300X70
শুক্রবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লেখনীর মাধ্যমে দেশ ও জাতিকে সঠিক পথনির্দেশ করে লেখকসমাজ : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৯:০৪ অপরাহ্ণ

এএইচএম সাইফুদ্দিন : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, লেখনীর মাধ্যমে দেশ ও জাতিকে সঠিক পথনির্দেশ করে কবি, সাহিত্যিক, প্রাবন্ধিক ও লেখকগণ। লেখক সম্মিলনের মাধ্যমে নানা বৈচিত্র্যের সাহিত্য চিন্তার সম্মিলিত রূপ চেতনা ও আদর্শকে আরো বেশি সংগঠিত করতে পারে । চেতনার এই সম্মিলন সমাজ সংস্কারের প্রভাবক হিসেবে কাজ করে। যার ফলে লেখকগণ নিজেরা ঋদ্ধ হওয়ার পাশাপাশি এগিয়ে যায় দেশ ও সমাজ।

প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে মেঘদূত লেখক পর্ষদ আয়োজিত ‘লেখক সম্মিলন ও মিলনমেলা ২০২৩’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, চিত্তরঞ্জন সাহা বাংলা একাডেমি প্রাঙ্গণে চট বিছিয়ে যে বইমেলার শুভ সূচনা করেন, তা এখন আকার ও পরিসরে বিস্তৃত হয়ে ১১ লক্ষ বর্গফুট জায়গার বিশাল প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বাঙালির প্রাণের এ মেলা লেখক-পাঠকদেরও একটি বড় মিলনক্ষেত্র। এর মাধ্যমে পাঠকরা গুণী লেখকদের সান্নিধ্য ও সংস্পর্শে আসতে পারছেন।

মেঘদূত লেখক পর্ষদ এর সভাপতি চৌধুরী রাসেদুন্নবী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলা একাডেমির সভাপতি বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা, বাংলা একাডেমির সচিব (যুগ্মসচিব) এ. এইচ. এম. লোকমান ও প্রমিস্কো গ্রুপের চেয়ারপারসন মৌসুমী ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন মেঘদূত লেখক পর্ষদ এর সহ-সভাপতি ও  ‘মেঘদূত লেখক সম্মিলন ও মিলনমেলা ২০২৩’ এর আহবায়ক মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী। শুভেচ্ছা বক্তৃতা করেন মেঘদূত লেখক পর্ষদ এর সাধারণ সম্পাদক তাহেরা আফরোজ এবং ‘মেঘদূত লেখক সম্মিলন ও মিলনমেলা ২০২৩’ এর সদস্য-সচিব ও মেঘদূত লেখক পর্ষদ এর নির্বাহী সদস্য নাশিদ নওয়াজেশ।

বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন তাঁর বক্তব্যে আমাদের সমৃদ্ধ সাহিত্যভান্ডার অনুবাদের মাধ্যমে বিশ্ব দরবারে পৌঁছে দেয়ার জন্য তরুণ লেখকদের অনুরোধ করেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মেঘদূত প্রকাশিত ২৯টি গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

উল্লেখ্য, সংস্কৃতি চর্চার মাধ্যমে আলোকিত সমাজ বিনির্মাণের প্রত্যয়ে ২০২০ সালে সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘মেঘদূত’ যাত্রা শুরু করে।

প্রতিমন্ত্রী পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট (আইইডি) আয়োজিত ‘বৈচিত্র্যের ঐকতান’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

“আমার বঙ্গবন্ধু” মোবাইল গেইমিং প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ

শেখ রাসেল দিবস: ট্রেনের শিশু যাত্রীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করলেন রেলমন্ত্রী

খালেদা জিয়া পাঁচ মাস পর হাসপাতাল ছাড়ছেন

ঢাকার ৯ কেন্দ্রে চলছে করোনার টিকা কার্যক্রম

‍বঙ্গবন্ধু ছিলেন ভাষা আন্দোলনের অগ্রসেনানী : সংস্কৃতি প্রতিমন্ত্রী

জাপানি দুই শিশুকে নিয়ে আমরাই বিপদে আছি: আপিল বিভাগ

বিমানবন্দর থানায় নাসির-অমিসহ ৫ জনের বিরুদ্ধে মাদকের মামলা

মার্কিন মানবাধিকার প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের মানবাধিকার লঘ্ঙনের কথা কোথায়?

নিরাপদ মাছ উৎপাদন ও সরবরাহে সরকার কাজ করছে

বিএনপির রাজনীতি বিদ্যুৎবিহীন খাম্বার মতো আশাহীন : ওবায়দুল কাদের

ব্রেকিং নিউজ :