300X70
শনিবার , ১৭ জুলাই ২০২১ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রূপগঞ্জের হাটে ৩১ মন ওজনের গরুর দাম হাকছেন পনেরো লাখ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৭, ২০২১ ১২:০৪ অপরাহ্ণ

নারায়ণগঞ্জ প্রতিনিধি:
নারায়ণগঞ্জের রূপগেঞ্জ কোরবানীর জন্য প্রস্তুত করা ষাড়ের নাম রাখা হয়েছে বেকহ্যাম। যার অর্থ তেজী, রাগান্বিত আর রগচটা। নামের অর্থের মতই তেজী আর আচরণেও তার ব্যতিক্রম নয়। লম্বায় সাড়ে নয় ফুট আর সাড়ে পাচঁ ফুট উচ্চতায়। সাদা কালো মিশ্র রংয়ের বেকহ্যাম ওজনে প্রায় বারো’শ চল্লিশ কেজি বা ৩১ মন। বয়স তিন বছর এক মাস।

রূপগঞ্জের হাটাবো দক্ষিণ বাড়ৈপাড়া এলাকার আব্দুর রহমানের খামারে কোরবানীর জন্য সম্পুর্ন দেশীয় ও স্বাস্থ্যসম্মত পদ্ধতিতে ষাড়টি লালন পালন করা হচ্ছে। প্রতিদিন বেকহ্যামের খাবার খরচ প্রায় পনেরো’শ থেকে দুই হাজার টাকা। খাদ্য তালিকায় রয়েছে সবুজ ঘাস, খৈল, ভূসি, ভুট্টা, ছোলা ও ভাতের মারসহ দেশিয় খাবার। ষাড়কে প্রতিদিন ২/৩ বার গোসল করানো হয়। সর্বক্ষণ বৈদ্যুতিক পাখায় বাতাস দেয়া হয় তাকে। বিদ্যুৎ না থাকলে হাত-পাখায় বাতাস করা হয়।

প্রায় আড়াই বছর আগে দেড় লাখ টাকা দিয়ে একই উপজেলার মুড়াপাড়া এলাকা থেকে ষাড়টি আব্দুর রহমান। ক্রয়ের ৮ মাস পালনের পর বিশ মন ওজনের ষাড়টি গতবছরের হাটে দাম ওঠে সাত লাখ টাকা। বেশি দাশের আশায় ষাড়টি আরো এক বছর লালন পাল পর করা হয়। বর্তমানে ষাড়টির ওজন হয়েছে ৩১ মন। আর তার দাম হাকাচ্ছেন ১৫ লাখ টাকা। ষাড়টির খোজঁখবর নিচ্ছেন উপজেলার প্রাণীজ সম্পদ কর্মকর্তা রিগ্যান মোল্লা। আর নিরাপত্তার জন্য রয়েছে দুই জন পাহারাদার। ষাড়টি দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন আশপাশের লোকজন। আর মুগ্ধতায় ছেয়ে আছে বেকহ্যামকে দেখতে আসা লোকজনের চোখে মুখে।

খামারের মালিক আব্দুর রহমান, তার পরিবারের সদস্য ও খামারে নিয়োজিত দু-জন কর্মী বেকহ্যামের যত্নাদি করেন। কোথায় কত হলে বিক্রি করবেন প্রশ্নের জবাবে খামারি আব্দুর রহমান বলেন, যেহেতু দেশে করোনার প্রভাব। আর হাটবাজারেও তেমন একটা ক্রেতা নেই। তাই সরাসরি খামার থেকেই বেকহ্যামকে বিক্রি করা হবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :