজধানীতে ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের মূলহোতা উত্তম দাসসহ গ্রেফতার-৪

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৯, ২০২৩ ১০:৩৫ অপরাহ্ণ

৪২ টি টিকিট , ৩ টি মোবাইল ফোন, ১ টি সীমকার্ড এবং নগদ ১৫শ টাকা জব্দ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিমানবন্দর এবং কমলাপুর রেলস্টেশনে পৃথক অভিযান চালিয়ে দেশব্যাপী ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের অন্যতম মূলহোতা উত্তম দাসসহ ৪ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এসময় তাদের নিকট থেকে বিপুল পরিমান ট্রেনের মজুদকৃত টিকিট উদ্বার মূলে জব্দ করা হয়েছে।

গ্রেফতারকৃত ব্যক্তিরা হলেন, এ সংঘবদ্ধ চক্রের মূলহোতা উত্তম দাস (৩২) তার সহযোগী মোঃ ইলিয়াস (৫৯), মোঃ শাহ আলম (৩৪) ও মোঃ খোকন মিয়া (৫৫)।

রাজধানীর টিকাটুলি র‌্যাব-৩ এর কার্যালয়ে আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টায় অনুষ্টিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর কমান্ডিং অফিসার (অধিনায়ক)
লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এস তথ্য জানান।

সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর সহকারী পরিচালক সিনিয়র এএসপি ফারজানা হকসহ র‌্যাবের অন্যান্য কর্মকর্তারা এসময় উপস্হিত ছিলেন।

আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার বিকেল থেকে রাত পর্যন্ত র‌্যাব-৩ এর পৃথক দু’টি দল রাজধানীর কমলাপুর এবং বিমানবন্দর রেলস্টেশন এলাকায় ঝটিকা অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করতে সক্ষম হয়।

তিনি জানান, এসময় গ্রেফতারকৃতদের নিকট থেকে ৪২ টি কালোবাজারি টিকিট (৫৬ টি আসন), ৩ টি মোবাইল ফোন ১ টি সীমকার্ড এবং নগদ ১৫শ টাকা উদ্ধার মূলে জব্দ করা হয়।

সংবাদ সম্মেলনে লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, রাজধানীর কমলাপুর এবং বিমানবন্দর রেলস্টেশনসহ সারা বাংলাদেশের বিভিন্ন রেলস্টেশনে অধিক মুনাফার আশায় ট্রেনের টিকিট কালোবাজারির মাধ্যমে একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন যাবৎ তাদের তৎপরতা চালিয়ে আসছিল। কমলাপুর রেলস্টেশনে এই কালোবাজারি চক্রটির একজন অন্যতম মূলহোতা উত্তম দাস এবং অন্যান্য সদস্যরা মিলে রেলস্টেশনে লাইনে দাড়িয়ে এক একটি এনআইডি ব্যবহার করে টিকিট সংগ্রহ করে। এছাড়াও অনলাইনে বিভিন্ন পরিচয়পত্র (এনআইডি) ও মুঠোফোন নাম্বার ব্যবহার করেও টিকিট সংগ্রহ করে থাকে। এরপর উত্তম দাস এর নেতৃত্বে এক একটি ট্রেন ছাড়ার ৩/৪ ঘন্টা আগে থেকে তারা অধিক মূল্যে টিকিট বিক্রির তৎপরতা শুরু করে। ট্রেন ছাড়ার সময় যত ঘনাতে থাকে তাদের মজুদকৃত কালোবাজারি টিকিটের দাম তত বাড়তে থাকে। তারা সাধারণত দিগুণ মূল্যে টিকিট বিক্রি করে থাকে। সুযোগ এবং সময় বুঝে অনেক ক্ষেত্রে তারা টিকিটের দাম আরও বাড়িয়ে দেয়।

র‌্যাব-৩ এর অধিনায়ক আরিফ মহিউদ্দিন আহমেদ বলেন, এ চক্রটি মূলত সোনার বাংলা, কালনী এক্সপ্রেস, চট্টলা এক্সপ্রেস, তূর্ণা নিশিথা, পঞ্চগড় এক্সপ্রেস, সুন্দরবন এক্সপ্রেস, তিস্তা এক্সপ্রেস, মহানগর প্রভাতী, জয়ন্তিকা এক্সপ্রেস, ব্রহ্মপুত্র এক্সপ্রেস এবং পারাবত এক্সপ্রেস এই সকল ট্রেনের টিকিট কালোবাজারি করে আসছিল। এ চক্রটির আরও সদস্য ইউনিট রয়েছে। প্রতিটি ইউনিটে ৫-৭ জন করে সক্রিয় সদস্য রয়েছে। তারা টার্গেটকৃত ট্রেনসমূহের টিকিট কালোবাজারি করে সাধারন যাত্রীদের নিকট চড়াদামে বিক্রি করে প্রচুর মুনাফা অর্জন করে আসছিল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানান, এ চক্রের মূলহোতা উত্তম দাস নিজ জেলা কুমিল্লার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিদের পরিচয় ব্যবহার করে এবং রেলস্টেশনে কর্মরত অসাধু একটি চক্রের যোগসাজসে ২০১৮ সাল থেকে টিকিট কালোবাজারির ব্যবসা শুরু করে। সে মূলত নিজে টিকিট কাটার কাজ না করে তার অধিনস্ত অপরাপর ৪/৫ জন কর্মী দ্বারা বিভিন্ন মাধ্যমে টিকিট সংগ্রহ পূর্বক চড়ামূল্যে বিক্রি করে আসছিল। এছাড়া তারা কমলাপুর রেলস্টেশন থেকে বিভিন্ন জেলার রেলস্টেশন গুলোতেও তাদের এজেন্টদের সাথে যোগসাজসের মাধ্যমে টিকিট কালোবাজারির কার্যক্রম চালিয়ে আসছিল।

সংবাদ সম্মেলনে র‌্যাব জানিয়েছে, রেলস্টেশনে যে পরিমাণ টিকিট বরাদ্দ থাকে তার মধ্যে ৫০ শতাংশ বিক্রি হয় অনলাইনে। যার ফলে কাউন্টারে এসে অনেকে টিকিট না পেয়ে ফিরে যান। আর এই সুযোগটিই গ্রহণ করে টিকিট কালোবাজারি চক্রের সদস্যরা। অনেক সময় তারা রিক্সাওয়ালা, কুলি, দিনমজুর এদেরকে অল্প টাকার বিনিময়ে লাইনে দাড় করিয়ে তাদের মাধ্যমে টিকিট সংগ্রহ করে। এছাড়াও অনলাইনে বিভিন্ন পরিচয়পত্র (এনআইডি) ব্যবহার করেও টিকিট সংগ্রহ করে থাকে। সংগ্রকৃত টিকিট নিয়ে এরা রেলস্টেশনের ভিতরে ছড়িয়ে পড়ে। এরা রেলস্টেশনে এসে টিকিট না পাওয়া যাত্রীদের নিকট তাদের কালোবাজারি টিকিট বিক্রির জন্য ঘুরতে থাকে। ট্রেন ছাড়ার ঘন্টা দুয়েক আগে যাত্রী সমাগম শুরু হলে তাদের দৌরাত্ম বেড়ে যায়। তারা তখন দিগুন মূল্যে টিকিট বিক্রি করে থাকে। সুযোগ এবং সময় বুঝে অনেক ক্ষেত্রে তারা টিকিটের দাম আরও বাড়িয়ে দেয়। এটা তাদের স্বাভাবিক সময়ের কার্যক্রম হলেও সাপ্তাহিক সরকারী ছুটি অথবা বিভিন্ন ছুটিকে কেন্দ্র করে তারা এক একটি টিকিট ৩-৪ গুন বেশি মূল্যে বিক্রয় করে থাকে।
তারা প্রত্যেকে দীর্ঘদিন যাবৎ এই পেশার মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ এবং যাবতীয় খরচ চালিয়ে আসছে বলে জানায়।

র‌্যাব-৩ এর কমান্ডিং অফিসার জানান, গ্রেফতারকৃত মূলহোতা উত্তম দাসের নেতৃত্বে এবং রেল কর্তৃপক্ষের একটি অসাধু চক্রের যোগসাজসে ঢাকা শহরে টিকিট কালোবাজারীর একটি শক্তিশালী সিন্ডিকেটের মাধ্যমে তারা দেশব্যাপী টিকিট কালোবাজারীর কার্যক্রম পরিচালনা করে আসছিল।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, উত্তম দাস বিভিন্ন সময়ে আইন শৃঙ্খলা বাহিনী পুলিশ কর্তৃক ২ বার গ্রেফতার হয়ে বিভিন্ন মেয়াদে সাজা খেটে জামিনে মুক্ত হয়। জামিনে মুক্ত হয়ে সে পুনরায় একই পেশায় নিয়োজিত হয়। এছাড়া এ সংঘবদ্ধ চক্রটি দীর্ঘদিন যাবৎ চক্রের মূলহোতা উত্তম দাসের নেতৃত্বে বিমানবন্দর ও কমলাপুর রেলস্টেশন এলাকায় বিভিন্ন ট্রেনের টিকিট কালোবাজারির মাধ্যমে সাধারণ যাত্রীদের নিকট থেকে প্রচুর পরিমাণ অর্থ হাতিয়ে নেয়।

তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্হা গ্রহনের প্রস্ততি চলছে বলে জানান তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় সন্দেহভাজন হামলাকারীসহ নিহত ৩

বাঙালির শক্তির নাম বাংলা ভাষা : মোস্তাফা জব্বার

নেত্রীর নির্দেশনায় পুরান ঢাকাকে ‘স্মার্ট ঢাকা’ বিনির্মাণে কাজ করবো: সাঈদ খোকন

‍‍‍ধূমপানসহ সকল নেশা থেকে যুব সমাজকে দূরে রাখতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

মার্কিন নির্বাচনে দ্রুত কমছে বাইডেন-ট্রাম্পের ব্যবধান

কুড়িগ্রামে ৭ হাজার পরিবার পানিবন্দী

৪০তম সরাসরি স্বল্পমেয়াদী কমিশনের র‌্যাংক পরিধান অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক-রিয়া মানি ট্রান্সফার ক্যাশ রেমিট্যান্স উৎসবের মোটরসাইকেল হস্তান্তর

বাংলাদেশসহ সারাবিশ্বে পালিত হচ্ছে জাতিসংঘ দিবস

কাল সিলেট যাচ্ছেন প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :