300X70
মঙ্গলবার , ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লোক প্রশাসন বিষয়ের পরিধি ও শিক্ষা ক্যাডার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৪, ২০২৩ ৯:১১ অপরাহ্ণ

মোহাম্মদ আল-আমিন : লোক প্রশাসন বিষয়ের পরিধি ও প্রয়োজনীয়তা অপরিহার্য। লোক প্রশাসন হচ্ছে মাল্টিডিসিপ্লিনারি ও মাল্টিস্ট্রাকচারাল বিষয়। যেটি মূলত, সরকারের নীতিনির্ধারন ও বাস্তবায়নের সাথে প্রত্যক্ষভাবে জড়িত। এছাড়া, সরকারী প্রশাসনের রক্ষণাবেক্ষণ এবং ম্যানেজমেন্ট, রাষ্ট্রবিজ্ঞান, আইন, অর্থনীতি, সমাজবিজ্ঞান, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ, পাবলিক পলিসি, আন্তর্জাতিক সম্পর্ক ইত্যাদি হচ্ছে লোক প্রশাসনের ফোকাস এরিয়া।

প্রশাসকরা হল মাল্টিডিসিপ্লিনারি মানুষ। তাই লোক প্রশাসন বিভাগে পড়ানো হয়- কিভাবে একজন দক্ষ প্রশাসক হতে হয়। তাই লোক প্রশাসনে পড়াশোনা করলে বিসিএস, গবেষণা ও উচ্চ শিক্ষার জন্য বিদেশে পড়ার অনেক সুযোগ রয়েছে।

এখন আসি লোক প্রশাসনের মূল উৎস ও ইহার পূর্ণ বিস্তার নিয়ে ব্যাখ্যা। লোক প্রশাসন হচ্ছে সরকারের যাবতীয় কর্মপরিধি যা সরকার জনগণের চাহিদা পূরণের জন্য নানাবিধ জনকল্যাণমূলক পরিকল্পনা, পলিসি, প্রোগ্রাম ও প্রকল্প গ্রহন করে থাকেন। যেখানে প্রশাসন সমাজ, রাষ্ট্র ও সরকারের কেন্দ্রে অবস্থান করেন। পৃথিবীর সূচনা লগ্ন থেকে প্রশাসন ও ব্যবস্থাপনার আঁচড় লেগেছে যখন সমাজ ব্যবস্থা ছিল আদিম। সে সময় সমাজব্যবস্থা পরিবর্তন হতে থাকে যেমন দাসপ্রথা, সামন্তবাদ ও ভূমি ভিত্তিক রাজ্য ও শাসনব্যবস্থা গড়ে উঠে। ফলে সুনির্দিষ্ট আইন কানুন তৈরি করেন, প্রতিরক্ষা বাহিনীর খরচ বহনের জন্য রাজস্ব উত্তোলন করা, শৃঙ্খলা রক্ষা ও বিচার ব্যবস্থা ছিল মুখ্য প্রশাসনিক কাজ।

পরবর্তীতে প্রাচীন গ্রীসে ক্ষুদ্র ক্ষুদ্র রাষ্ট্রের আবির্ভাব ঘটে এবং ইউরোপে রাশিয়া, জার্মান, ব্রিটিশ ও ফ্রান্স সামাজ্য বিস্তারের প্রতিযোগিতা লেগে যায়। তাই উড্রো উলসন ১৮৮৭ সালে তার “The Study on Public Administration” শীর্ষক প্রবন্ধটি “Political Science” Quarterly পত্রিকায় প্রকাশের মধ্যে দিয়ে প্রশাসন প্রাতিষ্ঠানিক রূপ পায় এবং লোক প্রশাসন ধীরে ধীরে একাডেমিক ডিসিপ্লিন হিসেবে যাত্রা শুরু করে।

সেখানে তিনি রাষ্ট্র বিজ্ঞান ও প্রশাসনকে আলাদা স্ট্যাডি ফিল্ড হিসেবে ব্যাখ্যা দিয়ে বলেন, “Political questions are not administrative questions.” তাছাড়া তিনি সরকার এবং সরকারের তিনটি উইং আইন, শাসন ও বিচার বিভাগ নিয়ে আলোচনা করেন। বিংশ শতাব্দীতে নিকোলাস হেনরি ছয়টি প্যারাডাইম শিফটে ভাগ করেন। মূলত লোক প্রশাসন বিংশ শতাব্দীতে তার নিজস্ব রূপে ফিরতে শুরু করে।

আমেরিকা, অস্ট্রেলিয়া, ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন দেশে এই বিষয়টি অধ্যয়ন ও গবেষণা হচ্ছে। তবে বাংলাদেশে ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে দেশের অনেকগুলো সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় একাডেমিক ডিসিপ্লিন হিসেবে পরিচালিত হয়। বাংলাদেশে ‘পাবলিক এডমিনিস্ট্রেশন’ মন্ত্রণালয় রয়েছে। যেটি ২০১১ সাল থেকে এ নামকরণ করা হয়। তবে এর সূচনা হয়েছে ‘হোম ডিভিশন’ নামে। পরবর্তীতে স্বাধীন বাংলাদেশে ‘সংস্থাপন’ মন্ত্রণালয় নামে দুই দশকেরও বেশি সময় প্রচলিত ছিল।

মোটকথা সরকারের নীতিমালা প্রণয়ন থেকে মাঠপর্যায়ে বাস্তবায়ন পর্যন্ত লোক প্রশাসনের পরিধি ও বিষয়বস্তু। যেমন বাজেট, অর্থনীতি, স্থানীয় সরকার, পাবলিক এন্টারপ্রাইজ, সংবিধান, সরকারি কর্মচারি নিয়োগ, বেতন, কর্মপরিধি, কন্ডাক্ট রুলস, ওয়ারেন্ট অফ প্রিসিডেন্স, সচিবালয় ইত্যাদি বিষয়াদি নিয়ে আলোচনা করে।

কিন্তু দুঃখজনক হলেও সত্য, এই বিষয়টি শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত নয় এবং নেই প্রশাসন ক্যাডারে বিশেষ সুবিধা। বর্তমানে পিএসসি অধীনে ২৬ টি ক্যাডার সার্ভিস রয়েছে। যেখানে ঐ ক্যাডারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্সে লোক প্রশাসনের উপরই ১৫০০ নাম্বারের পরীক্ষা হয়। অপরদিকে একজন লোক প্রশাসনের শিক্ষার্থী এই ফিল্ডে ৪ থেকে ৫ বছর অধ্যয়ন করেন। কিন্তু বিভিন্ন সাবজেক্টের শিক্ষা ক্যাডার থাকলেও এই বিষয়টি এখনও অন্তর্ভুক্ত করা হয় নি। অথচ রাষ্ট্র যন্ত্র ও রাষ্ট্র ব্যবস্থার সাথে এই বিষয়টি অতোপ্রতোভাবে জড়িত।

কিন্তু এই বিষয়টি রাষ্ট্র বিজ্ঞান ও সমাজ বিজ্ঞানের সাথে সম্পৃক্ত। তাই ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের এই বিভাগগুলোতে শিক্ষা ক্যাডার হিসেবে সম্পৃক্ত করলে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষকতা করার সুযোগ সৃষ্টি হবে।

যদিও সরকার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা এই বিষয়টি নিয়ে দীর্ঘদীন যাবৎ কাজ করে যাচ্ছেন। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে বিষয়টির বিহিত হয় নি। বিশেষভাবে, ২০১৯ সালে ঢাবি, জাবি, জবি, রবি, কুবিসহ দেশের সকল সরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষা ক্যাডারে যুক্ত করার একযোগে দাবি জানিয়েছেন। তখন কতৃপক্ষের সাথে বিভিন্ন মিটিং অনুষ্ঠিত হয় এবং আশার আলো সন্নিকটে ছিল। হঠাৎ করোনা প্রভাবে আলোচনা বন্ধ হয়ে যায়। তাই সরকার বিভিন্ন জটিলতার নিরসন ঘটিয়ে এবং বিষয়টি আমলে নিয়ে খুব শিঘ্রই সমাধান করবেন বলে প্রত্যাশা করছি।

লেখকঃ শিক্ষার্থী, লোক প্রশাসন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মিয়ানমারে অভ্যুত্থান: ২০ মাসে নিহত ৬ হাজারের বেশি মানুষ

শেষ হলো ভ্রাম্যমান ‘গণজাগরণের জাদু উৎসব’

এবার ঈদ কেনাকাটায় বিকাশ পেমেন্টে থাকছে ৩০০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক ও ডিসকাউন্ট কুপন

প্রথম থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য ডিজিটাল লটারি অনুষ্ঠিত

বসুন্ধরা এলপি গ্যাসের পৃষ্ঠপোষকতায় চাঁদ রাতে জেমসের নতুন গান

দামেস্কে আবাসিক ভবনে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৫

জেরুজালেমে ইসরায়েলি বাসে গুলি, আহত ৮

ফুডপ্যান্ডার পেমেন্ট এখন বিকাশে

ষড়যন্ত্র রুখতে সকল ধর্মের মানুষকে ঐক্যবদ্ধ থাকতে হবে : স্থানীয় সরকার  মন্ত্রী

সাংবাদিক আলতাফ মাহমুদ ও ফরহাদ খাঁ’র স্মরণ সভা অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :