300X70
সোমবার , ২৮ ডিসেম্বর ২০২০ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লন্ডন ফ্লাইট চলবে, যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক : মন্ত্রিসভার সিদ্ধান্ত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৮, ২০২০ ৭:৩৬ অপরাহ্ণ

সচিবালয় প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: আপাতত লন্ডনের সঙ্গে বিমান যোগাযোগ চালু থাকবে। তবে যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন দ্রুত ছড়াচ্ছে বলে ওই দেশ থেকে কেউ বাংলাদেশে এলে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকবে হবে। এই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার জন্য দুটি বিকল্প দেওয়া হবে। দিয়াবাড়ী আর হজ ক্যাম্পে সরকারের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন অথবা হোটেলে নিজস্ব খরচে কোয়ারেন্টাইন। ১৪ দিনের জন্য যে কোনো একটি বাধ্যতামূলক। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এই অনুশাসন দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন। করোনাভাইরাস মহামারির এক বছর পেরিয়ে আসার পর যুক্তরাজ্যে ভাইরাসটির নতুন একটি ধরন সম্প্রতি শনাক্ত হওয়ার পর বিভিন্ন দেশ, দেশটির সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে। দেশের মধ্যে দাবি উঠলেও সরকার এখনও লন্ডনের ফ্লাইট বন্ধ করেনি।
সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘আজকের মন্ত্রিসভার বৈঠকে ঢাকা-লন্ডন ফ্লাইট যোগাযোগ নিয়ে আলোচনা হয়েছে। সভায় সিদ্ধান্ত হয়, ফ্লাইট চালু থাকবে। তবে যারাই লন্ডন থেকে আসবেন তাদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। আসকোনা হজ ক্যাম্প ও উত্তরা দিয়াবাড়িতে সরকার এ কোয়ারেন্টিনের ব্যবস্থা করবে। এছাড়া যাত্রীদের চাহিদা অনুযায়ী ভালো মানের হোটেলের ব্যবস্থাও করা হবে। সিভিল অ্যাভিয়েশন কতৃপক্ষ এটা নিশ্চিত করবে।’ এক প্রশ্নের জবাবে সচিব বলেন, একদিন আগের নেগেটিভ রিপোর্ট নিয়ে এলেও বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘লন্ডন ফ্লাইট থেকে যেই আসুক, তার যদি গতকালকেরও (রিপোর্ট) নেগেটিভ থাকে, তারপরেও তাকে কম্পোলসারি ১৪ দিনের প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।
প্রধানমন্ত্রী আমাদের পরিষ্কার নির্দেশনা দিয়েছেন।’ ঢাকার দিয়াবাড়ী ও হজ ক্যাম্পে কোয়ারেন্টিনের ব্যবস্থা আছে জানিয়ে আনোয়ারুল বলেন, ‘কিছু হোটেলের ব্যবস্থাও রাখা হবে।’ আড়াই হাজার মানুষের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ব্যবস্থা সরকারের আছে বলে তিনি জানালে এক সাংবাদিক প্রশ্ন করেন, এই সংখ্যাটা যথেষ্ট কি না? জবাবে আনোয়ারুল বলেন, ‘আলোচনা হয়েছে কয়েকটা হোটেলকে ট্যাগ করতে। আগে থেকে নোটিফিকেশন দিয়ে অপশন দিয়ে দিলে তারা কি আমাদের কোয়ারেন্টিনে থাকবে নাকিৃ সিলেটে যদি আসে তাহলে সিলেটেরটা সিলেটে করা হবে।’ সরকারের কোয়ারিন্টিনে না থেকে হোটেলে থাকলে সংশ্লিষ্ট ব্যক্তিকে হোটেল খরচ দিতে হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, ‘আমাদের যারাই সিঙ্গাপুরে যাচ্ছেন, অন্য কোনো অপশনই নেই। তারা আগে থেকেই রুম অ্যালট করে দিচ্ছে, ওই রুমের বাইরে আসতে পারবেন না। নেগেটিভ হলেও হবে না, এরপরেও সেখানে তাদের থাকতে হচ্ছে। তারা আবার টেস্ট করবে।’ লন্ডন থেকে যারা আসছেন, তাদের নিয়ে দেরিতে সিদ্ধান্ত নেওয়ায় বাংলাদেশেও করোনাভাইরাসের নতুন ধরন ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হচ্ছে কি না- সেই প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আমরা তো যে প্রটোকল আছে, তা মানার চেষ্টা করছি।’

প্রসঙ্গত, সম্প্রতি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন প্রজাতি শনাক্ত করা হয়েছে। ব্রিটিশ সরকার নতুন প্রজাতির করোনাভাইরাস ছড়িয়ে পড়ার স্বীকারোক্তি দেওয়ার পর বেশ কয়েকটি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, ইংল্যান্ডের দক্ষিণে এই নতুন প্রজাতির ভাইরাসের অস্তিত্ব খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এই নতুন প্রজাতি থেকে ফের সংক্রমণ ছড়াচ্ছে এবং তার গতি আগের থেকেও বেশি। আর বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসের এই নতুন প্রজাতিটি আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুততর গতিতে সংক্রমণ ছড়াচ্ছে বলে মনে করা হচ্ছে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ওয়ালটন শোরুমে চলছে ডিপ ফ্রিজ বিক্রির হিরিক

বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের প্রোগ্রামিং শেখার জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ একটি কাজ : টেলিযোগাযোগ মন্ত্রী

স্যামসাংয়ের অফিশিয়াল ওয়েবসাইটে ১০ লাখের বেশি ভিজিট, বাড়ছে ক্রমান্বয়ে

কংগ্রেস এমপি রাজীব সাতাভ আর নেই

লোহাগড়া ইউপিতে আ’লীগের ৯ বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী বহিষ্কার

শিবচরের কুতুবপুরে যাত্রীবাহী বাস খাদে, নিহত বেড়ে ২০

বসুন্ধরা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইডাব্লিউপিডির নথি ব্যবস্থাপনায় প্রযুক্তি সহায়তা দেবে টেকওয়ান গ্লোবাল

বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে‌ মারধরের প্রতিবা‌দে ঘর-বা‌ড়ি ভাঙচুর, শিক্ষার্থী‌দের আলটি‌মেটাম

দেশব্যাপী একযোগে টিকাদান কর্মসূচি পালিত

স্যামসাং গ্যালাক্সি এ থার্টিথ্রি ফাইভজিতে পাবেন “অসাম” স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা!

ব্রেকিং নিউজ :