300X70
শুক্রবার , ২৪ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মার্কিন মানবাধিকার প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের মানবাধিকার লঘ্ঙনের কথা কোথায়?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৪, ২০২৩ ৮:৪৩ অপরাহ্ণ

অতিথি লেখক, জুবেদা চৌধুরী : একই দিনে মার্কিন যুক্তরাষ্ট্র মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করেছে, যা বিদ্রূপাত্মকভাবে ইরাকে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের ২০ তম বার্ষিকীকে চিহ্নিত করেছে, চীনও একটি প্রতিবেদন প্রকাশ করেছে যাতে আমেরিকান গণতন্ত্রের পতন এবং এটি তার অধীনে বিশ্বে যে বিশৃঙ্খলা এনেছে তা আরও উন্মোচন করে। সময়টা ছিল ২০ মার্চ, ২০০৩। ইরাকে স্থল হামলা শুরু করেছিল যুক্তরাষ্ট্র। তারপর টানা ৮ বছর ধরে চললো সেই যুদ্ধ। নিহত হয়েছিলেন ২ লাখের বেশি বেসামরিক ইরাকি নাগরিক। সেই যুদ্ধ শুরুর ২০ বছর পর এসে অধিকাংশ মার্কিনি মনে করছেন ইরাক যুদ্ধ ভুল ছিল। অনলাইন সংবাদমাধ্যম এক্সিওস ও জরিপ সংস্থা ইপসসের জরিপে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

তবে এখনো ইরাক যুদ্ধের বিষয়ে ইতিবাচক ধারণা পোষণ করেন। এক্সিওস ও ইপসসের জরিপ থেকে দেখা গেছে, ২৬ শতাংশ ডেমোক্র্যাট ও ৫৮ শতাংশ রিপাবলিকান এখনো ইরাক আগ্রাসনের সিদ্ধান্তকে সঠিক বলে মনে করেন।

০০৪-এর প্রথমদিকের মধ্যে যুদ্ধাপরাধ ও অত্যাচারের যে খবর সামনে আসে, তাতে আমেরিকার ভাবমূর্তি আরও ক্ষুণ্ণ হয়। সাদ্দামের আমলে কুখ্যাত জেলে মার্কিন আগ্রাসনের সময়কার যে ছবি সামনে আসে তাতে শিউরে উঠতে হয়।

মার্কিন সেনা বেসামরিক মানুষের উপরও অত্যাচার করে। ২০০৫-এ হাদিথাতে মার্কিন নৌসেনা গুলো করে ২৪ জন নিরস্ত্র মানুষকে হত্যা করে। ২০০৭-এ মার্কিন কনট্রাক্টর গুলি করে ১৭ জনকে মারে। উইকিলিকসের ফাঁস করা তথ্য অনুযায়ী, মার্কিন হেলিকপ্টার নিরপরাধ মানুষের উপর আক্রমণ চালিয়েছে।

রুশ সংবাদমাধ্যম আরটির খবর, ২০০৩ সালের মার্চে যখন যুক্তরাষ্ট্র ইরাকে আগ্রাসন চালায় তখন তার পক্ষে মত দিয়েছিল দুই-তৃতীয়াংশ মার্কিনি। কিন্তু যুদ্ধের ২০ বছর পর এসে এখন ৬১ শতাংশ আমেরিকানই মনে করেন ইরাকে আগ্রাসন চালানো যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্ত ছিল।

গত সপ্তাহে আঠারো বছরের বেশি বয়সী ১ হাজার ১৮ জন আমেরিকানের ওপর এ জরিপ চালায় এক্সিওস ও ইপসস। এতে আরও দেখা যায়, জরিপে অংশগ্রহণকারীদের ৬৭ শতাংশই মনে করেন, এ যুদ্ধ যুক্তরাষ্ট্রকে কোনোভাবেই নিরাপদ করেনি।

জরিপে উঠে আসা তথ্যানুসারে, যুক্তরাষ্ট্র বৈশ্বিক নেতৃত্বে থাকুক এমনটা চান প্রায় তিন-চতুর্থাংশ আমেরিকান। ৭৯ শতাংশ রিপাবলিকান এবং ৭৫ শতাংশ ডেমোক্র্যাটের চাওয়া এটি। গত দুই দশকে জাতীয় প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তার ওপর ওয়াশিংটনের সার্বিক মনযোগ যুক্তরাষ্ট্রকে আরও নিরাপদ করেছে বলে মনে করছেন ৫৪ শতাংশ আমেরিকান।
ইরাকের তৎকালীণ প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের কাছে ‘গণবিধ্বংসী অস্ত্র (উইপনস অব মাস ডেস্ট্রাকশন)’ রয়েছে এমন অভিযোগ তুলে দেশটিতে আগ্রাসন চালিয়েছিল যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো।

ইরাক বডি কাউন্ট প্রজেক্ট নামের একটি সংস্থার হিসাব মতে, ওই আগ্রাসন ও তার পরবর্তী মার্কিন দখলদারত্বে ইরাকে ২ লাখ ১০ হাজার বেসামরিক নাগরিক নিহত হন।

চায়না সোসাইটি ফর হিউম্যান রাইটস স্টাডিজ দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনে, মার্কিন যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের কথা দিন দিন স্পষ্ট। আফগান যুদ্ধ থেকে ১৭৪০০০ এরও বেশি প্রত্যক্ষ মৃত্যু থেকে শুরু করে ইরাকের রাষ্ট্রযন্ত্রের শক্তিশালী ধ্বংসযজ্ঞ, “মধ্যপ্রাচ্য এবং অন্যান্য স্থানে ঘন ঘন এবং বারবার যুদ্ধ” এর একটি চক্র বিস্তারিত মূল্যায়নে উন্মোচিত হয়েছে। এই সবই মার্কিন যুদ্ধের দুঃসাহসিকতার মৌলিক সত্যকে শক্তিশালী করে: শান্তির জন্য ওয়াশিংটনের আগ্রহ নেই।

ইউক্রেনের সাম্প্রতিক যুদ্ধ মার্কিন সংকল্পের অভাব এবং যুদ্ধ থামাতে ব্যর্থতার প্রত্যক্ষ ফলাফল।

মানবাধিকার বাণিজ্য, সাহায্য এবং কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে একটি দর কষাকষিতে পরিণত হয়েছে, এবং তথাকথিত বার্ষিক প্রতিবেদনগুলি অন্যান্য দেশগুলিকে জোরপূর্বক দমন করার জন্য একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়।

মার্কিন পররাষ্ট্র দফতরের মতে, ওয়াশিংটনের তথাকথিত মানবাধিকার প্রতিবেদন প্রায় ৫০ বছর ধরে প্রকাশিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের “বন্ধুত্বহীন দেশ” এবং প্রতিযোগীদের তালিকাভুক্ত দেশগুলি প্রায়শই তালিকায় থাকে, যখন মার্কিন যুক্তরাষ্ট্রের “বন্ধু” প্রায় কখনওই এটিতে ছিল না, বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন।

এটি প্রমাণ করে যে, বিশেষ করে ওয়াশিংটনের জন্য, একটি দেশের “মানবাধিকার” আছে কিনা এবং এটি “গণতান্ত্রিক” কিনা তা নির্ভর করে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের আজ্ঞাবহ কিনা এবং ভূরাজনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা করে কিনা তার উপর।

তথাকথিত মানবাধিকার অস্ত্র শুধুমাত্র মার্কিন কৌশলের একটি অংশ এবং একটি অযৌক্তিক অভিযোগ। মার্কিন যুক্তরাষ্ট্র জোরপূর্বক অন্যদের উপর যে মানবাধিকার মানদণ্ড চাপিয়েছে তা ভিন্নমত দমন এবং আধিপত্য খোঁজার জন্য তার রাজনৈতিক হাতিয়ার মাত্র।

মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে নিজেকে মানবাধিকারের আলোকবর্তিকা হিসাবে গ্রহণ করেছে এবং প্রায়শই অন্যান্য দেশের মানবাধিকার পরিস্থিতির সমালোচনা করে। কিন্তু প্রকৃতপক্ষে, মানবাধিকার হল এমন একটি হাতিয়ার যা মার্কিন যুক্তরাষ্ট্র তার মিত্র ও অংশীদারদের একত্রিত করার জন্য তার ভিন্নমতকে দমন করতে ব্যবহার করে।মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর লাখ লাখ মানুষ নিখোঁজ হয়, কিন্তু মার্কিন সরকার জানে না কীভাবে এই সমস্যার সমাধান করা যায়। মার্কিন পুলিশ প্রতি বছর দায়িত্ব পালনের অজুহাতে হাজার হাজার মানুষকে হত্যা করে। সুতরাং, অন্যান্য দেশের উপর এই মার্কিন নিষেধাজ্ঞা যথাযথ নয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে কথা বলা যাক। গত এক বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে ৯১৮ জনকে পুলিশ গুলি করে হত্যা করেছে। এটি আমার তথ্য নয়, ‘ওয়াশিংটন পোস্ট’ এর তথ্য। ২০২০ সালে মিনিয়াপোলিশে তিনজন পুলিশ অফিসার জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গকে বিচারবহির্ভূতভাবে হত্যা করে। এরপরই দেশটির ইতিহাসে সবচেয়ে বড় প্রতিবাদ আন্দোলন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ এ নামে সাধারণ মার্কিনীরা। এই আন্দোলন ইঙ্গিত দেয় যে যুক্তরাষ্ট্রের উচিত আগে তার ভূখণ্ডে মানবাধিকার পরিস্থিতির দিকে নজর দেয়া।

এ বছরের ২৬ ফেব্রুয়ারি জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতন ও জাতিগত বৈষম্য বন্ধ করতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। দ্য গার্ডিয়ান এবং বিবিসির মতো পশ্চিমা সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে মানবাধিকারের গুরুতর লঙ্ঘন হচ্ছে।

”যুক্তরাষ্ট্রে জাতি ও রাষ্ট্র দ্বারা মারাত্মক পুলিশ সহিংসতা, ১৯৮০-২০১৯: একটি নেটওয়ার্ক মেটা-রিগ্রেশন” শিরোনামে ২ অক্টোবর ২০২১ এ ল্যানসেটের একটি নিবন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘনের ভয়াবহ চিত্র সামনে এনেছে। প্রতিবেদনে বলা হয়েছে যে, ১৯৮০ থেকে ২০১৮ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে অনেক লোক মারা গেছে। এই মৃত্যুর পঞ্চান্ন শতাংশ ছিল অপ্রকাশিত বা বিবিধ, যার অর্থ মৃত্যুর সঠিক কারণ প্রকাশ করা হয়নি। জনসংখ্যার মাত্র ১০ শতাংশ কালো হলেও পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গদের মৃত্যুর হার শ্বেতাঙ্গদের চেয়ে সাড়ে তিনগুণ বেশি।

আবু গারীব কারাগার, গুয়ানতানামো বে কারাগারের অপব্যবহারের প্রশ্নের উত্তর দিতে পারবে যুক্তরাষ্ট্র? মার্কিন যুক্তরাষ্ট্রের ‘বর্ধিত জিজ্ঞাসাবাদ এবং ওয়াটারবোর্ডিং’ মামলার ঘটনাগুলো বিশ্ব ভুলে যায়নি?

গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের রাস্তায় পুলিশের হাতে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে শ্বাসরোধ করে হত্যার মর্মান্তিক দৃশ্য বিশ্ব ভুলতে পারেনি। শুধু তাই নয়, যখন ফিলিস্তিনি শিশুরা তাদের বাড়িতে হামলাকারী ইসরায়েলিদের লক্ষ্য করে পাথর ছুড়ে মারে, তখন ইসরায়েলি বাহিনী তাদের ওপর নির্বিচারে গুলি চালায়। যুক্তরাষ্ট্র ইসরায়েলিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেনি। বিপরীতে, কোনো দেশ জাতিসংঘে এই মানবাধিকার লঙ্ঘনের নিন্দা প্রস্তাব করলে যুক্তরাষ্ট্র তাতে ভেটো দেয়। সুতরাং, তাদের অনুমোদন উদ্দেশ্যপ্রণোদিত, একতরফা এবং অকার্যকর।

হিউম্যান রাইটস রিপোর্ট ২০২১ অনুসারে, স্বাস্থ্য, শিক্ষা এবং অর্থনৈতিক অবস্থার দীর্ঘস্থায়ী বৈষম্যের শিকার কালো, বাদামী এবং আদিবাসীদের উপর কোভিড-১৯ এর স্থূলভাবে অসামঞ্জস্যপূর্ণ প্রভাব অতীতের স্পষ্টভাবে বর্ণবাদী আইন ও নীতির দীর্ঘস্থায়ী প্রভাবকে তুলে ধরেছে এবং তা অব্যাহত রয়েছে। এটি সমতার প্রতিবন্ধকতা হিসেবে দেখা দিয়েছে।

জর্জ ফ্লয়েডসহ কালোদের মার্কিন পুলিশ দ্বারা ধারাবাহিক হত্যাকাণ্ডের প্রতিবাদে মে মাসে ব্যাপকভাবে শান্তিপূর্ণ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এটি মূলত ছিল স্থানীয় এবং ফেডারেল আইন প্রয়োগকারী এজেন্টদের দ্বারা নির্মমতার বিরুদ্ধে প্রতিবাদ।

এই হলো মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি। বিশ্ব শান্তি, মানবাধিকার, গণতন্ত্রের স্বঘোষিত প্রবর্তক মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী তাদের লক্ষ্যবস্তুতে মানবাধিকার লঙ্ঘনের কথা বলে। এর পেছনে কোনো অসৎ উদ্দেশ্য থাকতে পারে। অনেক দেশে মানবাধিকার রক্ষার নামে যুক্তরাষ্ট্র তার স্বার্থ হাসিল করার চেষ্টা করে। ইরাক যুদ্ধ, আফগানিস্তানের যুদ্ধ ইত্যাদি ঘটনা আমরা জানি। মার্কিন কর্তৃপক্ষের উচিত তার দেশের মানবাধিকার পরিস্থিতি আগে দেখা। মার্কিন যুক্তরাষ্ট্র নিজের দেশের বাইরেও হত্যা, গুম এবং অপহরণসহ মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত।

বিশ্বের গণতান্ত্রিক শক্তিগুলো এই সত্যটি ভাল করেই জানে যে তারা এখন “বিশ্ব গণতন্ত্র” শক্তিশালী করার কথা বলছে এবং একক বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়ে হারানো ভূমি ফিরে পেতে সম্মেলনের আয়োজন করছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করেছে যে, দেশটিতে প্রতি বছর গড়ে ১,১০০ জন আইন প্রয়োগকারী সংস্থার সদস্য হত্যার শিকার হয়। এমনকি তাদের দেশেও প্রতি বছর ছয় লাখ মানুষ নিখোঁজ হয়। ভারতের মতো প্রতিবেশী গণতন্ত্রেও একই ধরনের ঘটনা রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর রবার্ট রেইচ সম্প্রতি এক টুইটবার্তায় বলেন, ২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ৯৮৪টি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। বিভিন্ন মার্কিন গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা কমপক্ষে ৬,৭০০ জনকে বিচারবহির্ভূতভাবে হত্যা করা হয়েছে। এর মানে দেশটিতে বছরে গড়ে ১০০০ জন বিনা বিচারে মারা গেছে।

মার্কিন মানবাধিকার প্রতিবেদনে এর নিজের ( যুক্তরাষ্ট্রের) মানবাধিকার লঘ্ঙনের কথা কোথায়? এটা যুক্তরাষ্ট্রের পক্ষপাতমূলক, একতরফা পদক্ষেপ। কি এক বিড়ম্বনা! মার্কিন স্বার্থ কেমন! আসলে মার্কিন যুক্তরাষ্ট্র খুব চালাক, ধূর্ত। তারা কখন, কীভাবে, কাদের ওপর এটি ব্যবহার করতে হবে তার উপযুক্ত ব্যবহার জানে।

লেখক : ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অনার্স ও স্নাতকোত্তর। ফ্রিল্যান্স লেখক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন দেশে বৈপ্লবিক পরিবর্তন আনবে : স্থানীয় সরকার মন্ত্রী

যাত্রাবাড়ী ও ফতুল্লায় ৩৭ কেজি গাঁজাসহ গ্রেফতার ৩

‘আমি বেঁচে থাকতে গাজীপুরবাসির কোনো ক্ষতি হতে দেব না’

স্পার্ক ২০ প্রো+’ প্রি-অর্ডার করে উপভোগ করুন বাদশাহ’র লাইভ মিউজিক ফেস্ট

শাল্লার ঘটনা ষড়যন্ত্রের অংশ, বিএনপির উচিত অপরাজনীতি পরিহার করা : ড. হাছান মাহমুদ

একজনকেই বিয়ে করলেন জোড়া লাগা ২ বোন

সিলেটের দক্ষিণ সুরমা হাসপাতালে করোনা সহায়তা দিলো ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের সহধর্মিনীর মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রী শোক

রমজানের শুভেচ্ছা জানালেন বাইডেন

নাটোরের সিংড়ায় বন্যার্তদের মাঝে হুয়াওয়ের ত্রাণসামগ্রী বিতরণ

ব্রেকিং নিউজ :