300X70
মঙ্গলবার , ৩০ আগস্ট ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রেলের আয় বৃদ্ধির জন্য বহুমুখী কার্যক্রম গ্রহণ করা হয়েছে : রেলপথ মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩০, ২০২২ ৪:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন বিদেশীরা যেভাবে রেল থেকে আয় করে থাকে, বাংলাদেশ রেলওয়েও বহুমুখী আয়ের জন্য বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। রেলের অপটিক্যাল ফাইবার লিজ প্রদান রেলের আয় বৃদ্ধি কার্যক্রমের একটি অংশ বলে জানান রেলপথ মন্ত্রী।

আজ রেলভবনে পাঁচটি কোম্পানির সাথে বাংলাদেশ রেলওয়ের অপটিক্যাল ফাইবার লিজ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রেলপথ মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, রেল জনগণের বাহন। জনগণকে জানানোর উদ্দেশ্যে, স্বচ্ছতা বজায় রাখার জন্য আমরা প্রকাশ্যে চুক্তি করছি। তিনি বলেন, রেলওয়ে একটি সেবামূলক প্রতিষ্ঠান। এটি ভর্তুকি দিয়ে চলছে। রেলের অনেক সম্পদ আছে। আমরা সেখান থেকে আয় বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছি।

মন্ত্রী বলেন, একটি দেশের ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য, টেকসই উন্নয়নের জন্য রেল খাতের উন্নয়ন জরুরী। বর্তমান প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় করে দেওয়ার পরে আমরা সেই উদ্যোগ গ্রহণ করেছি। তিনি জানান ৪৭ পরবর্তী সময়ে রেলওয়ের কোন উন্নয়ন হয়নি। স্বাধীনতার সময় রেলখাত বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বঙ্গবন্ধু রেলকে পুনর্গঠন করেন। ৭৫ পরবর্তী সরকার গুলো রেলের কোন উন্নয়ন করেনি। ১০ হাজার রেলের কর্মকর্তা কর্মচারীকে হ্যান্ডসেকের মাধ্যমে বিদায় করেছে। আমরা ভবিষ্যতে রেলের জমি সহ পণ্য পরিবহনের ব্যবহার বৃদ্ধির মাধ্যমে রাজস্ব আয় বাড়ানোর বহুমুখী কার্যক্রম গ্রহণ করছি।

উল্লেখ্য যে, বাংলাদেশ রেলওয়ের দৈনন্দিন ট্রেন পরিচালনায় টেলিযোগাযোগ ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুটি স্টেশনের মধ্যে লাইন ক্লিয়ার আদান-প্রদানে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে টেলিযোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হয় । বাংলাদেশে সর্বপ্রথম ১৯৮৪ সালে রেলের মাধ্যমে অপটিক্যাল ফাইবার স্থাপন করা হয়।

প্রাথমিক পর্যায়ে ১৯৯০ সালে ১৬০০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হলেও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে অদ্যাবধি ৩২০৫ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হয়েছে। আজ যাদের সাথে চুক্তি করা হলো তারা হচ্ছে বাহন লিঃ, সামিট কমিউনিকেশন লিঃ, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড, রবি আজিয়াটা লিঃ, ফাইবার হোম লিঃ। পাঁচটি কোম্পানির সাথে বাংলাদেশ রেলওয়ের মোট ১৭৭ কোটি ৩৯ লক্ষ ৮০ হাজার টাকার চুক্তি স্বাক্ষরিত হয় ।

বাংলাদেশ রেলওয়ের পক্ষে সকল ক্ষেত্রে চুক্তি স্বাক্ষর করেন চিফ সিগনাল ও টেলিকম কর্মকর্তা বেনুরঞ্জন সরকার। বাহন লিমিটেড এর পক্ষে স্বাক্ষর করেন সাঈদ সামিউল হক, এম ডি বাহন লিমিটেড । সামিট কমিউনিকেশনস লিমিটেডের পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল (অব) আলি মুর্তজা খান। বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন এর পক্ষে এরিক আস (Eric Aas) এমডি ও চীফ এক্সিকিউটিভ অফিসার।

রবির পক্ষে পেরিহেম এলহামি (Perihane Elhami) চিফ টেকনিক্যাল অফিসার। ফাইবার লিমিটেড এর পক্ষে রাজীব আহমেদ সুলতান, চীফ মার্কেটিং অফিসার চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড.মোঃ হুমায়ুন কবীর। এ সময় বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার সহ রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘বেস্ট রিটেইল ব্যাংক ইন বাংলাদেশ’ অ্যাওয়ার্ড পেলো ইসলামী ব্যাংক

সীমান্ত রক্ষা করতে বিজিবিকে আরো আধুনিক করতে কাজ করছে সরকার

জয়ের বিষয়ে আমি খুব আশাবাদী : মোহাম্মদ এ আরাফাত

সোনারগাঁও জাদুঘর সম্প্রসারণ প্রকল্পের বিভিন্ন ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

গাজীপুরের স্টিল মিলের গলিত লোহায় দগ্ধ আরো একজনের মৃত্যু

সফিকুল মোল্যা সাটুরিয়া থানার শ্রেষ্ঠ ওসি

চটকদার বিজ্ঞাপন দিয়ে বিদেশে চাকরির নামে প্রতারণায় র‍্যাবের অভিযান

প্রশ্ন ফাঁসের তথ্যটি সম্পূর্ণ গুজব: প্রাথমিক ও গণশিক্ষ প্রতিমন্ত্রী

করোনা মহামারী মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি ও শিক্ষা পরিদপ্তরের মধ্যে আনুষ্ঠানিক সমঝোতা স্বারক স্বাক্ষর

ব্রেকিং নিউজ :