300X70
শুক্রবার , ১৮ ফেব্রুয়ারি ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রেশম পোকা পালন করে স্বচ্ছলতা ফিরেছে ৪৫০ নারীর সংসারে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৮, ২০২২ ৬:১৬ অপরাহ্ণ

প্রতিনিধি, গাইবান্ধা : উত্তরজনপদের গাইবান্ধায় রেশম পোকা পালন করে ৪৫০ জন নারীর সংসারে স্বচ্ছলতা । বিনা মূল্যে সব উপকরণ সরবরাহ করা হয় এসব নারীকে। রেশম পোকা পালনে তাদের কোন খরচ নেই। এমন উদ্যোগে স্বল্প সময়ে রেশম চাষ বদলে দিয়েছে এসব গ্রামীন নারীদের জীবনের গতি।

সুন্দরগঞ্জ রেশম সম্প্রসারণ কেন্দ্র সূত্রে জানা যায় ২০১৮ সালে সুন্দরগঞ্জ, সাদুল্লাপুর ও পলাশবাড়ী উপজেলায় রেশম পোকার চাষ শুরু হয়। এই ০৩ (তিন) উপজেলায় ৪৫০ জন নারী রেশম পোকা পালনে সংসারে এনেছেন স্বচ্ছলতা। এর মধ্যে পলাশবাড়ীতে ১০০ জন, সুন্দরগঞ্জে ২০০ জন এবং সাদুল্লাপুরে ১৫০ জন। রেশম পোকার খাদ্য হিসেবে ০৩ (তিন) উপজেলায় ১ লক্ষ্য তুঁত গাছের চারা লাগানো হয়েছে।

রেশম পোকা সম্প্রসারণ কেন্দ্র সূত্রটি আরো জানায় রংপুর, চাপাইনবাবগঞ্জ, রাজশাহী, দিনাজপুর, কুমিল্লা ও ঝিনাইদহ থেকে রেশম পোকার ডিম গাইবান্ধায় নিয়ে আসছে। পরে এসব ডিম বিনামূল্যে নারীদের দেওয়া হয়। এছাড়া পোকা পালনে তাদেরকে বিনামূল্যে ১৪ হাত দৈর্ঘ্য ও ৯ হাত প্রস্থের একটি টিনসেড ঘর তৈরি করে দেওয়া হয়েছে। ওই ঘরে তারা রেশম পোকা পালন করেন।

পোকা থেকে উৎপাদিত গুটি লালমনিরহাট, জয়পুরহাট, সিরাজগঞ্জ, রাজশাহী, ঝিনাইদহ সহ মোট ১২টি ক্রয়কেন্দ্রে বিক্রি করা হচ্ছে। এসব ক্রয়কেন্দ্রে রেশম গুটি থেকে সুতা তৈরি করে পাঠানো হয় রাজশাহী ও ঠাকরগাঁও এর কারখানায়। এসব কারখানায় উৎপাদিত সুতা দিয়ে তৈরি হচ্ছে থ্রিপিস, ওড়না, শাড়ী ও চাদরসহ পছন্দের বিভিন্ন পোষাক। এইসব পোষাক সারাদেশে বিক্রয় করা হচ্ছে।

সুন্দরগঞ্জ উপজেলার দহবন্দ ইউনিয়নের আরজি দহবন্দ গ্রামের রোজিনা বেগম (৩৮) জানান, তার স্বামী ফরিদ মিয়া একজন রিক্সা চালক। বসতভিটা ছাড়া তার কোন সম্পদ নেই। একমাত্র মেয়ের বিয়ে হয়েছে। দুই ছেলে অষ্টম ও ষষ্ঠ শ্রেণিতে পড়ে। স্বামীর আয়ে সংসার চলেনা।

উপরন্ত পড়াশোনার খরচ যোগাতে হিমশিম খেতে হয়। সংসারে বাড়তি আয়ের জন্য রেশম সম্প্রসারণ কেন্দ্রের সহায়তায় রেশম পোকা পালন শুরু করি। চার বছর ধরে কোন খরচ ছাড়াই রেশম পোকা পালন করছি। রেশমের গুটি তৈরি করছি পোকা থেকে। এইগুটি বিক্রি করে প্রতি বছর ৪৫ থেকে ৫০ হাজার টাকা আয় হচ্ছে।

রোজিনা বেগমের মতো গাইবান্ধার প্রায় ৪৫০ জন রানী রেশম পোকা পালনে সংসারে স্বচ্ছলতা এনেছেন। তারা সংসারের চাহিদা মেটানোর পরও বাড়তি উপার্জন করছেন। একই গ্রামের মোজেমা বেগম (৪২) বলেন, রেশম পোকা পালন করে ০৬ শতাংশ জমি ক্রয় করেছি এবং সংসারে স্বচ্ছলতা ফিরে পেয়েছি। এভাবে মিলি বেগমও রেশম পোকা পালন করে সংসারে ফিরে পেয়েছেন স্বচ্ছলতা।

রেশম পোকা পালন করে এসব নারীর স্বচ্ছলতা দেখে সমাজের অন্য নারীরাও উদ্বুদ্ধ হয়েছেন এবং রেশম পোকা পালনের কার্যক্রম বাড়ানোর তাগিদ দেন তারা। রেশম পোকার একমাত্র খাদ্য তুঁত গাছের পরিচর্যা করে আরো ২৪ জন নারীর কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। তুঁত গাছ পরিচর্যাকর্মীরা প্রতিমাসে ভাতা পান ৫০০০/- টাকা।

সুন্দরগঞ্জ রেশম সম্প্রসারণ কেন্দ্রের ব্যবস্থাপক (সম্প্রসারণ) মোঃ জয়নাল আবেদীন বলেন, দারিদ্রতা দূর করতে গাইবান্ধা তিনটি উপজেলায় রেশম পোকা পালনে নারীদের উদ্বুদ্ধ করছে রেশম সম্প্রসারণ কেন্দ্র। সুবিধাভোগিদের বিনামূল্যে ঘর নির্মাণ, ডিম সরবরাহ ও তুঁত গাছের পাতার যোগান দেওয়া হচ্ছে।

তারা কেবলমাত্র শ্রম দিয়েই লাভবান হচ্ছেন। এই কার্যক্রম আগামীতে গাইবান্ধা জেলার সর্বত্রই ছড়িয়ে দেওয়া হবে বলে জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রৌমারীতে জনসচেতনতায় অগ্নিনির্বাপন পদ্ধতি প্রদর্শন

বিএনপির হাঁকডাকই সার, জনগণ তো দূরের কথা কর্মীরাও সাথে নেই : তথ্যমন্ত্রী

পাকিস্তানের সেনাবাহিনীকে রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ বাজওয়ার

আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা

শ্যালিকার বাড়ি থেকে ফেরার পথে যুবককে তুলে নিয়ে বিয়ে!

চিত্রকারখানার ‘শেয়ারিং হ্যাপিনেস’; এতিম শিশুদের নিয়ে বড়দিন উদযাপন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় মোবাইল কোর্টে ১৫টি মামলায় ১৬ হাজার টাকা জরিমানা আদায়

ভার্চুয়্যাল প্লাটফর্মে ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত

আগামী বৃহস্পতিবার থেকে ওয়ালটন নারী হকি প্রশিক্ষণ ও প্রতিযোগিতা শুরু হচ্ছে

বায়তুল মোকাররমে বঙ্গবন্ধুর নামে ডিজিটাল লাইব্রেরী করে দিবেন বসুন্ধরা গ্রুপের এমডি

ব্রেকিং নিউজ :