300X70
রবিবার , ২৫ এপ্রিল ২০২১ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাজধানীর বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে তরমুজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৫, ২০২১ ৯:২৮ অপরাহ্ণ

ওমর ফারুক রুবেল : রাজধানীর বাজারগুলোতে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে তরমুজ।

বেশ কিছুদিন আগেই বাজারে এসেছে গরমে প্রিয় ফল তরমুজ। এখন রাজধানীর বাজারগুলোতে বলতে গেলে তরমুজের ছড়াছড়ি। বাজারভরা তরমুজ থাকলেও দামে খুব একটা খুশি নন ক্রেতারা। রাজধানীর বাজারগুলোতে কেজি দরে বিক্রি হচ্ছে তরমুজ। প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, শ্যামবাজার ও যাত্রাবাড়ী আড়ৎ থেকে খুচরা ব্যবসায়ীরা একশ’ হিসাবে তরমুজ কিনে থাকেন।

তবে তারা খুচরা বাজারে বিক্রি করেন কেজি দরে। কেউ কেউ বলছেন- ব্যবসায়ীরা বেশি মুনাফার জন্য একজোট হয়ে কেজিতে তরমুজ বিক্রির এই সিদ্ধান্ত নিয়েছেন।

রাজধানীর মাতুয়াইল, মিন্টু চওর, রায়েরবাগ, শনির আখড়া, যাত্রাবাড়ীসহ বিভিন্ন এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে। এখন রাজধানীর বাজারে মূলত ছাপা (মানুষ বলে বাংলালিংক) তরমুজই বেশি দেখা যাচ্ছে।

ক্রেতারা বলছেন, কেজি হিসেবে তরমুজের যে দাম দাড়াচ্ছে তা বেশি। এর আগে এত ব্যাপকভাবে কেজি দরে তরমুজ বিক্রি করতে দেখা যায়নি।

বিক্রেতারা বলছেন, একশ’ হিসাবে দাম ধরে তাদের তরমুজ কিনতে হচ্ছে। এতে ছোট-বড় সব আকারের তরমুজের জন্য একই দাম দিতে হয়। বড় তরমুজ দিয়ে মূলত তারা লাভ করে থাকেন। কেউ চাইলে না মেপেও দরদাম করে তরমুজ নিতে পারবেন। কিন্তু খুচরা বাজারে তা করছেনা।

যাত্রাবাড়ীর মাতুয়াইল হাজী বাদশা মিয়া রোড ও রায়েরবাগ বাসস্ট্যান্ডে (উত্তর পাশে) ৭-৮টি করে তরমুজ বিক্রির দোকান রয়েছে। প্রতিটি দোকানেই তরমুজের বিশাল স্তুপ।

তবে আজ অনেক গুলো দোকানে কেজিতে বিক্রি করতে বাধা দিলে ও মানছেনা খুচরা ব্যবসায়ীরা।

আলী আহম্মেদ মুজাহিদ ও আরিফ সহ আরো অনেকে এই রাস্তাটিতে ভ্যান ভর্তি করে তরমুজ নিয়ে আসে ক্রেতারা কিনতে গেলে বলে আমি কেজিতে বিক্রি করবো নিলে নেন নাতো অন্য যেকোন যায়গায় যান।

তিনি বলেন, ‘সবাই কেজিতে বিক্রি করে, তাই আমিও করি। আমরা ছোট বড় মিলিয়ে একশ’ তরমুজ কিনি ১০ থেকে ১৫ হাজার টাকা। পরিবহন খরচ আছে, কুলি চার্জসহ আরও নানান খরচ আছে। ছোট তরমুজগুলো বিক্রিতে লাভ নেই। যা লাভ করি বড় তরমুজেই।

তবে অনেক ক্রেতা বলেন বর্তমানে যে অবস্থা ‘তরমুজ কেজি দরে বিক্রি শুরু হয়েছে। সামনে মনে হচ্ছে কাঁঠাল, ডাব ও কেজি দরে বিক্রি শুরু করবে এই অতি মুনাফাখোর ব্যবসায়ীরা।’

তবে সাধারণ মানুষের দাবী প্রশাসন মাঠে নেমে তদারকি করলে সাধারণ মানুষ একটু হলেও স্বস্তি পাবে।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর